আপিল বিভাগের আদেশ : ল্যাবএইডের ডাক্তার হত্যায় আমিনুলের মৃত্যুদণ্ড বহাল

আগের সংবাদ

ঝুঁকি নিয়েই উঠল লকডাউন

পরের সংবাদ

গেইলের ছক্কা বৃষ্টিতে কুপোকাত অস্ট্রেলিয়া

প্রকাশিত: জুলাই ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্যাট হাতে ক্যারিবীয় তারকা ক্রিস গেইলের দাপট নতুন কিছু নয়। মারকুটে ব্যাটসম্যান হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে এ ব্যাটিং দানবের। গেইল ব্যাট হাতে মাঠে নামলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। এমনকি তিনি যেদিন ছন্দে থাকেন, সেদিন বোলারদের ঘুম হারাম করেই ক্ষান্ত হন। এবার গেইলের ঝড়ো হাফসেঞ্চুরিতে গতকাল তৃতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। মূলত তার ছক্কা বৃষ্টিতে কুপোকাত হয়েছে অজিরা। ফলে দুই ম্যাচ হাতে রেখেই ৫ ম্যাচের সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিকরা। এখানেই শেষ নয়। এই ম্যাচে গেইল ইতিহাস গড়ে টি-টোয়েন্টির প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েছেন অনন্য কীর্তি। সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে (আন্তর্জাতিক ও ঘরোয়া) প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৪ হাজার রান পূর্ণ করেছেন ইউনিভার্স বস। ৪টি চার ও ৭ ছক্কা হাঁকিয়ে ৩৮ বলে ৬৭ রান করে এ মাইলফলকে পৌঁছেছেন গেইল। মজার বিষয় হলো, টি-টোয়েন্টিতে আর কোনো ব্যাটসম্যানের ১১ হাজার রানও নেই। এছাড়া অজিদের বিপক্ষে ৬৭ রানের বিধ্বংসী ইনিংস খেলার সুবাদে ম্যাচের সেরা পুরস্কারও জিতেছে গেইল।
তবে এর আগে তার ফর্ম নিয়ে নানা প্রশ্ন ছিল। দলে ফেরার পর রান খরায় ভুগছিলেন ইউনিভার্স বস। এ বছর ৯ ইনিংস মিলিয়ে তার রান ছিল ১০২। এমনকি দীর্ঘদিন ফিফটির স্বাদ নিতে পারছিলেন না গেইল। এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেন তিনি। দীর্ঘ পাঁচ বছর পর এই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরি ছুঁতে পারলেন তিনি। গতকাল ম্যাচ শেষে ক্যারিবিয়ান কিংবদন্তি গেইল বলেছেন, আমিই ক্রিকেটের বস। মাঠে এবং মাঠের বাইরে ক্রিকেটপ্রেমীদের বিনোদন দিতে তার তুলনা নেই। তাই নিজেকে দাবি করেন ইউনিভার্স বস। একটা সময় তার ব্যাটে লেখা থাকত ‘ইউনিভার্স বস’ শব্দটা। কিন্তু পরে আইসিসির আপত্তিতে এটা পরিত্যগ করতে হয়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, ক্রিকেটাররা মাঠে ক্রিকেটীয় সামগ্রী এবং পোশাকে ব্যক্তিগত ব্র্যান্ডিং ও কোনো বার্তা বহন করতে পারবেন না। সেই নিয়মে বছর দুই ধরে ‘ইউনিভার্স বস’ ব্যবহার করতে পারছেন না গেইল। ম্যাচজয়ী ইনিংস খেলার পর সেই প্রসঙ্গ উঠল গেইলের সমানে। জবাবে গেইল বললেন, এখানে শুধু লেখা দ্য বস। আসলে তো এটা ইউনিভার্স বস। তবে আইসিসি চায় না আমি এ কথা ব্যবহার করি। তাই সংক্ষপ্তি করে শুধু দ্য বস করে নিয়েছি। কারণ আমিই তো বস। ম্যাচ শেষে তাকে প্রশ্ন করা হয়, আইসিসি ক্রিকেট চালায়। টেকনিক্যালি তাহলে আইসিসিই তো ইউনিভার্স বস? এমন প্রশ্নে বেশ স্বভাবসুলভ হাসিতে গেইল জবাব দেন, না না না, তারা নয়। আইসিসি নয়, টেকনিক্যালি আমিই ক্রিকেটের বস।
এদিকে গতকাল বাংলাদেশ সময় ভোর ৫টায় তৃতীয় ম্যাচে সেন্ট লুসিয়ায় মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া। এদিন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজিদের দলপতি অ্যারন ফিঞ্চ। ম্যাথু ওয়েড শুরুতে ঝড়ের ইঙ্গিত দিয়েও ইনিংস বড় করতে পারেননি। তিনি আউট হন ২৩ রান তুলে। ফর্মে না থাকা অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৩০ রান করতে খেলেন ৩১ বল। অস্ট্রেলিয়ার অধিনায়ক ফ্যাবিয়ান অ্যালেনের হাতে ক্যাচ তুলে সাজঘরে ফিরেন। এমনকি টানা দুই ফিফটির পর ফের ব্যর্থ মিচেল মার্শ। মিডল অর্ডারেও বিধ্বংসী ব্যাটিং করতে পারেননি কেউ। সিরিজে প্রথমবার নেমে অ্যালেক্স কেয়ারি ফেরেন ১৩ রানে। মোইজেস হেনরিকেস থামেন ২ ছক্কায় ২৯ বলে ৩৩ করে। শেষ দিকে অ্যাশটন টার্নার ২৪ রান করতে খেলেন ২২ বল। ব্যাটিং সহায়ক উইকেটেও তাই দেড়শ করতে পারেনি অস্ট্রেলিয়া। নির্ধারিত ২০ ওভার খেলে ৬ উইকেট খুইয়ে ১৪১ রান করে সফরকারীরা।
জবাবে ১৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বিবর্ণ ছিল ক্যারিবীয়দের। প্রথম ওভারে আন্দ্রে ফ্লেচার ব্যক্তিগত ৪ রানে সাজঘরে ফিরলে মাঠে নামেন গেইল। তার পরেই ম্যাচটা অস্ট্রেলিয়ার কাছ থেকে হাতের মুঠোয় নিয়ে নেন তিনি। গেইল সবচেয়ে বেশি বিধ্বংসী ছিলেন স্পিনার অ্যাডাম জাম্পার বেলায়। তার নবম ওভারে ছক্কা মেরেই ১৪ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন। তার ১১তম ওভারে টানা তিন ছক্কা মেরেই পূরণ করেন হাফসেঞ্চুরি। একই ধারা বজায় রাখেন ১২তম ওভারেও। রাইলি মেরিডিথের ওভারে তিনটি ছক্কা মেরে আউটও হয়েছেন একই ওভারে।
গেইলের এই ছক্কা বৃষ্টিতে জয়ের মঞ্চও গড়া হয়ে যায় তাতে। ছক্কা বৃষ্টির ম্যাচে ৪টি চারের সঙ্গে ৭টি ছয় হাঁকান তিনি। গেইল দলীয় ১০৯ রানে ফিরলেও ভারপ্রাপ্ত অধিনায়ক পুরান ২৭ বলে ৩২ রানের ইনিংস খেলে জয়ের বন্দরে পৌঁছান দলকে। গেইল ঝড়ের পর ৪ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ জয় নিশ্চিত করে ১৪.৫ ওভারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়