শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

সাংবিধানিক স্বীকৃতি না মেলায় প্রতিষ্ঠিত হয়নি ভূমি অধিকার

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, মৌলভীবাজার : স্বাধীনতার ৫০ বছর পরও মৌলভীবাজারে আদিবাসী ক্ষুদ্র জনগোষ্ঠী আজও সাংবিধানিক স্বীকৃতি পায়নি। এতে ভূমির ওপর তাদের অধিকার এখনো প্রতিষ্ঠিত হয়নি। বসতভিটা থেকে উচ্ছেদ, হত্যা, নির্যাতনে তারা ক্রমেই হারিয়ে ফেলছে ভূমি রক্ষার শক্তি। হুমকির মুখে তাদের সংস্কৃতিসহ অস্তিত্ব।
মৌলভীবাজার জেলায় নৃজনগোষ্ঠীর তালিকায় খাসিয়া, গারো, ত্রিপুরা, মুন্ডা, সাঁওতাল, বিষ্ণুপ্রিয়া মনিপুরী, মৈতৈ মনিপুরীর বাইরে চা বাগানে তেলেগু, রবিদাস, কৈরিসহ ২৭টি সম্প্রদায় রয়েছে। জেলার সাতটি উপজেলায় পাঁচ লক্ষাধিক আদিবাসী পাহাড়, টিলার পাদদেশে, বন-জঙ্গলে কিংবা সমতল ভূমিতে বসবাস করছেন। এই বিপুলসংখ্যক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ¯্রােতধারার বাইরে রেখে কার্যকর উন্নয়ন সম্ভব নয়। শিক্ষা, স্বাস্থ্য, ভূমির অধিকারসহ মাতৃভাষা রক্ষায়ও পিছিয়ে আছে এসব জাতিগোষ্ঠী। অদিবাসীদের সনাতনী জীবনপ্রথা, আচার, ধর্ম, উৎসব, অভ্যাস ইত্যাদির প্রতি কটাক্ষ, বৈষম্য, ঘৃণা এবং রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার অভাবে তাদের নিজস্ব ঐতিহ্যগত বৈচিত্র্য হারানোর পথে। এ সাংস্কৃতিক আগ্রাসনের কারণে আদিবাসীদের ভাষা, পোশাক, জীবনাচরণ ও পরিচয় হারাতে বসেছে। বিশ্ব আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করাসহ পাহাড়-সমতলের প্রান্তিক জাতিসত্তার সব নাগরিকের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠবে এমনটাই প্রত্যাশা তাদের।
স্থানীয় আদিবাসীরা জানান, জীবন-জীবিকা পরিচালনার ক্ষেত্রে পানচাষের জন্য তারা প্রচুর গাছপালা সংরক্ষণ করেন। প্রয়োজনে পরিবেশবান্ধব ব্যবস্থায় বন্ধ্যা জমিতে নতুন গাছপালা রোপণ করেন। বংশপরম্পরায় সামাজিক বনায়নের পাশাপাশি তারা দীর্ঘদিন থেকে প্রাকৃতিক বন রক্ষা করে আসছেন। বাংলাদেশে বসবাসরত অন্য আদিবাসীরাও সাধ্যমতো প্রাণবৈচিত্র্য সংরক্ষণ করেন। তারা প্রকৃতির কোনো ক্ষতি

না করেই তাদের প্রকৃতি ঘনিষ্ঠ জীবন-জীবিকা পরিচালনা করেন।
লাউয়াছড়া পুঞ্জির খাসী সম্প্রদায়ের মুক্তিযোদ্ধা হাতেম আলী বলেন, অনেক কষ্ট করে দেশ স্বাধীন করেছি। স্বাধীনতার ৫০ বছরেও আদিবাসী জনগোষ্ঠী সাংবিধানিক স্বীকৃতি পায়নি। স্বাধীন দেশে প্রতি বছর অনেক স্বপ্ন ও আশা নিয়ে ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালন করি। সরকারিভাবে অনেক দিবস পালন করা হলেও আদিবাসীদের অধিকার বলার এ দিবসটি সরকারিভাবে পালন করা হয় না।
বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে কুলাউড়া লংলাছড়া পুঞ্জির খাসী সম্প্রদায়ের হেলমি মারছিয়াং বলেন, পান চাষ করে জীবন চালাই। কিন্তু আমাদের এই চাষাবাদকে উপজাতির ব্যবসা বলে কটাক্ষ করা হয়। উপজাতি বলে আমাদেরকে নানাভাবে বঞ্চনা করা হচ্ছে।
সাজু মারছিয়াং বলেন, জন্মের পর থেকে কোনোবারই দেখি নাই আমাদের অধিকার আদায়ের দিবসটি সরকারিভাবে পালন করার। যদি দিবসটি সরকারিভাবে পালন করা হতো, তাহলে আমরা আমাদের অধিকারের কথা বলতে পারতাম। রক্ষা করা যেত আমাদের সংস্কৃতি। তিনি আদিবাসী বিষয়ক ককাস কর্তৃক প্রণীত খসড়া আদিবাসী আইনটি পাস করার দাবি করেন।
বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার লাউয়াছড়া পুঞ্জি, হেডম্যান ফিলা পতমী বলেন আদিবাসীদের পিছিয়ে থাকার কারণ রাষ্ট্রীয় নীতিমালা প্রণয়নে আদিবাসীদের প্রেক্ষাপট বিবেচনায় না নেয়া। সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন স্থাপনের দাবি দীর্ঘদিনের। ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে বর্তমান সরকার পরবর্তী মেয়াদে সে দাবি বাস্তবায়ন করবে বলেও এখন পর্যন্ত তা আলোর পথ দেখেনি। স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও আমাদের সঠিক পরিচয় শনাক্ত করা হয়নি। আদিবাসীদের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী বলে ভূমি সমস্যার কোনো সমাধান না হওয়ায় অনেক আদিবাসী ভূমিহীন হয়ে পড়ছে।
বৃহত্তর সিলেট ত্রিপুরা পরিষদ সভাপতি জনক দেববর্মা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আদিবাসীদের ভূমি সমস্যা সমাধান করাসহ পাহাড় সমতলের জাতিসত্তার প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানান।
সিলেট আদিবাসী ফোরামের ভাইস চেয়ারম্যান ও মৌলভীবাজার মাগুরছড়া পুঞ্জির হেড ম্যান জিডিশন প্রধান সুচিয়াং বলেন, কোভিড পরিস্থিতি হয়তো আরো দীর্ঘায়িত হতে পারে। এ মহামারি পরিস্থিতিতে সরকারের উদ্যোগের সঙ্গে অদিবাসী জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার দাবি করেন তিনি। তিনি আরো বলেন, এবারের আদিবাসী দিবসে অঙ্গীকার কাউকে পেছনে ফেলে নয়।
সমতলের আদিবাসীদের ভূমি কমিশন ব্যবস্থা চালু করে সব ধরনের সমস্যার সমাধান ও নিরাপত্তা দিতে সরকার সেতুবন্ধ রচনা করবে, বিশ্ব আদিবাসী দিবসে এমনই প্রত্যাশা আদিবাসী জনগোষ্ঠীর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়