শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

অশ্রæভেজা নয়নে বার্সাকে মেসির বিদায়

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সবকিছু ঠিকঠাক, শুধু আনুষ্ঠানিক ঘোষণা আসবে। মেসি বার্সার সঙ্গে আরো পাঁচ বছরের চুক্তি করেছেন, এমনটি শোনা যাচ্ছিল কয়েক সপ্তাহ ধরে। কিন্তু তিন দিন আগে হঠাৎ করে খবর আসে তার সঙ্গে নতুন চুক্তি করতে পারেনি স্প্যানিশ জায়ান্টরা। ফলে বার্সায় মেসির বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি ঘটে। যেখানে মেসি সংবাদ সম্মেলন করে জানাবেন বার্সার সঙ্গে নতুন চুক্তি করেছেন, সেখানে গতকাল আনুষ্ঠানিকভাবে অশ্রæসিক্ত চোখে বার্সাকে বিদায় জানালেন। বিদায় বেলা তিনি জানিয়েছেন কখনো প্রিয় ক্লাবকে ছাড়তে চাননি। চুক্তি নিয়ে তার সঙ্গে কোনো ঝামেলা হয়নি। তার ও বার্সার মধ্যে এ বিচ্ছেদের জন্য লা লিগা কর্তৃপক্ষ দায়ী।
বার্সাকে বিদায় জানালেও মেসি জানিয়েছেন তিনি পেশাদার ফুটবল খেলা চালিয়ে যাবেন, যতদিন তার গায়ে খেলার মতো জোর থাকবে। তবে কোন ক্লাবের হয়ে তিনি খেলবেন, সেটি খোলাসা করেননি। এ ব্যাপারে মেসি বলেন, ‘এখন পর্যন্ত আমি কারো সঙ্গে কোনো কিছু চূড়ান্ত করিনি।’ পিএসজিতে যোগ দেয়ার কথা উঠলে তিনি বলেন, ‘এটা সম্ভব হতে পারে। যখন শোনা গেল আমি আর বার্সায় থাকছি না, তখন অনেক জায়গা থেকে ফোন এসেছে।’
এদিকে বার্সার হয়ে শেষ সংবাদ সম্মেলনে কান্নাভরা চোখে আসেন মেসি। এরপর কথা বলেন নিজের বার্সায় ক্যারিয়ার নিয়ে। মেসি আশাবাদ ব্যক্ত করেছেন তিনি আবার বার্সায় ফিরবেন। এমনকি নিজের ছেলেদেরও তিনি বলেছেন আবার প্রিয় বার্সেলোনা শহরে ফিরবেন এবং ভবিষ্যতে বার্সাকে আরো সেরা বানাতে কাজ করবেন।
বার্সা ছাড়ার ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মেসি বলেন, ‘গত কয়েকদিন আমি ভাবছিলাম, আমি কি বলতে পারি, আর সত্যি হলো আমি আসলেই কিছু ভাবতে পারছি না। এটা আমার খেলোয়াড়ি জীবনের সবচেয়ে কঠিন সময়। সারা জীবন এখানে থাকায় আমি সত্যি এটির জন্য প্রস্তুত ছিলাম না। গত বছর আমি জানি আমি কি করতে চেয়েছি, কিন্তু এ বছর আমি বার্সায় থাকতে চেয়েছিলাম। আমি ও আমার পরিবারের সদস্যরা ঠিক করেছিলাম এখানেই (বার্সেলোনায়) থাকব। বার্সেলোনাকেই আমার বাড়ি ভাবতাম। তাই ভেবেছিলাম এখানেই সব সময় থাকব। কিন্তু আজ সবকিছুকে বিদায় জানাতে হচ্ছে।’
