বুড়িগঙ্গা থেকে শিশুর লাশ উদ্ধার হলেও নিখোঁজ কিশোর

আগের সংবাদ

পিছিয়ে কেন চামড়াশিল্প!

পরের সংবাদ

ফের শীর্ষে জাপান

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টোকিও অলিম্পিকে গতকাল পর্যন্ত ২৮টি দেশ স্বর্ণ পদক জেতার তালিকায় নাম লেখাতে পেরেছে। এই তালিকায় চতুর্থ দিন শেষে ১০টি স্বর্ণ নিয়ে শীর্ষে ছিল জাপান, যুক্তরাষ্ট্র স্বর্ণ জিতেছিল ৯টি। গতকাল পঞ্চম দিন পদক জেতার তালিকায় শীর্ষে উঠে এসেছিল চীন। চীনকে টেক্কা দিয়ে আবার পদক তালিকার উপরে উঠেছে স্বাগতিকরা। ১৩টি সোনাসহ তারা জিতেছে মোট ২২ পদক। চীনের ১২ স্বর্ণসহ পদক সংখ্যা ২৭টি। যুক্তরাষ্ট্র পঞ্চম দিনে এসে স্বর্ণ জিতেছে দুটি, এর একটি এসেছে সাঁতারু কেটি লেডেকির হাত ধরে। ২০১৬ সালে ব্রাজিলে অনুষ্ঠিত অলিম্পিকে চারটি স্বর্ণপদক জিতেছিলেন তিনি। টোকিওতে সবচেয়ে বেশি পদকও যুক্তরাষ্ট্রের, ৩১টি।
রিও ডি জেনেরিও অলিম্পিকে স্বপ্ন জয়ের পর এবারের অলিম্পিকে বারবার ব্যর্থ হচ্ছিলেন আমেরিকান সাঁতারু কেটি লেডেকি। ৪০০ মিটার ফ্রি স্টাইলে দুই দিন আগে তিনি হারেন অস্ট্রেলিয়ার টিটমাসের বিপক্ষে। কপালে রুপা পদক জুটে লেডেকির। গতকাল তিনি পেলেন টোকিওর প্রথম স্বর্ণের দেখা। টোকিওর অ্যাকুয়াটিক সেন্টারে মেয়েদের এক হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলে ১৫ মিনিট ৩৭ দশমিক ৩৪ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন লেডেকি। সোনা জিতলেও এই ইভেন্টে নিজের গড়া বিশ্বরেকর্ডের ধারে কাছে যেতে পারেননি লেডেকি। ২০১৮ সালে ইন্ডিয়ানাপোলিসে প্রো সুইমিং সিরিজে ১৫ মিনিট ২০ দশমিক ৪৮ সেকেন্ড নিয়ে গড়েছিলেন রেকর্ডটি।
ব্যক্তিগত ও দলীয় মিলিয়ে এটি নিয়ে অলিম্পিকে ষষ্ঠ সোনা জিতলেন লেডেকি। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৮০০ মিটার ফ্রিস্টাইলে পেয়েছিলেন প্রথম সেরা হওয়ার স্বাদ। রিও ডি জেনেরিওতে জেতেন তিনটি ব্যক্তিগত ও একটি দলীয় ইভেন্টের সোনা। এক হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলের রুপাও পেয়েছে যুক্তরাষ্ট্র। ১৫ মিনিট ৪১.৪১ সেকেন্ড টাইমিং করে জিতেছেন এরিকা সুলিভান। জার্মানির জায়া কুহলা জিতেছেন ব্রোঞ্জ (১৫ মিনিট ৪২ দশমিক ৯১)।
সাঁতারে মেয়েদের ২০০ মিটার ইভেন্টে স্বর্ণ পেয়েছেন টিটমাস। পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাই বিভাগে সেরা হয়েছেন হাঙ্গেরির ক্রিস্টফ মিলাক। সাঁতারের সময় কস্টিউম ছিড়ে যাওয়া সত্ত্বেও তিনি ভেঙেছেন আমেরিকার কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপসের রেকর্ড। অ্যাকুয়াটিক সেন্টারে বুধবার ১ মিনিট ৫১ দশমিক ২৫ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছেন মিলাক। এতে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে গড়া কিংবদন্তি ফেলপসের ১ মিনিট ৫২ দশমিক ০৩ সেকেন্ডের রেকর্ড ভেঙেছে। এর আগে ২০১৯ সালে দক্ষিণ কোরিয়ার গুয়াংজুতে ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপসে ১ মিনিট ৫০ দশমিক ৭৩ সেকেন্ড টাইমিং করে এ ইভেন্টে বিশ্বরেকর্ড গড়েছিলেন মিলাক।
