মির্জা ফখরুল : করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনো সমাধান নয়

আগের সংবাদ

করোনার দাপটে ডেঙ্গুর হানা : রাজধানীর হাসপাতালে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

পরের সংবাদ

জুন সেরা কনওয়ে

প্রকাশিত: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি এ বছর আন্তর্জাতিক ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে নতুন পুরস্কার চালু করেছে। মাসসেরা ক্রিকেটার প্লেয়ার অফ দ্য মান্থ নির্বাচন করার উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এতদিন শুধু বর্ষসেরা ও দশক সেরা ক্রিকেটারই নির্বাচন করে আসছিল ক্রিকেটের অভিভাবক সংস্থা।
এবার প্রতি মাসে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা পুরুষ এবং সেরা নারী ক্রিকেটারকে পুরস্কৃত করা হচ্ছে। এবার জুন মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পুরুষ ক্যাটাগরিতে নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার ডেভন কনওয়ে। ষষ্ঠ মাসে এসে এবারই প্রথম এশিয়ার বাইরের কোনো ক্রিকেটার মাসসেরা নির্বাচিত হলেন। এর আগে পাঁচ মাস এই পুরস্কার জিতেছেন যথাক্রমে ভারতের ঋষভ পন্ত, রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমার, পাকিস্তানের বাবর আজম এবং বাংলাদেশের মুশফিকুর রহিম।
এছাড়া নারী ক্যাটাগরিতে জুন মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের স্পিনার সোফি একলেস্টোন।
এবার মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পথে লর্ডস ক্রিকেট স্টেডিয়ামে ইতিহাসগড়া ডাবল সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার কনওয়ে। লর্ডসে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরি করা প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার তিনি।
পরের দুই টেস্টেও ফিফটির দেখা পেয়েছেন কনওয়ে। সবমিলিয়ে জুন মাসে তিন টেস্ট খেলে ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৬৩.১৬ গড়ে ৩৭৯ রান করেছেন তিনি। যার সুবাদে জিতেছেন আইসিসির মাসসেরা পুরস্কার।
এদিকে ২০১৮ সালে আইসিসির উদীয়মান নারী খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের স্পিনার সোফি একলেস্টোন। কয়েক দিন আগে তিনি ভারতের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে করেছেন। সেই সুবাদে জিতেছেন আইসিসির মাস পুরস্কার। ব্রিস্টলে একমাত্র টেস্টে ৮ উইকেট নিয়েছেন তিনি। পরে দুই ওয়ানডেতে নিয়েছেন ৩টি করে ৬ উইকেট।
এছাড়া ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি ভোটিং পদ্ধতিতে সেরা ক্রিকেটার নির্বাচন করে। এই ভোটে অংশ নেন আইসিসির ভোটিং একাডেমি এবং বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্রিকেট সমর্থকরা। আইসিসির ভোটিং একাডেমি গঠিত হয় জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকারদের নিয়ে।
নির্বাচনে ভোটিং একাডেমির ভোট বিবেচনা করা হয় শতকরা ৯০ ভাগ, আর বাকি ১০ ভাগ সমর্থকদের ভোট।
প্রতি মাসের পারফরম্যান্স বিবেচনা করে তিনজন ক্রিকেটারের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে আইসিসির অ্যাওয়ার্ড নমিনেশন কমিটি। সেখান থেকে ভোটিং পদ্ধতিতে নির্বাচন করা হয় মাসসেরা ক্রিকেটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়