মির্জা ফখরুল : করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনো সমাধান নয়

আগের সংবাদ

করোনার দাপটে ডেঙ্গুর হানা : রাজধানীর হাসপাতালে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

পরের সংবাদ

ইউরো কাপে কোন দল কত টাকা পেল

প্রকাশিত: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জমজমাট ইউরো কাপের পর্দা নেমেছে গতকাল। এদিন ফাইনালে টাইব্রেকারে স্বাগতিক ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে শিরোপাটা নিজের করে নিয়েছে ইতালি। এ জয়ের ফলে ৫৩ বছরের অপেক্ষার অবসান হয়েছে দলটির।
১৯৬৮ সালের পর প্রথমবারের মতো ইউরোর চ্যাম্পিয়ন হলো ইতালি। তবে মাঝে দুই বিশ্বকাপ জিতলেও ইউরো জেতা হয়নি তাদের।
এবার ইংল্যান্ডকে হারিয়ে ওই আক্ষেপ দূর করল আজ্জুরিরা। তবে ইউরো কাপ শেষে কোন দল কত টাকা পেল তা জানলে চোখ কপালে ওঠবে ফুটবল ভক্তদের। এবার ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে খেলা ২৪ দলকেই দেয়া হয়েছে অংশগ্রহণ ফি হিসেবে ৯.২৫ মিলিয়ন ইউরো করে।
এর বাইরে চ্যাম্পিয়ন-রানার্সআপ থেকে শুরু করে টুর্নামেন্টের র?্যাংকিং অনুযায়ী বিভিন্ন পরিমাণ অর্থ পুরস্কার পেয়েছে দলগুলো। যেখানে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন রবার্তো মানচিনির দল পেয়েছে ৩৪ মিলিয়ন ইউরো।
টাকার অঙ্কে যার পরিমাণ প্রায় ৩৪১ কোটি। রানার্স আপ হওয়া ইংল্যান্ড পেয়েছে ৩০.২৫ মিলিয়ন ইউরো- যা প্রায় ৩০৩ কোটি টাকা। স্পেন পেয়েছে ২২.৫ মিলিয়ন ইউরো- যা প্রায় ২২৬ কোটি টাকা, ডেনমার্ক ২১ মিলিয়ন ইউরো (২১০ কোটি টাকা), বেলজিয়াম ১৯ মিলিয়ন ইউরো (১৯০ কোটি টাকা), সুইজারল্যান্ড ১৬.৭৫ মিলিয়ন ইউরো (১৬৮ কোটি টাকা), চেক রিপাবলিক ১৬.৭৫ মিলিয়ন ইউরো (১৬৮ কোটি টাকা),ইউক্রেন ১৬ মিলিয়ন ইউরো (১৬০ কোটি টাকা), নেদারল্যান্ডস ১৫.৭৫ মিলিয়ন ইউরো (১৫৮ কোটি টাকা), সুইডেন ১৫ মিলিয়ন ইউরো (১৫০ কোটি টাকা), অস্ট্রিয়া- ১৪.২৫ মিলিয়ন ইউরো (১৪৩ কোটি টাকা), ফ্রান্স ১৪.২৫ মিলিয়ন ইউরো (১৪৩ কোটি টাকা), পর্তুগাল ১৩.৫ মিলিয়ন ইউরো (১৩৫ কোটি টাকা), ক্রোয়েশিয়া ১৩.৫ মিলিয়ন ইউরো (১৩৫ কোটি টাকা), জার্মানি ১৩.৫ মিলিয়ন ইউরো (১৩৫ কোটি টাকা), ওয়েলস ১৩.৫ মিলিয়ন ইউরো (১৩৫ কোটি টাকা), ফিনল্যান্ড ১০.৭৫ মিলিয়ন ইউরো (১০৮ কোটি টাকা), স্লোভাকিয়া ১০.৭৫ মিলিয়ন ইউরো (১০৮ কোটি টাকা), রাশিয়া ১০.৭৫ মিলিয়ন ইউরো (১০৮ কোটি টাকা), হাঙ্গেরি – ১০.৭৫ মিলিয়ন ইউরো (১০৮ কোটি টাকা), পোল্যান্ড ১০ মিলিয়ন ইউরো (১০০ কোটি টাকা), স্কটল্যান্ড ১০ মিলিয়ন ইউরো (১০০ কোটি টাকা), তুরস্ক- ৯.২৫ মিলিয়ন ইউরো (৯৩ কোটি টাকা) এবং উত্তর মেসিডোনিয়া ৯.২৫ মিলিয়ন ইউরো (৯৩ কোটি টাকা)।
এছাড়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ শেষে আসরের সেরা পারফরমারদের পুরস্কৃত করা হয়েছে।
খেলোয়াড়দের পারফরম্যান্সের বিশ্লেষণ করে জয়ীদের নাম ঘোষণা করেছে ইউরো কাপের টেকনিক্যাল পর্যবেক্ষকরা। এই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ইতালি গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুম্মা।
মাত্র দ্বিতীয় গোলরক্ষক হিসেবে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি। এর আগে ১৯৯২ ইউরোতে এই পুরস্কার জিতেছিলেন ডেনমার্ক গোলরক্ষক পিটার স্মাইকেল।
দ্বিতীয় রাউন্ডে বাদ পড়ে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল।
কিন্তু ৪ ম্যাচে ৫ গোল করে গোল্ডেন বুট ঠিকই নিজের করে নিয়েছেন পর্তুগিজ তারকা। তার সমান ৫ গোল ছিল ডেনমার্কের প্যাট্রিক শিকেরও। তবে রোনালদোর একটি অ্যাসিস্ট বেশি থাকায় তিনি জিতেছেন পুরস্কার। আর শিককে দেয়া হয়েছে সিলভার বুট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়