শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

বোরোতে বাম্পার ফলনের পর আমন রোপণে ব্যস্ত চাষিরা

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, জয়পুরহাট : খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত কৃষি সমৃদ্ধ জয়পুরহাট জেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৬৯ হাজার ৬৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবার বোরোতে বাম্পার ফলনের পর জয়পুরহাটের কৃষকরা এখন আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা যায়, জেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৬৯ হাজার ৬৬০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৩ হাজার ৬০০ হেক্টর, হাইব্রিড জাতের ৫ হাজার ৩৬০ হেক্টর। এছাড়া স্থানীয় জাতের রয়েছে ৭০০ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ টন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি জানান, এবার আষাঢ় ও শ্রাবণ মাসের প্রথমের দিকে বৃষ্টিপাত হওয়ার ফলে রোপা আমন চাষে এখনো কোনো সমস্যা হচ্ছে না। তবে কিছু কিছু এলাকায় পানির সংকট থাকলেও গভীর ও অগভীর নলকূপের মাধ্যমে সেচ দিয়ে জমি চাষ করছে। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে জেলার কৃষকরা আমনের চারা রোপণ শুরু করেছে এবং বৃহস্পতিবার পর্যন্ত ৫০ হাজার ২২০ হেক্টর জমিতে ইতোমধ্যে চারা রোপণ স¤পন্ন হয়েছে, যা প্রায় ৭৬ শতাংশ।
তিনি আরো জানান, জয়পুরহাটে চলতি ২০২১-২২ মৌসুমে রোপা আমন চাষ সফল করতে ৩ হাজার ৬২০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। চলতি মৌসুমে জেলায় বোরোর বাম্পার ফলন হয়েছিল। চাল উৎপাদন হয়েছে ৩ লাখ টন, যা জেলার চাহিদার তুলানায় বেশি। বোরোর বাম্পার ফলনের পরে কৃষকরা বর্তমানে রোপা আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে এবং আগামী ১০-১২ দিনের মধ্যে আমন ধানের চারা রোপণ শেষ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়