মির্জা ফখরুল : করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনো সমাধান নয়

আগের সংবাদ

করোনার দাপটে ডেঙ্গুর হানা : রাজধানীর হাসপাতালে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

পরের সংবাদ

কোপা-ইউরোতে কে কোন পুরস্কার জিতলেন

প্রকাশিত: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টিনা ও ইতালির শিরোপা জয়ের মাধ্যমে শেষ হয়েছে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা কোপা আমেকিরা ও ইউরোপের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা ইউরো। ১০ দলের কোপা আমেরিকায় এবার গোল হয়েছে ৬৫টি। সব মিলিয়ে ম্যাচ হয়েছে ২৮টি। গড়ে গোল হয়েছে দুটি করে। অপরদিকে উয়েফা ইউরোতে ম্যাচ হয়েছে ৫১টি। গোল হয়েছে ১৪২টি। গড়ে প্রতি ম্যাচে প্রায় তিনটি করে গোল হয়েছে। কোপা আমেরিকায় হওয়া ৬৫টি গোলের মধ্যে সর্বোচ্চ চারটি করে গোল করেছেন আর্জেন্টিনার লিওনেল মেসি ও কলম্বিয়ার লুইস দিয়াজ। কিন্তু সতীর্থদের দিয়ে আরো পাঁচটি গোল করানোয় গোল্ডেন বুট বা সর্বোচ্চ গোলদাতার শিরোপা জয় করেছেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি।
তিনি তার ক্যারিয়ারে প্রথমবারের মতো কোপার গোল্ডেন বুট জয় করেছেন। অপরদিকে ইউরোতে হওয়া ১৪২টি গোলের মধ্যে সর্বোচ্চ পাঁচটি করে গোল করেছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো ও চেক রিপাবলিকের প্যাট্রিক শিখ। তবে গোল্ডেন বুট জিতেছেন রোনালদো। কারণ তিনি প্যাট্রিক শিখের চেয়ে কম সময় খেলে পাঁচটি গোল করেছেন এবং তিনি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন অর্থাৎ অ্যাসিস্ট করেছেন। এবারের কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা হওয়ার পাশাপাশি টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ও হয়েছেন লিওনেল মেসি। নিজের ক্যারিয়ারে তিনি সেরা সময় কাটিয়েছেন সদ্য শেষ হওয়া কোপায়। একসঙ্গে তিনি জয় করেছেন শিরোপা, হয়েছেন সর্বোচ্চ গোলদাতা ও টুর্নামেন্ট সেরা খেলোয়াড়। অপরদিকে ইউরোতে এবার সেরা খেলোয়াড় হয়েছেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুম্মা। ১৯৬৮ সালের পর ইতালির শিরোপা জয়ের ক্ষেত্রে তিনি অনেক বড় অবদান রেখেছেন। আর তাই তো ২৪ দলের এই প্রতিযোগিতায় সবাইকে ছাপিয়ে তিনি পেয়েছেন টুর্নামেন্ট সেরার খেতাব। ইংল্যান্ডের বিপক্ষে ফাইনাল ম্যাচে তিনি পেনাল্টিতে যেভাবে দুটি শট ঠেকিয়ে দিয়েছেন তা অনেক গোলরক্ষকের কাছে স্বপ্নের মতো। ইউরোর ইতিহাসে তিনি দ্বিতীয় গোলরক্ষক হিসেবে টুর্নামেন্ট সেরার গোলরক্ষক অর্থাৎ গোল্ডেন বল জয় করেছেন। ১৯৯২ সালে ডেনমার্কের গোলরক্ষক কাসপার সিমিকেল প্রথম গোলরক্ষক হিসেবে সম্মানসূচক এই খেতাব জয় করেছিলেন।
