১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

স্বরাষ্ট্রে নিতে আইন পাল্টাতে হবে : আলী ইমাম মজুমদার

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেছেন, বিশে^র প্রায় অধিকাংশ দেশে জাতীয় পরিচয়পত্র সরকার দেয়। ইসি ভোটার তালিকা তৈরি করে। তাছাড়া ভোটার তালিকার বাইরেও অনেকের পরিচয়পত্র দরকার হয়, তাদের সবারটা সরকার (স্বরাষ্ট্র) করবে। ইসি ভোটার তালিকা তৈরি করবে এটাই নিয়ম, আর জাতীয় পরিচয়পত্র তৈরির কাজ স্বরাষ্ট্রে দেয়াটা সুবিধাজনক (প্রফিট) বলে মন্তব্য করেন তিনি।
সাবেক এ মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইসি বিভিন্ন সময়ে যে ভোট করছে তা তো আমরা দেখেছি। তারা কি সঠিকভাবে দায়িত্ব পালন করেছে বা পারছে? আমি মনে করি স্বরাষ্ট্রের হাতে গেলে ইসির চেয়ে বিষয়টা খারাপ হবে না।
তিনি বলেন, যেভাবে মন্ত্রিপরিষদ একটা চিঠি দিয়ে হস্তান্তর করার কথা বলেছে, তা না করে আগে আইনটা পাল্টাতে হবে। তারপরে এটা সরকার নিজের হাতে নিতে পারবে। হুট করে আলাপ-আলোচনা ছাড়াই নেয়াটা ঠিক হবে না।
তবে জনবলের বিষয়ে তিনি বলেন, সব জনবল তো সরকারের। সরকারই ইসিকে বাজেট দেয়। ইসিতে যারা এনআইডি তৈরির কাজে সম্পৃক্ত তারা স্বরাষ্ট্রে চলে আসবেÑ এতে সমস্যা নেই। এটা হস্তান্তর করতে একটা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করা দরকার।
ভোটার তালিকা বিষয়ে তিনি বলেন, ২০০৭ সালে সেনাবাহিনী ভোটার তালিকা করে দিয়েছিল। নির্বাচন কমিশনের লোকেরা এখানে যোগ-বিয়োগ করে। নতুন ভোটার যোগ করে আর মৃত ভোটার বাদ দেয়। নতুন করে কোনো তালিকা তারা করে না। তাছাড়া ইসি কিন্তু নির্বাচনের বিষয়ে এমন গ্রহণযোগ্যতা দেখাতে পারেনি, আমরা অন্য রকম ভাবব। তাই নির্বাচন কমিশনের চেয়ে স্বরাষ্ট্র যে খুব একটা খারাপ কিছু করবে না তা বলাই যায়। তবে যারা কাজটির দায়িত্বে থাকবে তাদের স্বচ্ছতা, জবাবদিহিতার আওতায় আনতে হবে। তাহলে যে মন্ত্রণালয়েই যাক না কেন, মানুষ সেবা পাবে, হয়রানি হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়