জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

জনবান্ধব পৌরসভা গড়তে চাই : শহিদুজ্জামান খান ভিপি শহীদ মেয়র, ঘাটাইল পৌরসভা

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রবিউল আলম বাদল, ঘাটাইল (টাঙ্গাইল) থেকে : স্থানীয় সরকার কাঠামোর অন্যতম শক্তিশালী সেবামূলক প্রতিষ্ঠান পৌরসভা। টাঙ্গাইল জেলা সদর থেকে ৩০ কিমি দূরে অবস্থিত এই ঘাটাইল পৌরসভা। ১৯৯৮ সালের ১০ সেপ্টেম্বর তৎকালীন পল্লিউন্নয়ন ও সমবায়মন্ত্রী জিল্লুর রহমান ‘গ’-শ্রেণির পৌরসভা ঘোষণা করেন। পরে ২০০৮ সালে দ্বিতীয় ধাপে ‘গ’ থেকে ‘খ’-শ্রেণিতে উন্নীত করা হয়। ২০১৬ সালের ৩০ অক্টোবর ‘খ’ থেকে ‘ক’-শ্রেণিতে উন্নীত করা হয়। এই পৌরসভায় ৯টি ওয়ার্ড রয়েছে। পৌরসভার আয়তন ১১.০২ বর্গ কিলোমিটার, লোকসংখ্যা ৩৬ হাজার ৬৪৪ জন। ২০১৭ সালের হিসাব অনুযায়ী ভোটার সংখ্যা পুরুষ নয় হাজার ৬৭৬ ও মহিলা ১০ হাজার ১৭৭। শিক্ষার হার ৬৫ শতাংশ। এই পৌরসভার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে অসাম্প্রদায়িক ও সম্প্রীতির মাঝে সবাই বসবাস করছে। বর্তমান পৌর মেয়র শহিদুজ্জামান খান ওরফে ভিপি শহীদ ’৯০-এর দশকে ছাত্র রাজনীতিতে প্রবেশ করে ঘাটাইল সরকারি কলেজে ’৯৩ সালে জিএস এবং ’৯৭ সালে ভিপি নির্বাচিত হন। পরে অনেক ছাত্র আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে দলকে সহযোগিতা করায় জেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়কের দায়িত্ব গ্রহণ করেন। ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়কের দায়িত্বে থাকা অবস্থায় ২০১৬ সালে নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত হন।
শহরবাসীকে অনেক প্রতিশ্রæতি দিয়ে তার কতটুকু পূরণ করতে

পেরেছেন, আর কী করবেন- ভোরের কাগজের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি কিছুক্ষণ নীরব থেকে বললেন, প্রত্যেক মানুষের মতো আমারো কিছু স্বপ্ন ছিল, আশা ছিল এবং আছে। তা পূরণে আমি জীবনের শেষ দিন পর্যন্ত চেষ্টা চালিয়ে যাব। জনগণের বাইরে থেকে সব কাজ করাও সম্ভব নয়। তাই জনগণের সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা সবকিছু শেয়ার করে আগামী দিনে দলের সহমর্মিতা পেলে ঘাটাইলে জনবান্ধব পৌরসভা গঠন করতে চাই। যে কারণে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা এবং সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়ন করতে মনে প্রাণে কাজ করে যাচ্ছি।
মেয়র শহিদুজ্জামান খান ওরফে ভিপি শহীদ আরো বলেন, আমি বাস্তবে বিশ্বাসী। অবস্থা ও সার্বিক বিবেচনায় যেটা বেশি গুরুত্বপূর্ণ সেটাকে প্রাধান্য দিয়ে থাকি। যে কারণে কতিপয় লোকের ব্যাঘাত সৃষ্টি হওয়ায় তারা বিভিন্ন সময় আমার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করে আসছে। আমি শত বাধা-বিপত্তির মধ্যেও মানুষের ভালোবাসা নিয়ে করোনা ভাইরাসে (কোভিট-১৯) সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সংসদ সদস্য এবং উপজেলা চেয়ারম্যানের নির্দেশ ও সহযোগিতায় জনগণের মাঝে যাবতীয় পদক্ষেপ এবং সরকারি সামাজিক বেষ্টনীর আওতায় গৃহীত কর্মসূচি সফলতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছি। তিনি বলেন, সুপেয় পানির ব্যবস্থা ও পানি নিষ্কাশন ঘাটাইল পৌরসভার প্রধান সমস্যা। সুপেয় পানির ব্যবস্থার করার জন্য ইতোমধ্যে বরাদ্দ ও টেন্ডার হয়েছে। পানি নিষ্কাশনে ড্রেনেজ ব্যবস্থার জন্য জন্য দুই কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ পেয়েছি যা পর্যায়ক্রমে চলমান রয়েছে। এডিপির অর্থায়নে এ পর্যন্ত ছোট বড় শতাধিক রাস্তা নির্মাণ এবং ২৫টি বড় রাস্তা সংস্কার করা হয়েছে। এর মধ্যে ২৬টি বড় রাস্তার টেন্ডারও হয়েছে। দুটি মার্কেট করার বরাদ্দ পেয়েছি। এর মধ্যে ঘাটাইল সদর বাজার মাকের্টের কাজ চলমান রয়েছে। অন্যটি শহীদ সালাহ উদ্দিন সেনানিবাস এলাকায় ঝড়কা বাজার মার্কেটের টেন্ডার প্রক্রিয়াধীন আছে।
এ পর্যন্ত পৌর এলাকার বিভিন্ন রাস্তায় পাঁচ শতাধিক সড়কে বাতি লাগানো হয়েছে। আরো এক কোটি টাকার সোলার স্ট্রিট লাইট বরাদ্দ হয়েছে যার টেন্ডারও প্রক্রিয়াধীন রয়েছে। ওয়াটার সাপ্লাইয়ের জন্য ৪৩ শতাংশ জায়গা ক্রয় করা হয়েছে যার ইতোমধ্যে টেন্ডার হয়েছে। আমরা এ পর্যন্ত ৩৮টি মসজিদে টি আর বাবদ ৪০ হাজার থেকে ৫০ হাজার টাকা এবং প্রতি গোরস্থানে ৫০-৭০ হাজার টাকা বরাদ্দ দিয়েছি। শিক্ষাপ্রতিষ্ঠানেও বরাদ্দ দেয়া হয়েছে। এভাবে মাদকবিরোধী কার্যক্রম, ধর্মীয় কার্যক্রম, শিক্ষা কার্যক্রম ও করোনা চলাসময়ে কার্যক্রম চলমান রয়েছে। পৌরসভা বিগত দিনের চেয়ে জনবান্ধব হয়েছে। যদি আগামী দিনে দল আমার প্রতি সহমর্মিতা দেখায় তবে পৌরবাসীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একটি পৌর পার্ক নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। তাছাড়া আমাদের ময়লা ফেলার সুনির্দিষ্ট কোনো জায়গা নেই। সেজন্য অগ্রাধিকার ভিত্তিতে জায়গাও ক্রয় করতে হবে। সেই সঙ্গে কমিউনিটি সেন্টার নির্মাণ ও আগামী দিনে অগ্রাধিকার ভিত্তিতে পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থার পরিকল্পনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়