টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল শফিউদ্দিন : গণভবনে পরানো হয় র‌্যাঙ্ক ব্যাজ

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন সেনাবাহিনী প্রধান এস এম শফিউদ্দিন আহমেদকে জেনারেলের র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নতুন সেনাপ্রধানকে র‌্যাঙ্ক ব্যাজ পরানো হয়। নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল ও বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান নতুন সেনাপ্রধানকে র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন।
ইমরুল কায়েস বলেন, র‌্যাঙ্ক ব্যাজ পরানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সেনাপ্রধানকে ফুল দিয়ে অভিনন্দন জানান। তিনি তার সফলতা কামনা করেন। নতুন সেনাপ্রধানও প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং দোয়া চান।
এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকী, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী।
এদিকে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর সেনাসদরে ফিরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জেনারেল শফিউদ্দিন সাংবাদিকদের বলেন, সেনাবাহিনীর সচরাচর যে দায়িত্ব পালন করে সেগুলো সফল করার পাশাপাশি একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে সেনাবাহিনীকে যোগ্য করে গড়ে তোলার জন্য যা করা দরকার সবই করার চেষ্টা করব। তবে, সবার সহযোগিতা ছাড়া এই গুরুদায়িত্ব পালন করা সম্ভব নয়। সাধারণ মানুষেরও বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে যা জানার ইচ্ছা, আমরা তা জানাব। আগামীতে জনগণ ও সেনাবাহিনীর মধ্যে কোনো দূরত্ব থাকবে না।
তিনি আরো বলেন, ২০২১ সাল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কারণে আলাদা তাৎপর্য বহন করে। এই মাহেন্দ্রক্ষণে সেনাপ্রধানের দায়িত্ব নিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার ওপর আস্থা রাখায় তার প্রতিও ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ১০ জুন এক আদেশে বাংলাদেশের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের নাম ঘোষণা করে। সেখানে জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে তিন বছরের জন্য তাকে সেনাপ্রধানের দায়িত্ব দেয়ার কথা বলা হয়, যার মেয়াদ গতকাল বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে। এস এম শফিউদ্দিন আহমেদ সেনাপ্রধানের দায়িত্বে জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হলেন। তিনি খুলনার একটি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম বিএমএ লংকোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান। গত বছর ডিসেম্বরে তাকে আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসির দায়িত্ব থেকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনা সদরে নিয়ে আসা হয়েছিল। তার আগে ২০১৯ সালের আগস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেয়া হয়। দীর্ঘ কর্মজীবনে তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনসহ জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নেতৃত্বের ভ‚মিকায় দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালের মে মাসে পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হওয়ার পর সরকার তাকে ১৯ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব দেয়। পরে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) মহাপরিচালক হন।
১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্ম নেন শফিউদ্দিন আহমেদ। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর করার পর এমআইএসটিতে তিনি এমবিএ এবং ডেভেলপমেন্ট এন্ড সিকিউরিটিজ স্টাডিজে এমফিল করেন। বর্তমানে বিইউপিতে পিএইচডি করছেন। বিশ্বের দুই ডজনের বেশি দেশ ভ্রমণ করা এই সেনা কর্মকর্তা ব্যক্তিগত জীবনে দুই কন্যা সন্তানের পিতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়