কোপা আমেরিকায় এবার সেরা গোলরক্ষক হয়েছেন আর্জেন্টিনার ২৯ বছর বয়সি গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। দীর্ঘ ২৮ বছর পর আর্জেন্টিনার শিরোপা জয়ের ক্ষেত্রে তার অবদান ছিল অনেক বেশি। সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে পেনাল্টিতে জয় তুলে নিয়ে এরপর ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয় মেসিরা। আর কলম্বিয়ার বিপক্ষে পেনাল্টিতে নিজের অসামান্য দক্ষতায় দলকে ফাইনালে তোলেন তিনি। ব্রাজিলের বিপক্ষে ফাইনালেও তার অবদান ছিল অনেক। আর তাই তো গোল্ডেন গøাভস বা সেরা গোলরক্ষকের খেতাব জয় করেছেন তিনি। অপরদিকে ইউরোতে সেরা গোলরক্ষকের খেতাব জয় করেছেন ইতালির ২২ বছর বয়সি গোলরক্ষক জিয়ানলুইগি বোনারুম্মা। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় ও সেরা গোলরক্ষকের খেতাব দুটিই জয় করেছেন জিয়ানলুইগি। তিনি ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে পেনাল্টি শট ঠেকিয়ে দিয়ে দলকে শিরোপা জেতালেন তা বিশ্বের সব ফুটবল সমর্থকদের মনে থাকবে। আর ফাইনালসহ পুরো টুর্নামেন্টে অসাধারণ নৈপুণ্য দেখানোয় তার হাতেই তুলে দেয়া হয়েছে গোল্ডেন গøাভস। এদিকে ইংল্যান্ডকে ফাইনালে হারিয়ে দিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় ইতালি দল ৩৪ মিলিয়ন ইউরো পুরস্কার পেয়েছে। বাংলাদেশের টাকার হিসাবে যা প্রায় ৩৪০ কোটি টাকা। অপরদিকে রানার্সআপ দল ইংল্যান্ড পেয়েছে ৩০.২৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকার হিসাবে যা প্রায় ৩০৩ কোটি টাকার কাছাকাছি।
ইউরোর আর্থিক পুরস্কারের তুলনায় কোপার আর্থিক পুরস্কারের পরিমাণটা অনেক কম। যদিও কোপায় খেলে থাকেন মেসি, নেইমারের মতো পৃথিবীর সবচেয়ে দামি খেলোয়াড়রা। কিন্তু টুর্নামেন্টের পুরস্কারের পরিমাণটা ইউরোর তুলনায় অনেক বেশিই কম। কোপার এবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পেয়েছে ৬.৫ মিলিয়ন আমেরিকান ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৫৫ কোটি ২৫ লাখ টাকা। অপরদিকে রানার্সআপ দল ব্রাজিল পেয়েছে ৩.৫ মিলিয়ন আমেরিকান ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ হলো ২৯ কোটি ৭৫ লাখ টাকা। কোপা আমেরিকায় আর্থিক পুরস্কারের পরিমাণ যেমন কম তেমন পুরস্কারের সংখ্যাও কম। ইউরোতে সেরা খেলোয়াড় (গোল্ডেন বল), সেরা গোলরক্ষক (গোল্ডেন গøাভস), সর্বোচ্চ গোলদাতা (গোল্ডেন বুট) ছাড়াও রয়েছে সিলভার বুট ও ব্রোঞ্জ বুট সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। ইউরোতে এবার সিলভার বুট পেয়েছেন চেক রিপাবলিকের প্যাটট্রিক শিখ।
তিনি রোনালদোর সমান পাঁচটি গোল করলেও সতীর্থদের দিয়ে কোনো গোল করাতে পারেননি। ফলে তার হাতে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা সিলভার বুটের ট্রফি দেয়া হয়েছে। অপরদিকে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার খেতাব ব্রোঞ্জ বুট জয় করেছেন ফ্রান্সের মহাতারকা করিম বেনজেমা। তিনি চারটি গোল করে এই খেতাব জয় করেছেন। তার সমান চারটি করে গোল করেছেন ইংল্যান্ডের হ্যারি কেন ও বেলজিয়ামের রোমেলু লুকাকুও। কিন্তু বেনজেমা তাদের চেয়ে কম সময় খেলে এই চারটি গোল করেছেন।
ফলে তার হাতেই গেছে ব্রোঞ্জ বুটের ট্রফি। অপরদিকে এবারের ইউরোতে সেরা উদীয়মান খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন স্পেনের পেদ্রি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়