পরীমনরি ঘনষ্ঠি কে এই কবীর

আগের সংবাদ

তালিকায় হাইপ্রোফাইলদের নাম

পরের সংবাদ

মেসি পিএসজিতে ঘোষণা মঙ্গলবার

প্রকাশিত: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মেসি তুমি কার- এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সারা বিশ্বের ফুটবল অনুরাগীদের মধ্যে। বার্সা তারকা লিওনেল মেসিকে নিজেদের করে নিয়েছে পিএসজি। এমন খবর এখন চারদিকে ঘুরপাক খাচ্ছে। আগামী মঙ্গলবার আইফেল টাওয়ারে দেখা যাবে মেসিকে। ১০ আগস্ট একটি বড় আয়োজনের মাধ্যমে ফ্রান্সের এই টাওয়ারে পিএসজির জার্সিসংবলিত মেসিকে দেখা যাবে এমন খবরই পাওয়া যাচ্ছে ফরাসি বিভিন্ন গণমাধ্যম থেকে। ধারণা করা হচ্ছে এদিন ফ্রেঞ্জ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই তাদের দলে মেসিকে চুক্তি করার আনুষ্ঠানিক ঘোষণা দিবে এই জমকালো টাওয়ারে মেসির নাম প্রদর্শন করার মাধ্যমে। এর মধ্যে ক্লাবটি আইফেল টাওয়ার বুকিং দিয়েছে ১০ আগস্টের জন্যে। এর আগে ২০১৭ সালেও নেইমারকে পিএসজি দলে ভিড়ানোর পরে এই টাওয়ারের মাধ্যমে নেইমার জুনিয়ারের নাম প্রদর্শন করেছিল পিএসজি।
এদিকে ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমারের সঙ্গে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ে যোগ দিচ্ছেন লিওনেল মেসি এমন খবরও অনেকটাই নিশ্চিত। যা ১০ আগস্টে ক্লাব কর্তৃক আইফেল টাওয়ার বুকিংয়ের মাধ্যমে আরো সুনিশ্চিত করে দেয়। বার্সেলোনার সঙ্গে সম্পর্ক ছেদের পর থেকেই সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল মেসির পরবর্তী গন্তব্য নিয়ে। ফুটবলবোদ্ধাদের কেউ বলছিলেন তিনি ইংলিশ ক্লাব ম্যানসিটি তে যাবেন, কেউ বলছিলেন ম্যানইউও আসতে পারে ফ্রন্টলাইনে। আবার কেউতো বাড়িয়ে রোনালদোর সঙ্গে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের নাম নিচ্ছিলেন। কিন্তু বেশির ভাগ ফুটবলবোদ্ধাই ধারণা করছিলেন মেসি যাবে পিএসজিতে। অবশেষে সে ধারণাকে অনেকটা নিশ্চিতই করে দিলেন ক্লাবটির মালিক কাতারের খালিদ বিন হামাদ বিন খলিফা আন থানি। মেসি পিএসজিতেই সই করতে যাচ্ছেন এমন তথ্য দিয়ে তিনি টুইট করে বলেন, ‘আলোচনা শেষ। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।’ ফলে ফ্রেঞ্জ লিগে বার্সেলোনার সাবেক সতীর্থ নেইমারের সঙ্গে আবার মেসিকে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলতে দেখবেন ফুটবল বিশ্ব।
মেসি যদি পিএসজিতে যোগ দেন তাহলে নেইমারের ১০ নম্বর জার্সি কে পরবে? নেইমার যখনই শুনেছেন মেসির বার্সা বিচ্ছেদের কথা, তখন থেকেই উঠেপড়ে লেগেছেন প্রিয় বন্ধুকে নিজের ক্লাব পিএসজিতে আনার জন্য। মেসিকে পাশে পেতে নেইমার এতটাই উদগ্রীব যে দরকার হলে পিএসজিতে নিজের ১০ নম্বর জার্সিটাও বন্ধুকে দিয়ে দিতে রাজি তিনি।
