মির্জা ফখরুল : করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনো সমাধান নয়

আগের সংবাদ

করোনার দাপটে ডেঙ্গুর হানা : রাজধানীর হাসপাতালে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

পরের সংবাদ

ইতিহাসের পাতায় নোভাক জোকোভিচ

প্রকাশিত: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উইম্বলডন ওপেনের ফাইনালে ইতালিয়ান টেনিসার মারিও বেররেত্তিনিকে হারিয়ে শিরোপা জয় করেছেন সার্বিয়ান টেনিস কিংবদন্তি নোভাক জোকোভিচ। এর মাধ্যমে নিজের ক্যারিয়ারে তিনি ২০তম গ্র্যান্ডস্লামের ট্রফি ঘরে তুলে রেকর্ড গড়েছেন। টেনিসের ইতিহাসে মাত্র তৃতীয় পুরুষ টেনিসার হিসেবে তিনি ২০টি শিরোপা জয় করেছেন। এর আগে সুইজারল্যান্ডের রজার ফেদেরার ও স্পেনের রাফায়েল নাদাল ২০টি গ্র্যান্ডস্লামের শিরোপা জয় করতে সমর্থ হয়েছিলেন।
অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে হওয়া ফাইনালে মাত্তেও বেররেত্তিনির কাছে প্রথম সেটে ৬-৭ (৪-৭) ব্যবধানে হেরে বসেন জোকোভিচ। আর পরের তিন সেটে কোনো প্রকার পাত্তাই দেননি বেররেত্তিনিকে। পরের তিন সেটে যথাক্রমে ৬-৪, ৬-৪, ৬-৩ হারিয়ে ইতিহাস গড়েন সার্বিয়ান এই মহাতারকা।
প্রথমবারের মতো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠে ৫-২ গেমে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টাইব্রেকারে জিতে যান ইতালির বেররেত্তিনি। কিন্তু পরে আর চ্যাম্পিয়নের পথচলায় বাধা হতে পারেননি। এই নিয়ে ষষ্ঠবার উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন জোকোভিচ। বছরের চার গ্র্যান্ডস্ল্যাম মিলিয়ে জিতলেন রেকর্ড ২০টি শিরোপা।
২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতে রেকর্ডটি গড়েছিলেন ফেদেরার। আর গত বছরের ফ্রেঞ্চ ওপেন জিতে ফেদেরারকে ছুঁয়ে ফেলেন নাদাল। আর ঠিক বছর খানেক পরে এসে উইম্বলডন জিতে ফেদেরার-নাদালের পাশে বসলেন জোকোভিচও।
বর্তমানে টেনিসে এই তিন মহাতারকার মধ্যেই হচ্ছে ইতিহাস ভাঙা ও গড়ার খেলা। তবে রাফায়াল নাদাল ও রজার ফেদেরার এখন রয়েছেন তাদের ক্যারিয়ারের পড়ন্ত বেলায়। অপরদিকে সার্বিয়ান কিংবদন্তি জোকোভিচ পার করছেন তার ক্যারিয়ারের সেরা সময়। এ বছর হওয়া তিনটি গ্র্যান্ডস্লামের তিনটিই তিনি জয় করেছেন। এখন বছরের শেষ গ্র্যান্ডস্লাম অর্থাৎ ইউএস ওপেনের শিরোপা জয় করতে পারলে তিনি পুরুষদের টেনিসের ইতিহাসে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড গড়তে পারবেন। আবার রজার ফেদেরার ও রাফায়েল নাদালেরও সুযোগ থাকবে ইউএস ওপেনের শিরোপা জয় করে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম শিরোপা জয়ের। মানে সামনের দিনগুলোতে এ তিনজন যতদিন একসঙ্গে খেলা চালিয়ে যাবেন তাদের মধ্যে গ্র্যান্ডস্লামের রেকর্ড গড়া নিয়ে একটি ভালো রোমাঞ্চকর লড়াই হবে।

অপরদিকে উইম্বলডন ওপেনের নারী এককের শিরোপা জয় করেছেন বিশ্বের নাম্বার ওয়ান অস্ট্রেলিয়ান টেনিসার অ্যাশলে বার্টি। গত শনিবার তিনি চেক রিপাবলিকের টেনিসার ক্যারোলিনা প্লিসকোভাকে ৬-৩, ৬-৭ (৭-৪), ৬-৩ হারিয়ে শিরোপা জয় করেন। অ্যাশলে বার্টি তার ক্যারিয়ারে এর আগে ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করেন। ফ্রেঞ্চ ওপেনের পর টেনিস কোর্টে বেশ কয়েক দিন খারাপ সময় যায় বার্টির। আর এ কারণে মাঝে টেনিস ছেড়ে অস্ট্রেলিয়ার মেয়েদের বিগব্যাশ ক্রিকেট লিগেও খেলেছিলেন তিনি। তবে নিজের আসল ঠিকানা টেনিসে আবার ফিরে আসেন তিনি। অপরদিকে প্লিসকোভা তার ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো কোনো গ্র্যান্ডস্লামের ফাইনালে ওঠেন। কিন্তু দুইবারই তাকে ফিরতে হয়েছে খালি হাতে। ম্যাচটিতে বার্টি প্রথম সেটে ৬-৩ ব্যবধানে সহজ জয় তুলে নেন। কিন্তু দ্বিতীয় সেটে গিয়ে প্লিসকোভা ঘুরে দাঁড়িয়ে বার্টিকে ৬-৭ (৭-৪) সেটে হারিয়ে দেন। ফলে ম্যাচ গড়ায় তৃতীয় সেটে। এই সেটটিতে বার্টি জেতেন ৬-৩ ব্যবধানে।
অপরদিকে এবারের উইম্বলডন ওপেনের নারী দ্বৈত প্রতিযোগিতার শিরোপা জয় করেছেন জার্মান টেনিসার এলিস মার্টেনস ও হে সু-ই। তারা হারিয়েছেন দুই রাশিয়ান টেনিসার এলিনা ভেসনিনা ও ভেরোনিকা কুদারমেতোভাকে। এলিস মার্টেনস ও হে সু-ই নারী দ্বৈতর ফাইনালটি জেতেন ৩-৬, ৭-৫, ৯-৭ ব্যবধানে। পুরুষ দ্বৈত প্রতিযোগিতার শিরোপা জয় করেছেন দুই ক্রোয়েশিয়ার টেনিসার ম্যাট পেভিক ও নিকোলা মেকটিক। তারা হারিয়েছেন আর্জেন্টিনা ও স্পেনের টেনিসার হোরাইকো জেবালোস ও মার্সেল গ্রানোলার্সের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়