ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

পাট নিয়ে ব্যস্ত চাষিরা

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : আত্রাই উপজেলার মাঠে মাঠে এখন পাট কাটা, জাগ দেয়া, আঁশ ছড়ানো এবং শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।
পাট রোপণের শুরুর দিকে কোনো কোনো স্থানে বেশি বৃষ্টিপাতে কিছু রোপণ করা পাট নষ্ট হয়েছিল। বর্তমানে পাট কাটা, জাগ দেয়া, আঁশ ছড়ানো এবং শুকানোর কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষিরা। উপজেলার বিভিন্ন বাজারে নতুন পাট উঠতে শুরু করেছে।
বর্তমানে বিভিন্ন হাটবাজারে মানভেদে প্রতি মণ পাট বিক্রি হচ্ছে দুই হাজার থেকে দুই হাজার ৫০০ টাকায়।
উপজেলার মির্জাপুর গ্রামের কৃষক মো. শুটুক জানান, গত বছর দুই বিঘা জমিতে পাট চাষ করে ছিলাম ফলন এবং দাম ভালো পাওয়ায় এবারে আড়াই বিঘা জমিতে পাট চাষ করেছি। আবহাওয়া ভালো থাকলে এবারো ভালো দাম পাবো আশা রাখছি।
উপজেলা কৃষি কর্মকর্তা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৩ হাজার ৭০০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। এবার চাষিরা ৩২০ হেক্টর বেশি জমিতে পাটের চাষ হয়েছে। গতবার চাষ হয়েছিল দুই হাজার ৩৮০ হেক্টর জমিতে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাউছার হোসেন জানান, এবার পাট চাষে মোটামুটি অনুকূল আবহাওয়া থাকায় উপজেলায় অনেক স্থানে পাটচাষ করেছে চাষিরা। করোনা সংকটে হাটবাজার যেহেতু বন্ধ তাই পাটের দাম কিছুটা উঠানামা করায় কৃষক কিছুটা হতাশ হলেও পাটের যে দাম বাজারে আছে তাতে কৃষকদের লাভ না হলেও লোকসান গুনতে হবে না।
তিনি আরো বলেন, লকডাউন উঠে গেলে হাটবাজারে পাট ব্যবসায়ীরা আসতে পারলে পাটের দাম বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়