ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

সিরিজ জয়ের মোক্ষম সুযোগ ভারতের

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নটিংহ্যামশায়ারের ট্রেন্ট ব্রিজে আজ পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। ইংলিশদের বিপক্ষে তাদের মাটিতে ২০০৭ সােেলর পর আর কখনো টেস্ট সিরিজে জয়ের স্বাদ পায়নি ম্যান ইন ব্লুরা। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০, ২০১৪ সালে ৩-১ ও ২০১৮ সালে ৪-১ ব্যবধানে সিরিজ হেরেছিল কোহলি বাহিনী। এবার ভারতের সামনে রয়েছে ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের মোক্ষম সুযোগ। এ সিরিজের আগে ভারতের মাটিতে চার ম্যাচের সিরিজ খেলে দুই দল। সিরিজটিতে রবি শাস্ত্রীর শিষ্যরা ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নেয়। ইংল্যান্ড ও ভারত এখন পর্যন্ত ১২৬টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে ভারত জয় পেয়েছে ২৯টি ম্যাচে। ইংল্যান্ড জয় পেয়েছে ৪৮টি ম্যাচে। আর বাকি ৪৯টি ম্যাচ ড্র হয়েছে। দুই দলের মধ্যে হওয়া সর্বশেষ তিনটি টেস্ট ম্যাচের সবগুলোতে জয় তুলে নিয়েছে ভারত।
অলিম্পিকের কারণে ও ভারতের দ্বিতীয় সারির দলের শ্রীলঙ্কা সফরের কারণে ইংল্যান্ডে অবস্থানরত বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানেদের ব্যপারে মানুষের খোঁজ খবর কম ছিল। ভারত দল বিরাট কোহলির নেতৃত্বে প্রায় আট সপ্তাহ আগে ইংল্যান্ডে যায়। সেখানে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলে এবং হারে। এরপর তিন সপ্তাহের জন্য ভারতীয় দলকে ছুটি দেয়া হয় নিজেদের চাঙ্গা করার জন্য।
তবে এ সময়ের মধ্যে রবি শাস্ত্রীর শিষ্যদের শিবিরে হানা দেয় করোনা ভাইরাস, হানা দেয় ইনজুরি। এ ইনজুরির তালিকায় সর্বশেষ সংযোজন হয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। মাথায় আঘাত পেয়ে তিনি প্রথম টেস্ট থেকে ছিটকে গেছেন।
তবে সবকিছু মিলিয়ে বা হিসাব নিকাশ করে ক্রিকেট বোদ্ধারা মনে করছেন এবার ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয়ের মোক্ষম সুযোগ রয়েছে ভারতের। যদিও তারা কিউইদের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছে। কিন্তু যে জিনিসটির জন্য ভারতকে সিরিজের ফেভারিট মানা হচ্ছে সেটি হলো তাদের ব্যাটিং লাইনআপ। বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও চেতশ্বর পূজারা তারা তৃতীয়বারের মতো ইংল্যান্ডে সিরিজ খেলতে এসেছেন। ফলে ইংল্যান্ডের কন্ডিশন সম্পর্কে তাদের ধারণা বেশ ভালো। তাছাড়া ঋষভ পন্তের ইংল্যান্ডে রয়েছে সেঞ্চুরি। সব মিলিয়ে ভারতের ব্যাটিং লাইনআপ শক্তিশালী হওয়ায় তারাই ইংলিশদের বিপক্ষে এগিয়ে থাকবে।
তাদের বোলিং অ্যাটাকও যে খারাপ তা নয়। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে দেশটির পেসাররা বড় ভূমিকা রাখতে পারেননি। তাদের বলে সুইং দেখা যায়নি। তবে সবার প্রত্যাশা মোহাম্মদ সিরাজ এবার বড় ভূমিকা রাখবেন। কারণ সিরাজ একই সঙ্গে বলে সুইংও করাতে পারেন আবার গতিও দিতে পারেন। তাছাড়া স্পিনে রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা রয়েছেন।
অন্যদিকে ইংল্যান্ড দলে বড় কয়েকজন তারকা এবার খেলছেন না। জোফরা আরচার ইনজুরি থেকে সেরে ওঠেননি এখনো। বেন স্টোকস মানসিক স্বাস্থ্যের কথা বলে সরে দাঁড়িয়েছেন। স্টোকস সরে যাওয়া মানে ইংল্যান্ড দল থেকে দুজন সরে গেছেন। কারণ তিনি ব্যাটিং ও বোলিং দুই দিকেই সমান পারদর্শী। যদিও তাদের পেস আক্রমণে রয়েছেন জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। তারা দুজন একসঙ্গে জ¦লে উঠলে ভারত বেকায়দায় পড়ে যাবে।
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এ সিরিজকে সামনে রেখে বলেছিলেন, ‘আমি শুধু জিততেই চাই, কোরেনাভাবেই আত্মসমর্পণ করব না এবং ম্যাচের তৃতীয় ও চতুর্থ দিনে ম্যাচ বাঁচানোর চেষ্টা করব না।’ কোহলি বুঝিয়ে দিয়েছেন এবারের সিরিজ জয়ের জন্য কতটা মরিয়া তিনি।
তাছাড়া কোহলি জানিয়েছেন টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা ধরে রাখার জন্য ইংল্যান্ড ও ভারতের এ সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে যদি সিরিজটি হাড্ডাহাড্ডি লড়াই হয় তবে তিনি খুশি হবেন। তবে কোহলির সবচেয়ে বড় কথা হলো তিনি ইংল্যান্ডের বিপক্ষে এবার সিরিজ জয় করতে চান।
অন্যদিকে ইংলিশ অধিনায়ক জো রুট এ সিরিজকে সামনে রেখে বলেছেন, ‘আমরা ভারতের বিপক্ষে হেরেছি। তবে সেটি নিয়ে ভাবতে চাই না। যদিও আমাদের দলে কিছু সমস্যা আছে। তবে সব সমস্যা কাটিয়ে সেরাটিই দিব আমরা।’
প্রথম টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ : রোহিত শর্মা, হনুমা বিহারী/ কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহঅধিনায়ক), ঋষভ পন্ত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি/মোহাম্মদ সিরাজ, ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহ।
প্রথম টেস্টের জন্য ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ : ররি বার্নস, ডমিনিক সিবলি, জনি বেয়ারস্টো, জো রুট (অধিনায়ক), অলি পোপ, জস বাটলার (সহঅধিনায়ক), স্যাম কুরান, জ্যাক লিচ, স্টুয়ার্ট ব্রড, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়