হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

আরো ২১৮ মৃত্যু : নমুনা পরীক্ষা কম হওয়ায় কমেছে শনাক্ত

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় কমেছে নমুনা পরীক্ষা। ফলে কমেছে শনাক্ত রোগীর সংখ্যাও। কিন্তু মৃতের সংখ্যা এখনো দুই শতাধিক। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩০ হাজার ৯৮০টি নমুনা পরীক্ষায় নতুন করে রোগী শনাক্ত হয়েছেন ৯ হাজার ৩৬৯ জন। মৃত্যু হয়েছে ২১৮ জনের। সুস্থ হয়েছেন ১৪ হাজার ১৭ জন। আগের দিন শুক্রবার ৪৫ হাজার ৪৪টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছিল ১৩ হাজার ৮৬২ জন।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৩০ দশমিক ২৪ শতাংশ এবং এখন পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ১৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ২৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত ৭৭ লাখ ৪০ হাজার ৮৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ১২ লাখ ৪৯ হাজার ৪৮৪ জন। সুস্থ হয়েছেন ১০ লাখ ৭৮ হাজার ২১২ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২০ হাজার ৬৮৫ জনের। এর মধ্যে পুরুষ ১৪ হাজার ৩ জন এবং নারী ৬ হাজার ৬৮২ জন।
গত ২৪ ঘণ্টায় মৃত ২১৮ জনের মধ্যে ১৩৪ জন পুরুষ এবং নারী ৮৪ জন। বয়স বিশ্লেষণে শতবর্ষী ২ জন, নব্বই বছরের বেশি ৪ জন, আশির ঊর্ধ্ব ১৫ জন, সত্তরোর্ধ্ব ৩৩ জন, ষাটোর্ধ্ব ৬৬ জন, পঞ্চাশোর্ধ্ব ৩৭ জন, চল্লিশোর্ধ্ব ৩৭ জন, ত্রিশোর্ধ্ব ১৭ জন, বিশোর্ধ্ব ৬ জন এবং ১০ বছরের কম বয়সি ১ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগে ৬৭ জন, চট্টগ্রামে ৫৫ জন, রাজশাহীতে ২২ জন, খুলনায় ২৭ জন, বরিশালে ১০ জন, সিলেটে ৯ জন, রংপুরে ১৬ জন এবং ময়মনসিংহে ১২ জন।
দেশে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসার কোনো লক্ষণ এখনো দৃশ্যমান নয়। এরই মধ্যে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্যবিষয়ক পরামর্শ কমিটির সদস্য ডা. আবু জামিল ফয়সাল ভোরের কাগজকে বলেন, সংক্রমণের হার যে ভয়াবহ তা স্বাস্থ্য অধিদপ্তরের দৈনিক তথ্যেই ফুটে উঠছে। পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে আমি আশঙ্কা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়