জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

ধুনটে যমুনা নদীর স্পারে ভাঙন দ্রুত সংস্কার দাবি

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আমিনুল ইসলাম শ্রাবণ, ধুনট (বগুড়া) থেকে : ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নে পানির প্রবল স্রোতে যমুনা নদীর বানিয়েজান স্পারে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙন। গত বৃহস্পতিবার বেলা ১১টায় নদীগর্ভে বিলীন হয়ে যায় এই স্পারের ২০ মিটার অংশ। এতে ভাঙন আতঙ্ক বিরাজ করছে যমুনা পাড়ের মানুষের মাঝে।
পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ভাঙন ঠেকাতে ২০০৩ সালে নির্মাণ করা হয় এই স্পারটি। ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত ১২০০ মিটার দৈর্ঘ্য এই স্পার। যমুনা নদীর বুকে ডুবু চর জেগে ওঠায় পানির প্রবল স্রোত আঘাত করছে স্পারে। আর একারণেই স্পারের মাটির অংশে দেখা দিয়েছে ভাঙন। স্পারটি রক্ষা করতে না পারলে বাঁধসহ ভাঙনের ঝুঁকিতে পড়বে এলাকার কয়েকটি গ্রাম। তাই স্পারটি মেরামতের দাবি করেছেন এলাকাবাসী।
ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বেলাল হোসেন বাবু বলেন, স্পারটি থাকার কারণে ভাঁটি অঞ্চলে গ্রাম ও আবাদি জমি রক্ষা পেয়েছে। কিন্তু স্পারে ভাঙন দেখা দেয়ায় এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। স্পারটির ভাঙন রোধে দ্রুত সংস্কার কাজ করা প্রয়োজন। ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন স্পারের ভাঙন স্থান দ্রুত মেরামতের ব্যবস্থা নেয়া হবে। এদিকে সংবাদ পেয়ে বানিয়ান স্পারের ভাঙন স্থান পরিদর্শন করেছেন সংসদ সদস্য হাবিবর রহমান। পরিদর্শন শেষে তিনি বলেন, স্পারটি দ্রুত সংস্কার করার জন্য পানি উন্নয়ন বোর্ডকে বলা হয়েছে।
বগুড়া পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী আসাদুল হক বলেন, স্পারে ভাঙনের খবর পেয়ে স্পারটি পরিদর্শন করেছি। স্পারের মাটির অংশের ২০ মিটার এলাকা নদীতে ধসে গেছে। সেখানে দ্রুত মেরামত কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়