মেসিও নিজের জন্য নেইমারের এই স্বার্থত্যাগ হতে দিতে চাইছেন না। নতুন খবর, মেসির চাওয়া, পিএসজিতে ১০ নম্বর জার্সিটা নেইমারেরই থাকুক, তিনি ১৯ নম্বর জার্সিই পরবেন। তবে মেসি চাইলেই কী আর ১০ নম্বর জার্সি না নিয়ে থাকতে পারেন? বা নেইমার চাইলেই ১০ নম্বর জার্সি ছাড়তে পারবেন? সিদ্ধান্তটা হয়তো ঠিক করে দেবে স্পন্সরদের চাপ। চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ‘সিআর সেভেন’-এর মতো মেসির ‘এলএম টেন’-ও বড় একটা ব্র্যান্ড! যে কারণে রিয়াল মাদ্রিদে নাম লেখানোর পর ক্রিশ্চিয়ানো রোনালদো রাউলের জন্য প্রথম বছর ৯ নম্বর জার্সি পরলেও পরের বছরই ৭ নম্বর জার্সি নিয়ে নিয়েছিলেন।
সময়ের সেরাদের একজন নেইমারের ‘এনজে১০’-ও তো বাজারমূল্যে কম যায় না! দুজনের বয়স, কাকে ১০ নম্বর জার্সি দিলে ব্র্যান্ড হিসেবে সবচেয়ে ভালো হবে, সেসব ভেবেই হয়তো চূড়ান্ত হবে জার্সি নম্বর। আগামী বছর কাতারে বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে, মেসি শেষ পর্যন্ত পিএসজিতে গেলে তাকে এই সময়টায় নিজেদের অন্যতম শুভেচ্ছাদূত হিসেবে গড়ে তুলবে পিএসজির কাতারি মালিকপক্ষ। সেসব বিষয়ও হয়তো মাথায় থাকবে তার জার্সি নম্বর নির্ধারণে।
এদিকে ফ্রেঞ্জ পত্রিকা লা’ কুইপে পিএসজি-মেসি চুক্তির বিষয়ে সংবাদ প্রকাশ করে লিখেছে, ‘মেসির সঙ্গে পিএসজি তিন বছরের একটি চুক্তিপত্র প্রস্তুত করে রেখেছে। চুক্তিতে বছরে ৪০ মিলিয়ন ইউরো মেসির বেতন ধার্য করা হয়েছে, যেখানে দলটির বর্তমান সর্বোচ্চ পারিশ্রমিক ৩৫ মিলিয়ন ইউরো পায় নেইমার।’ মেসিকে পিএসজি আগে অবশ্য এর চেয়ে বেশি পারশ্রমিক অফার করলেও লা’ কুইপে বলছে এটা মেসির চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং মেসি দুই বছর এই চুক্তিতেই খেলতে পারবেন। আর তৃতীয় বছরটি থাকছে শর্তসাপেক্ষে।’ অন্যদিকে পিএসজি ক্লাব কোচ পচেত্তিনো আগেই বলেছিলো মেসিকে নেওয়ার সব রকম ব্যবস্থাই আমরা করে রেখেছি।
এদিকে মেসিকে নেয়ার জন্য গত বছর ক্লাব ইতিহাসের সর্বোচ্চ ৭০০ মিলিয়ন ইউরো খরচা করতে চাওয়া ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি এখন আর আগ্রহ প্রকাশ করছে না।
দলটির কোচ পেপ গার্দিওয়ালা শুক্রবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মেসিকে পাওয়ার দৌড় থেকে নিজেদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন। এর পিছনে কারণ হিসেবে অবশ্য রয়েছে জ্যাক গ্রিলিশকে দলে নেয়া এবং হ্যারিকেনকেও দলে নেয়ার জন্য চুক্তির দিকে অগ্রসর হওয়া। এ বিষয়ে মেসির সাবেক বার্সা গুরু গার্দিওয়ালা জানান, ‘আমরা ইতোমধ্যে জ্যাক গ্রিলিশের জন্য অর্থ খরচ করেছি। সে দলে ১০ নম্বর জার্সিতে খেলবে। আমরা আশা রাখি মেসি বার্সাতেই থাকবে এবং তার বিষয়ে আমরা কিছু ভাবছি না।’
মেসিকে নেয়ার দৌড়ে এগিয়ে থাকা পিএসজি এবং ম্যানসিটি থেকে যেহেতু ইংলিশ ক্লাবটি পিছিয়েই গেছে সেহেতু নেইমারের সতীর্থ হওয়া অনেকটা নিশ্চিতই মেসির। এর আগে অবশ্য মেসির বার্সার সঙ্গে সম্পর্কছেদের খবর শোনার পরে নেইমার মেসিসহ পিএসজির তিন সতীর্থসমেত একটি ছবি পোস্ট করেনন। যা মেসিকে পিএজিতে আমন্ত্রণের আভাসই দেয়। এখন অপেক্ষা শুধু চুক্তিতে সই করার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়