অশ্লীল ভিডিও তুলে ব্ল্যাকমেইল : সবুজবাগে ষষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

আগের সংবাদ

কারিগরি কারণে পদ্মা সেতুর রেললাইন প্রকল্পে ধীরগতি

পরের সংবাদ

তপু বর্মনের বিশ্লেষণ : আর্জেন্টিনা-ইংল্যান্ড ফেভারিট

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এ সময়ে বাংলাদেশের ফুটবলে যে কয়জন তারকা মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন, তাদের মধ্যে অন্যতম বসুন্ধরা কিংসের তপু বর্মন। রক্ষণভাগের এ অতন্দ্র প্রহরী ক্লাব এবং জাতীয় দলের বিপদসীমানা সামলে পাল্টা আক্রমণে গিয়ে গোল করতে বেশ পটু। বেশ কয়েক ম্যাচে লাল-সবুজের হয়ে সমতা এবং জয়সূচক গোল করেছেন তিনি। গতকাল ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে আর্জেন্টিনা-কলম্বিয়া এবং ইউরোতে ইংল্যান্ড-ডেনমার্ক ম্যাচ নিয়ে যে বিশ্লেষণ করেছেন, তাতে তিনি লিওনেল মেসির আর্জেন্টিনা এবং হ্যারি কেনের ইংল্যান্ডকে ফেভারিট মানছেন এবং নিখুঁত বিশ্লেষণে তা তুলে ধরেছেন। বুধবার রাত ১টায়

