ডিএনসিসি মেয়র আতিক : ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন করতে পারছি না

আগের সংবাদ

বেহাল রেলের মেগা প্রকল্প : খুলনা-মোংলা রেল প্রকল্পের কাজ কবে শেষ হবে কেউ জানে না

পরের সংবাদ

উন্নয়নশীল দেশে বর্জ্য ব্যবস্থাপনা

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

উন্নয়নশীল দেশ বলতে সেসব দেশকে বুঝায় যেসব দেশে কিছুটা অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে এবং ক্রমশ উন্নয়নের পথে কিছুটা অগ্রসর হচ্ছে। অনুন্নত দেশের অর্থনীতি স্থবির হলেও উন্নয়নশীল দেশ বলতে একটি গতিশীল অর্থনীতিকে বুঝায়। উন্নয়শীল দেশের জনগণের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান উন্নত দেশের তুলনায় কম। তবে এসব দেশ সরকারি ও বেসরকারি প্রচেষ্টায় দারিদ্র্য দূরীকরণ জীবনযাত্রার মানোন্নয়নে সচেষ্ট থাকে। ফলে এসব দেশের অর্থনীতি ক্রমশ বিকাশিত হতে থাকে। যেমন- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা প্রভৃতি। বর্জ্যরে সঠিক পরিচালনা বিশ্বব্যাপী এবং বিশেষত অর্থনৈতিকভাবে উন্নয়নশীল দেশগুলোতে একটি গুরুতর সমস্যা হিসেবে অব্যাহত রয়েছে। জনসংখ্যার ক্রমবর্ধমান বৃহৎ পরিমাণে কঠিন বর্জ্য তৈরির জন্য দায়ী এবং সঠিক নিষ্পত্তির গুরুতর সমস্যা তৈরি করছে। উন্নয়নশীল দেশের বর্জ্য ব্যবস্থাপনা উন্নত দেশের তুলনায় বেশি চ্যালেঞ্জযুক্ত, কারণ শক্ত বর্জ্য নিষ্পত্তি করার জন্য ডাম্প এবং ল্যান্ডফিলগুলো সাধারণ পছন্দ এবং এগুলো সবচেয়ে সস্তা বিকল্প। নগরায়ণ অব্যাহত থাকায় শক্ত বর্জ্য অব্যবস্থাপনার ফলে অনেক উন্নয়নশীল দেশের শহরাঞ্চলে একটি বড় জনস্বাস্থ্য এবং পরিবেশ উদ্বেগ হয়ে উঠেছে। উদ্বেগ গুরুতর বিশেষত রাজধানী শহরগুলোতে যা প্রায়ই বিদেশি কূটনীতিক, ব্যবসায়ী এবং পর্যটকদের জন্য দেশের প্রবেশপথ হয়ে থাকে। এই শহরগুলোর দরিদ্র দর্শনীয় চেহারা সরকারি ও পর্যটন পরিদর্শন এবং বিদেশি বিনিয়োগের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। গত ২০ বছরে বহিরাগত সহায়তা সংস্থার সহযোগিতায় উন্নয়নশীল দেশগুলোতে কয়েকটি বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প পরিচালিত হয়েছে। কিছু প্রকল্প উন্নয়নশীল দেশগুলোতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উন্নতির ওপর স্থায়ী প্রভাব ফেলতে সক্ষম হয়েছিল। তবে বহিরাগত সংস্থাগুলো তাদের সমর্থন বন্ধ করে দিলে অনেক প্রকল্প তাদের সমর্থন করতে বা আরো প্রসারণ করতে পারে না।
