১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

প্রতিষ্ঠাবার্ষিকী পালিত : সব ষড়যন্ত্র ছিন্ন করে উন্নয়নের প্রত্যয়

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব ষড়যন্ত্র ছিন্ন করে বাংলাদেশের উন্নয়নের প্রত্যয়ে গতকাল বুধবার সারাদেশে পালিত হয়েছে আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। বৈশি^ক করোনা মহামারির কারণে স্বাস্থ্য সুরক্ষা মেনে জাতির পিতার প্রতিকৃতি ও সমাধিতে ফুলেল শ্রদ্ধা, আলোচনা সভা, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে উত্তোলন করা হয় জাতীয় ও দলীয় পতাকা।
দলটির ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এরপর সকাল ৯টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের নেতাদের সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় দলের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শফিউল আলম চৌধুরী নাদেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, কৃষি ও সমাবায়বিষয়ক সম্পাদক ফরিদুননাহার লাইলী, উপদপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মারুফা আক্তার পপি প্রমুখ উপস্থিত ছিলেন।
এ দিন সকাল থেকেই ধানমন্ডি ৩২ নম্বর এলাকা আওয়ামী লীগের নেতাকর্মীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। নেতাকর্মীদের ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ ‘শুভ শুভ শুভ দিন আওয়ামী লীগের জন্মদিন’সহ বিভিন্ন ¯েøাগান দিতে দেখা যায়। আওয়ামী লীগের শ্রদ্ধা জানানো শেষে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগ দলীয়ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়। এছাড়া যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ, ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ, তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগ, ইডেন কলেজ শাখা ছাত্রলীগ, প্রজন্ম লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান।
এদিকে বিকাল ৪টায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে সকাল সাড়ে ১০টায় টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধিদল শ্রদ্ধা জানায়। টুঙ্গিপাড়ায় উপস্থিত ছিলেনÑ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, মির্জা আজম, সাহাবুদ্দিন ফরাজী, সৈয়দ আবদুল আউয়াল শামীম প্রমুখ।
মৎস?্যজীবী লীগের বৃক্ষরোপণ : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে মৎস?্যজীবী লীগ। সংগঠনটির সভাপতি সায়ীদুর রহমান, সাধারণ সম্পাদক শেখ আজগর নস্কর ও কার্যকরী সভাপতি সাইফুল আলম মানিকের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সারাদেশব?্যাপী ৪০ লাখ গাছের চারা রোপণ ও বিতরণের অংশ হিসেবে ধানমন্ডি লেকের পাড়ে বনজ, ফলজ ও ভেষজ চারা রোপণ করা হয়।
সাভারে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত : সাভারে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সকালে সাভার উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলার সভাপতিত্বে আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবের সঞ্চালনায় ও সাংগঠনিক সম্পাদক লিয়াকত হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সব ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। নাসির উদ্দিন ও জাহিদুল ইসলাম সবুজের নেতৃত্বে যুবলীগ, রতন সাহা ও মাজহারুল ইসলাম রুবেলের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ এবং আতিকুর রহমান ও মাসুম দেওয়ানের নেতৃত্বে ছাত্রলীগ মিছিল সহকারে অনুষ্ঠানে অংশ নেয়। ঢাকা জেলা ছাত্রলীগ, হকার্স লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগসহ সর্বস্তরের নেতাকর্মীরা এতে অংশ নেন। এর আগে সর্বস্তরের নেতাকর্মীরা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। দোয়া মাহফিল শেষে কেক কাটা হয়।
প্রসঙ্গত, ১৯৪৯ সালের এই দিনে পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলটির আত্মপ্রকাশ ঘটলেও ১৯৫৫ সালে আওয়ামী লীগ নাম নিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে বিকাশ লাভ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়