মেসি আরো বলেন, ‘১৩ বছর বয়স থেকে এখানে রয়েছি। দীর্ঘ ২১ বছর পর আমি এখান থেকে তিন ছেলে ও স্ত্রীকে নিয়ে যাচ্ছি। আমরা আবার ফিরব। কারণ এটি আমাদের বাড়ি। শিশুদের কাছে এ বিষয়ে আমি প্রতিজ্ঞা করেছি। আমি সবাইকে সম্মান দিয়েছি সব সময়। বিদায় বেলাতেও আমি চাই এটি থাকুক আমার মধ্যে। দেড় বছর সমর্থকদের ছাড়া খেলেছি। আমি অন্য সবার মতো বার্সাকে বিদায় জানাতে চেয়েছিলাম। এটি আমার জীবনের সবচেয়ে কঠিন সময়। বার্সায় থাকার জন্য সব চেষ্টা করেছিলাম। যে জিনিসটি আমি সবচেয়ে বেশি চেয়েছিলাম, সেটি হলো বার্সায় থাকা। বার্সায় প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত নিজেকে উজাড় করে দিয়েছি। আশা করি, আমি আবার বার্সায় ফিরব। আমি আমার ছেলেদের কাছে এ বিষয়ে প্রতিজ্ঞা করেছি।’
বার্সায় থাকতে চাওয়ার ব্যাপারে মেসি বলেন, ‘আমার চুক্তির (চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া) বিষয়টি কখনই বড় বিষয় ছিল না। আমি জানি এখানে থাকার জন্য আমি সব করেছি। কিন্তু লা লিগার জন্য নতুন চুক্তি হলো না। আমি সবাইকে গ্যারান্টি দিতে পারি আমি বার্সায় থাকার জন্য সব করেছি। আমি যখন শুনতে পেলাম সবকিছু ভেস্তে গেছে, প্রচণ্ড কষ্ট পেয়েছি।’
এদিকে মেসি বিদায় বেলার সংবাদ সম্মেলনে কী বলবেন, তা শুনতে ক্যাম্প ন্যুর বাইরে জড়ো হয়েছিলেন মেসির সমর্থকরা। যাদের বেশির ভাগই তার ১০ নম্বর জার্সি পরে ছিলেন। মেসির সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্লাবের কর্মকর্তারা।
এদিকে মেসি নতুন ঠিকানা নিয়ে কোনো কিছু না বললেও তার পিএসজিতে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। কারণ ক্লাবের উচ্চপদস্থ বেশ কয়েকজন মেসির সঙ্গে চুক্তির বিষয়ে জানিয়েছেন। তাছাড়া ১০ আগস্ট ফ্রান্সের প্যারিস শহরের বিখ্যাত আইফেল টাওয়ার ভাড়া নিয়েছে পিএসজি ক্লাব কর্তৃপক্ষ। তারা খুব সম্ভবত এদিন মেসিকে আনার বিষয়টি ঘোষণা দেবে আইফেল টাওয়ারে মেসির নাম প্রদর্শন করে।
২০১৭ সালে নেইমার যখন পিএসজিতে যোগ দেন, তখনো তার নাম আইফেল টাওয়ারের সামনে প্রদর্শন করা হয়। জানা গেছে, মেসি বার্ষিক ৪০ মিলিয়ন ইউরো পাবেন পিএসজি থেকে। বর্তমানে নেইমার পান ৩৫ মিলিয়ন ইউরো। পিএসজিতে গেলে মেসি কত নাম্বার জার্সি পরবেন, সেটি নিয়ে এখন চলছে জল্পনাকল্পনা। বর্তমানে পিএসজির ১০ নম্বর জার্সি পরেন নেইমার। তবে জানা গেছে মেসি নেইমারের কাছ থেকে ১০ নম্বর জার্সিটি নিয়ে নেবেন না।
মেসি বার্সা ছাড়ার আগে ক্লাবটির হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন। তিনি বার্সার সর্বকালের সেরা খেলোয়াড়। ক্লাবটির হয়ে ৭৭৫টি ম্যাচ খেলে ৬৭০টি গোল করেছেন। এর মাধ্যমে তিনি বার্সার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ও সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়