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে নামছে দুই হেভিওয়েট ইংল্যান্ড ও ডেনমার্ক। এ ম্যাচ সম্পর্কে তপু বর্মন বলেন, এবার ইউরোতে গ্রুপপর্বে ডেনমার্কের শুরুটা মোটেও ভালো হয়নি। প্রথম দুই ম্যাচে বেলজিয়াম এবং ফিনল্যান্ডের বিপক্ষে হারার পর গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে রাশিয়াকে ৪-১ গোলে হারিয়ে শেষ ষোলোয় জায়গা করে নেয় ডেনমার্ক। নকআউট পর্বে ওয়েলসকে ৪-০ গোলে হারিয়ে নিজের শক্তিমত্তার পরিচয় দেয় ড্যানিশরা। এরপর কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় সিমন কায়ের বাহিনী। ওয়েলসের বিপক্ষে জোড়া গোল করেছেন ক্যাসপার ডলবার্গ। কোয়ার্টার ফাইনালে চেকদের বিপক্ষেও গোল করেছেন ডলবার্গ। এ টুর্নামেন্টে তার গোলসংখ্যা ৩। ডেনমার্কের মতো ইংল্যান্ডও গ্রুপ পর্বে নিজের স্বাভাবিক খেলা খেলতে পারেনি। গ্রুপপর্বে তিন ম্যাচ থেকে দুই জয় এবং এক ড্র থেকে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলেও সাউথগেটের শিষ্যরা তিন ম্যাচে গোল করেছিল মাত্র ২টি। কিন্তু পরের দুই ম্যাচে ভয়ংকর রূপ ধারণ করে শিরোপাপ্রত্যাশী ইংলিশরা। জার্মানিকে নকআউট পর্বে ২-০ গোলে হারানোর পর কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে হারিয়েছে ৪-০ গোলে। বিশ্লেষণে দেখাচ্ছে দুই দলই ধীরে ধীরে উন্নতি করেছে। ডেনমার্ক আগের দুই ম্যাচে যেভাবে খেলেছে, তা অব্যাহত রাখতে পারলে ম্যাচের ফলাফল অন্য রকম হতে পারে। ড্যানিশ রক্ষণভাগে জেন্স লারসেন, সিমন কায়ের, আন্দ্রেয়াস ক্রিশ্চিয়ানসেন দায়িত্ব পালনে নিষ্ঠার পরিচয় দিয়েছেন। মধ্যমাঠে পিয়েরে হজবার্গ, জ্যানিক ভেস্টারগার্ড, থমাস ডেলানি ও মিকেল ডামসগার্দ দারুণ খেলছেন। ফরোয়ার্ড ক্যাসপার ডলবার্গ ও মার্টিন ব্রাথওয়েট আছেন দুর্দান্ত ফর্মে। দুই দলের আজকের ম্যাচে আমি ডেনমার্কের চেয়ে ইংল্যান্ডকে এগিয়ে রাখব। কারণ ইংল্যান্ড তারকায় ঠাসা এক দল। তাদের সাইড বেঞ্চ বেশ সমৃদ্ধ।
ইংল্যান্ডের ফিফা র‌্যাঙ্কিং ৪ হলেও ডেনমার্ক তালিকার দশম স্থানে। পরিসংখ্যানেও এগিয়ে ইংল্যান্ড। দুই দলের ২১ দেখায় ইংল্যান্ডের জয় ১২ ম্যাচে। ডেনমার্ক জিতেছে চার ম্যাচে, পাঁচটি ম্যাচ ড্র। ইউরোপের ফুটবলে র‌্যাঙ্কিং এবং পরিসংখ্যান অনেক সময় কাজে আসে না। মাঠে যে দল যেদিন ভালো খেলে, তারাই জেতে। তার পরও আমার কাছে ইংল্যান্ডকে ফেভারিট মনে হচ্ছে। এবার ইউরোয় হ্যারি কেনরা পজেটিভ ফুটবল খেলছেন। ইংলিশদের জমাট রক্ষণভাগ ভেদ করে এখনো কোনো দল তাদের জালে বল পাঠাতে পারেনি। ইংল্যান্ডের মধ্যমাঠে কেলভিন ফিলিপস, ডেকলাইন রিচ, বুকায়ো সাকা, জুদে বেলিংঘামরা তো আছেনই। আক্রমণভাগে মার্কাস রাশফোর্ড, রহিম স্টার্লিংদের সঙ্গে হ্যারি কেনের যোগ্য বিকল্প ডমিনিক কালভার্ট লেউইন। ইংল্যান্ডের ভালো দিক হচ্ছে হুটহাট আক্রমণে উঠে যাওয়া। সব দিক দিয়ে ইংল্যান্ড ডেনমার্কের চেয়ে এগিয়ে।
ইংল্যান্ডের গোলপোস্টের নিছে আছেন এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। এ টুর্নামেন্টে এখন পর্যন্ত কোনো গোল হজম করেননি তিনি। অন্য দিকে ডেনমার্কে গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটিতে খেলেন। ইংল্যান্ডের খেলোয়াড়দের সম্পর্কে তার ভালোই ধারণা রয়েছে। তাছাড়া তার কনফিডেন্ট লেভেল বেশ ভালো। কারণ তাকে আগে পাঁচ ম্যাচে প্রতিপক্ষের অনেক আক্রমণ প্রতিহত করে দলকে রক্ষা করতে হয়েছে। দুই দলের কোচের দায়িত্বে আছেন সাউথগেট ও ক্যাসপার জুলমান্ড। দুজনই উঁচুমানের কোচ।
বুধবার সকাল ৭টায় কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে আর্জেন্টিনা কলম্বিয়ার মোকাবেলা করবে। এ ম্যাচ সম্পর্কে জাতীয় দলের ডিফেন্ডার তপু বর্মন বলেন, পরিসংখ্যান এবং র‌্যাঙ্কিংয়ে লিওনেল মেসির আর্জেন্টিনা কলম্বিয়া থেকে অনেক এগিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান অষ্টম, অন্যদিকে কলম্বিয়া আছে ১৫তম স্থানে। এ পর্যন্ত দুই দল ৪০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে মেসিরা জিতেছে ২৩ বার। কলম্বিয়া আটবার, অবশিষ্ট ৯ ম্যাচ ড্র হয়েছে। গ্রুপপর্বে ব্রাজিল কলম্বিয়াকে হারিয়ে ছিল ১-০ গোলে। তাই বলা যায় কলম্বিয়া আর্জেন্টিনা ম্যাচে ফাইট হবে। আর্জেন্টিনা যেভাবে খেলছে, তা মেসিদের ফেভারিট বলা যায়। আর্জেন্টিনার খেলোয়াড়রা এবার মেসির জন্য কোপা জয়ে মরিয়া। কলম্বিয়ার খেলোয়াড়দের প্রধান টার্গেট থাকবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দেয়া। আর্জেন্টিনার রক্ষণভাগ, মধ্যমাঠ ও আক্রমণভাগ এবার যে নান্দনিক ফুটবল খেলছে, তাতে আমি এ ম্যাচে লিওনেল স্কালোনির শিষ্যদের এগিয়ে রাখব। মেসি চমৎকার খেলছে, সতীর্থদের বল বানিয়ে দিচ্ছে- সব দিক দিয়ে কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনা ফেভারিট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়