ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

শেখ হাসিনার জন্য এলো পাকিস্তানের আম

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের বছরের ধারাবাহিকতায় এবারো বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আম উপহার পাঠিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভী। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও পাকিস্তানের দেয়া উপহারের আম পেয়েছেন।
ঢাকায় পাকিস্তানের হাইকমিশন জানায়, গত বছরের মতো এবারো পাকিস্তান সরকার বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং গণ্যমান্য ব্যক্তিদের জন্য পাকিস্তানি তাজা আম উপহার হিসেবে পাঠিয়েছে। সোমবার রাতে ঢাকায় পাকিস্তান হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এক পোস্টে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত বছরের মতো এবারো পাকিস্তান সরকার বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং গণ্যমান্য ব্যক্তিদের জন্য পাকিস্তানি তাজা আম উপহার হিসেবে পাঠিয়েছে। এর আগে ২৩ জুলাই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙা আম পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এই আম কূটনীতিকে দক্ষিণ এশিয়ার রাজনীতিতে দুই দেশের সম্পর্কের প্রতীক বলে উল্লেখ করে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন। ওইদিন হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য ১০০০ কেজি হাঁড়িভাঙা আম পাঠিয়েছেন। হাইকমিশন থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রীর জন্য প্রিমিয়াম মানের হাঁড়িভাঙা আম পাঠিয়েছেন। এই উপহারের ভূয়সী প্রশংসা করেছে পাকিস্তান কর্তৃপক্ষ।
সংশ্লিষ্টরা বলেছেন, বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক বরাবরই তিক্ত। মুক্তিযুদ্ধের ক্ষত আজও রয়ে গিয়েছে দেশের বুকে। তবে স¤প্রতি কূটনৈতিক সৌজন্যের ফলে কিছুটা স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। কয়েক দিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে বিখ্যাত হাঁড়িভাঙা আম পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পালটা সৌজন্য দেখিয়ে হাসিনাকে আম পাঠাল পাকিস্তান।
এদিকে গত সোমবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকেও ঢাকায় গুলশানের বাসভবন ফিরোজায় উপহারের আমের ঝুড়ি পাঠিয়েছে বাংলাদেশে অবস্থিত পাকিস্তান হাইকমিশন। চলতি বছর বিএনপির পক্ষ থেকেও বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে উপহার হিসেবে আম পাঠানো হয়েছে।
এর আগে ‘আম কূটনীতি’তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভুটানের রাজা লোটে শেরিংকে আম উপহার দিয়েছিলেন। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২৬০০ কেজি ‘হাঁড়িভাঙা আম’ উপহার দেন। বিপ্লব কুমার দেবের জন্য ৩০টি বাক্সে করে ৩০০ কেজি হাঁড়িভাঙা আম পাঠানো হয়। আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশানের কাছে তা হস্তান্তর করা হয়। পাল্টা বিপ্লব দেব আনারস পাঠান হাসিনাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়