শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ : আজ ঢাকায় ও ৭ আগস্ট সারাদেশে প্রয়োগ শুরু

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজের প্রয়োগ শুরু হচ্ছে। আজ সোমবার থেকে ঢাকায় এবং ৭ আগস্ট থেকে সারাদেশে এই টিকার দ্বিতীয় ডোজ যারা নিতে পারেননি তাদের টিকা দেয়া আবারো শুরু হবে।
গতকাল রবিবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল করোনা বুলেটিনে এ তথ্য জানান কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনার টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রকল্প পরিচালক (এমএনসি এন্ড এএইচ) ডা. শামসুল হক।
তিনি বলেন, আমাদের দেশে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন। কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের সহযোগিতায় আমরা ইতোমধ্যে ১০ লাখ ২৬ হাজার ৩২০ ডোজ অক্সফোর্ডের টিকা পেয়েছি। আগামী ৩ আগস্ট আরো ছয় লাখ ডোজ টিকা পাব। সোমবার (আজ) থেকে ঢাকাসহ ঢাকার সব জেলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া শুরু হবে। আগামী ৭ আগস্ট থেকে পুরো দেশে পুরোদমে এই টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু হবে। তিনি জানান, টিকা গ্রহীতা টিকার প্রথম ডোজটি যে কেন্দ্র থেকে নিয়েছিলেন দ্বিতীয় ডোজও সেই কেন্দ্র থেকে নিতে হবে। যারা টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন তাদের মোবাইলে এসএমএস পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। যাদের ইতোমধ্যেই টিকার দ্বিতীয় ডোজের জন্য মোবাইলে এসএমএস পেলেও টিকা নিতে পারেননি, তাদের নতুন এসএমএস লাগবে না। আগের এসএমএস দেখালেই তারা টিকা নিতে পারবেন। অক্সফোর্ডের টিকা দেয়ার জন্য কেন্দ্রগুলোতে আলাদা স্থান/বুথের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। সেখানে একটি বিশেষ চিহ্ন বা সেটিকে আলাদা করে নির্দেশ করতে হবে যে, সেখানে শুধু অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে।
৭ আগস্ট সারাদেশে টিকার যে মহাযজ্ঞ অনুষ্ঠিত হতে যাচ্ছে সেই প্রসঙ্গে তিনি বলেন, যে যে এলাকায় টিকার জন্য নিবন্ধন করবেন তিনি সেই এলাকাতেই টিকা নিতে পারবেন। যারা স্থায়ী কেন্দ্রে নিবন্ধন করছেন তারা সেখানেই টিকা নিবেন। গ্রামাঞ্চলের ঝুঁঁকিপূর্ণ শ্রেণি বয়স্ক মানুষকে বেশি সংখ্যক টিকার আওতায় আনার জন্যই এই উদ্যোগ। পরিবারের সদস্যদের প্রতি আমাদের আহ্বান থাকবে পরিবারের বয়স্ক ব্যক্তিদের আগে নিবন্ধন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়