জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

ভোলাহাটের কেন্দ্রীয় পাঠাগারে ই-সেবা

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোলাহাট (চাঁপাইনবাবাগঞ্জ) প্রতিনিধি : উপজেলা পরিষদ চত্বর দক্ষিণ গেট দিয়ে ভিতরে প্রবেশ করতেই ডান দিকে স্মৃতিসৌধ। তার পাশেই রয়েছে দৃষ্টিনন্দন ভোলাহাট কেন্দ্রীয় পাঠাগার ভবন। পাঠাগারে চেয়ার-টেবিল, আলমারি থাকলেও নেই বই। তবে পাঠাগার ভবনের ভেতর ই-সেবা দিচ্ছেন শহিদুল ইসলাম নামে এক ব্যক্তি।
২০১১ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের লাখ লাখ টাকা ব্যয়ে নির্মাণ হয় ভোলাহাট উপজেলা কেন্দ্রীয় পাঠাগার ভবনটি। ওই বছর পাঠাগার ভবনের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমান। পাঠাগার উদ্বোনকালে পাঠকের জন্য চেয়ার-টেবিল, আলমারি থাকলেও উদ্বোধনের দিন থেকে আজ পর্যন্ত কোনো বই না থাকায় পাঠাগারে কোনো পাঠক নেই।
উদ্বোধনের সময় ভবনের ভিতর যেসব চেয়ার-টেবিল ছিল সময়ের সঙ্গে সঙ্গে প্রায় নষ্ট হতে বসেছে। ভবন উদ্বোধনের সময় থেকে পাঠাগারে বই না থাকলেও ভবনের এক পাশে উপজেলা ই-সেবা দিচ্ছেন শহিদুল ইসলাম। চত্বরের পাশে ভবনের গায়ে লেখা ভোলাহাট কেন্দ্রীয় পাঠাগার। দীর্ঘদিন ধরে আকর্ষণীয় ভবনটি দাঁড়িয়ে থাকলেও উপজেলার দায়িত্বশীলদের কারো কোনো দিন চোখেই পড়েনি এটি পাঠাগার না অন্য কোনো ভবন। সারাদেশে জ্ঞান বিলিয়ে দিতে সরকার যখন ভ্রাম্যমাণ লাইব্রেরির ছুটে বেড়াচ্ছে তখন উপজেলার পাঠাগার অযতœ-অবহেলায় পড়ে রয়েছে।
ভবনের ভেতর ই-সেবা দিচ্ছেন শহিদুল ইসলাম। তিনি বলেন, ২০১১ সাল ভবন উদ্বোধনের সময় থেকে থেকে পাঠাগার ভবনে উপজেলা ই-সেবা দিয়ে আসছেন। উপজেলা কেন্দ্রীয় পাঠাগার হলেও চেয়ার-টেবিল, একটা আলমারি আছে কিন্তু কোনো বই দেখতে পাননি বলে তিনি জানান। তিনি আরো বলেন, পাঠাগার ভবনটি উদ্বোধন থেকে এখন পর্যন্ত আমি দেখাশোনা করি।
উপজেলা শিক্ষা কর্মকর্তা এস এম মিজানুর রহমান জানান, ভোলাহাটে কেন্দ্রীয় পাঠাগার কোথায় আছে তা আমার জানা নাই। উপজেলা কেন্দ্রীয় পাঠাগার থাকলে তো পাঠাগার কমিটি থাকার কথা। কিন্তু এমন তথ্য আমার কাছে নেই।
উপজেলা চেয়ারম্যান প্রভাষক মো. রাব্বুল হোসেন বলেন, উপজেলা কেন্দ্রীয় পাঠাগার আছে কিনা আমার জানা নেই। তবে ভবন আছে সেটি উপজেলা ই-সেবার উদ্যোক্তা শহীদুলের ভবন বলে জানি। কেন্দ্রীয় পাঠাগার বলে তিনি জানেন না। পাঠাগারের কমিটি হয়েছিল এমন কথা শোনা গেলেও কে বা কারা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক জানাতে পারেননি। বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়