গতকাল সম্পন্ন হয়েছে মেয়েদের জুডোর পদক। ৭০ কেজি বিভাগে স্বর্ণ জিতেছেন জাপানের চিজুরু আরাই, রুপা জিতেছেন অস্ট্রেলিয়ার পোলেরেস। আর ব্রোঞ্জ নেদারল্যান্ডসের ভ্যান ডাইকের। ভ্যান ডাইকের স্বদেশী অ্যানেমিক ভ্যান ভেøটেন রোড সাইক্লিংয়ে স্বর্ণ জিতেছেন। ব্রোঞ্জ ডাচদের, ভ্যান ডার ব্রেগেনের। মাঝে রুপা পেয়েছেন সুইজারল্যান্ডের রেসোর।
ব্রাজিল অলিম্পিকে পুরুষদের রাগবিতে সোনা জিতেছিল ফিজি। এবার টোকিওতেও মুকুট ধরে রাখল ফিজি। সোনার পদক জিতেই এবারের অলিম্পিকে পদকের খাতা খুলল দলটি। রাগবি সেভেনের সর্বশেষ দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড গতকাল টোকিও স্টেডিয়ামের ফাইনালে তেমন একটা লড়াই করতে পারেনি। তাদের ২৭-১২ ব্যবধানে হারিয়ে জয়ের উৎসবে মাতে ফিজি। একপেশে খেলা হয়েছে ব্রোঞ্জ নির্ধারণী ম্যাচেও। সেখানে গ্রেট ব্রিটেনকে ১৭-১২ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা।
মেয়েদের রোয়িংয়ের দ্বৈত স্কালসে সোনা জিতেছে রোমানিয়ার অ্যানকোটা বদনার ও সিমোনা র‌্যাডিস। ৬ মিনিট ৪১ দশমিক ০৩ সেকেন্ডে তারা হারিয়েছেন নিউজিল্যান্ডকে। ব্রোঞ্জ পদক পেয়েছে নেদারল্যান্ডস। পুরুষদের বিভাগে এই পদক গেছে ফ্রান্সের ঘরে, নেদারল্যান্ডসের রুপা ও চীনের ব্রোঞ্জ পদক। মেয়েদের ককলেস ফোর ইভেন্টে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার লুসি স্টেফান, অ্যানাবেলে, জ্যাসিকা মরিসন ও রোজমেরি পোপা। রুপা জিতেছে নেদারল্যান্ডস দল আর ব্রোঞ্জ আয়ারল্যান্ড দল।
অপ্রীতিকর এক ঘটনার সাক্ষী হতে চলেছিল এবারের অলিম্পিক। বক্সিংয়ে শেষ ষোলোর হেভিওয়েট লড়াইয়ে নিউজিল্যান্ডের ডেভিড নিকার বিপক্ষে হেরে যান ইউনিস বাল্লা। ম্যাচের তৃতীয় ও শেষ রাউন্ডে মুখ হা করে প্রতিপক্ষের কান কামড়ে দেয়ার চেষ্টা করছিলেন তিনি। ঘটনাটা অবশ্য রেফারির চোখে পড়েনি। ৫-০ ব্যবধানের জয় তুলে নেন নিকা। ম্যাচ শেষে ওই ঘটনার কথা এভাবে জানান নিউজিল্যান্ড বক্সার, ‘সে পুরোপুরি মুখের ভেতর নিতে পারেনি। ভাগ্যক্রমে তার মুখে মাউথগার্ড ছিল এবং আমি ছিলাম কিছুটা ঘর্মাক্ত। কী বলেছিলাম তা মনে নেই, তবে আমি তাকে এমন অবস্থায় ফেলে দিয়েছিলাম যেন বুঝে উঠতে পারছিল না কী করবে। এর আগে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে আমি বুকে কামড় খেয়েছিলাম, কিন্তু এটা অলিম্পিক।’
মেয়েদের বাস্কেটবলে স্বর্ণ জিতেছে আমেরিকা। রাশিয়া অলিম্পিক কমিটিকে ১৮-১৫ ব্যবধানে হারিয়েছে আমেরিকান কন্যারা। ব্রোঞ্জের ফয়সালায় জয়ী হয়েছে চীন। ১৬-১৪ ব্যবধানে চাইনিজ মেয়েরা হারের স্বাদ দিয়েছে ফ্রান্সকে। ছেলেদের ডাইভিংয়ে গতকাল স্বর্ণপদক জিতেছে চীনের ঝাই সিই, জেড ওয়াং জুটি। রুপা জিতেছে যুক্তরাষ্ট্র, ব্রোঞ্জ জার্মানি। মিশ্র গ্রান্ড পিক্স ফ্রি স্টাইলে স্বর্ণ ও রুপা জিতেছেন জার্মানির জেসিকা ভন ও ইসাবেল ওয়ের্থ। ব্রোঞ্জ জিতেছেন গ্রেট ব্রিটেনের চারলোতে দুজারদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়