১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

বুলেটিনে মুখপাত্র : আপাতত সারাদেশে লকডাউন দেয়ার পরিকল্পনা নেই

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে আপাতত লকডাউন দেয়ার কোনো পরিকল্পনা নেই সরকারের। তবে পরিস্থিতি নাজুক হলে এবং প্রতিটি জেলায় যদি সংক্রমণ ২০ শতাংশের উপরে চলে যায়, তাহলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনা বুলেটিনে এ কথা জানান অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিন। করোনার সংক্রমণ প্রতিরোধে রাজধানীর পাশর্^বর্তী ৭ জেলায় লকডাউন ঘোষণা করেছে সরকার। সংক্রমণের ঊর্ধ্বগতির প্রবণতা বজায় থাকলে সারাদেশে আবারো লকডাউন ঘোষণা হতে পারে কিনাÑ এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন পর্যন্ত ঢাকায় করোনার সংক্রমণের হার এতটা বাড়েনি। তবে যে কোনো সময় এটি বাড়তে পারে। আপাতত ঢাকার পাশর্^বর্তী ৭ জেলার সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সরকার। সেগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারলে এবং ঢাকার পরিস্থিতি নাজুক হলে, তবেই ঢাকাকে লকডাউনের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। যদি ঢাকা ও পাশর্^বর্তী জেলাগুলোর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায় তাহলে সারাদেশে লকডাউনের প্রয়োজন হবে না।
করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা করোনা সংক্রমণের দ্বিতীয় না তৃতীয় ঢেউয়ের মধ্যে বিষয় তা নয়। সংক্রমণ বাড়ছে। তবে আমরা এখনো দ্বিতীয় ঢেউ শেষ করতে পারিনি। সংক্রমণ বৃদ্ধির বিদ্যামন পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকার চারপাশে লকডাউন দেয়া হয়েছে।
অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, দেশে এখনো পর্যাপ্তসংখ্যক করোনা প্রতিরোধী টিকা মজুত নেই। সরকার টিকাপ্রাপ্তির জন্য বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করছে। চুক্তিও করেছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা নিয়ে অনেকেই আশ^াস দিচ্ছেন। তবে যতক্ষণ পর্যন্ত টিকার চালান আমাদের দেশে এয়ারপোর্টে এসে না পৌঁছাচ্ছে ততক্ষণ পর্যন্ত বলা যাবে না আমরা টিকা পেয়েছি। হাতে টিকা পেলে টিকার সংকট কাটবে।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দুই কোম্পানির দুই ডোজ মিলে করোনা ভাইরাসের মিক্সড ডোজ টিকা দেয়া যাবে কিনা সেবিষয়ে বিশেষজ্ঞ কমিটির কাছে পরামর্শ চাওয়া হয়েছে। মিক্সড ডোজ টিকার ক্ষেত্রে চারপাশ থেকে আমরা যে তথ্য পাচ্ছি তা আশাব্যঞ্জক।
বুলেটিনে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের এই পরিচালক জানান, দেশের ৩৫টি উপজেলায় বিনামূল্যে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিকস রোগের ওষুধ সরবরাহ শুরু করছে স্বাস্থ্য অধিদপ্তর। ওই উপজেলাগুলোতে এখন থেকে সব সময় এ ২টি রোগের ওষুধ বিনামূল্যে পাওয়া যাবে। তবে উপজেলাগুলোর নাম উল্লেখ করেননি তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়