দুটি সিটি বিভিন্ন উদ্যোগ নিলেও গত কয়েক বছরে ঢাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় বড় কোনো উন্নতি দেখা যায়নি। ২০১১ সালের ডিসেম্বরে তাদের গঠনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ এই শহরটিকে একটি পরিষ্কার সবুজ জীবিত ডিজিটাল এবং স্মার্ট মহানগরীতে পরিণত করার প্রতিশ্রæতি দিয়েছে। সাধারণত ডিএনসিসি এবং ডিএসসিসি আমিন বাজার ও মাতুয়াইলের দুুটি ল্যান্ডফিলগুলোতে কঠিন বর্জ্য নিষ্পত্তি করে। ঐতিহ্যবাহী ল্যান্ডফিল পদ্ধতি প্রয়োগের পরও তারা কঠিন বর্জ্য সঠিকভাবে প্রক্রিয়া করতে অক্ষম। দুটি সিটি আধুনিক পদ্ধতি ব্যবহার করে কঠিন বর্জ্য প্রক্রিয়াজাত করতে আন্তর্জাতিক দাতাসংস্থা এবং স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় উদ্যোগ নিয়েছে। উক্ত পদক্ষেপের মধ্যে রয়েছে নগর জনসাধারণ এবং পরিবেশগত স্বাস্থ্য উন্নয়ন প্রকল্পগুলো। এছাড়া সম্প্রদায়ভিত্তিক বর্জ্য পরিচালনার কার্যক্রম-স্যানিটারি ল্যান্ডফিল, মেডিকেল বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য কেন্দ্র এবং বর্জ্যভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন। এছাড়া বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল দ্বারা অর্থায়িত একটি ২২ কোটি টাকার প্রকল্পও সচেতনতার অভাব এবং বর্জ্য ব্যবস্থাপনার দুুর্বলতার কারণে লক্ষ্য অর্জনের ব্যর্থ হয়েছে।
উন্নয়নশীল দেশে এসডব্লিউএম উন্নয়নের সম্ভাব্য সমাধান যেমন জৈব বর্জ্য প্রোগ্রাম কম্পোস্ট বা বায়োগ্যাস উৎপাদনসহ বর্জ্য থেকে জ¦ালানি পরিকল্পনা এবং প্রযুক্তিগুলোর প্রয়োগকরণ, পুনর্ব্যবহার প্রভৃতির ওপর বিশেষ নজর দেয়া উচিত। নতুন বৈশ্বিক ব্যবস্থায় গিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), উন্নয়নশীল দেশগুলোতে যথাযথ কঠিন বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশ সংরক্ষণ এবং স্বাস্থ্য সংরক্ষণের ইস্যুর প্রাসঙ্গিকতা আরো প্রকট হয়ে উঠেছে। এসডিজির এজেন্ডা বর্জ্য হ্রাস উৎপাদন এবং পুনর্ব্যবহার এবং পুনর্ব্যবহার বৃদ্ধির পক্ষে। উন্নতের তুলনায় উন্নয়নশীল দেশের বাসিন্দারা অস্থায়ীভাবে পরিচালিত বর্জ্য দ্বারা মারাত্মকভাবে প্রভাবিত হচ্ছে। স্বল্প আয়ের দেশগুলোতে প্রায় ৯০ শতাংশের বেশি বর্জ্য প্রায়ই নিয়ন্ত্রিত ডাম্পারগুলোতে নিষ্পত্তি হয় বা প্রকাশ্যে পোড়ানো হয়। টেকসই এবং বাসযোগ্য শহর গড়ার জন্য বর্জ্য সঠিকভাবে পরিচালনা করা অপরিহার্য, তবে এটি অনেক উন্নয়নশীল দেশের জন্য চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে। তাই বর্জ্য ব্যবস্থাপনার জন্য দক্ষ টেকসই এবং সামাজিকভাবে সমর্থিত সমন্বিত সিস্টেমগুলোর প্রয়োজনীয়তা আবশ্যক। কঠিন বর্জ্য খাতের সঙ্গে মোকাবিলা করার জন্য সর্বোত্তম পন্থা হলো সমাজ ও পরিবেশে সুস্বাস্থ্য এবং সমাজের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য একটি সংহত ও টেকসই ব্যবস্থাপনা পদ্ধতির প্রয়োগ করা।
অরনব আজিদা তমা
শিক্ষার্থী, জাতীয় কবি কাজী নজরুল
ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়