১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

জিম্বাবুয়েতে টাইগারদের কোয়ারেন্টাইন নেই

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্প্রতি করোনা বেড়ে যাওয়ার কারণে সব ধরনের খেলাধুলা বন্ধ ঘোষণা করেছে জিম্বাবুয়ে সরকার। তাই এ ঘোষণার পর আগামী জুলাইতে বাংলাদেশ ক্রিকেট দলের জিম্বাবুয়ে সফরে নিয়ে গুঞ্জন শুরু হয় দেশের ক্রিকেটপাড়ায়। তবে শঙ্কা শেষে চ‚ড়ান্ত হয়ে গেছে বাংলাদেশ দলের জিম্বাবুয়ের সফরের সূচি।
এক টেস্ট, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের গোটা সিরিজই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। কিন্তু সেখানে গিয়ে কতদিন কোয়ারেন্টাইনে থাকবেন তামিম-মুশফিকরা তা জানার অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা। খুশির খবর হলোÑ জিম্বাবুয়েতে নির্দিষ্ট কোনো কোয়ারেন্টাইন প্রক্রিয়া নেই সফরকারীদের জন্য। তাই এই সফরে কোয়ারেন্টাইনের মানসিক ধকল সহ্য করতে হবে না টাইগারদের। কিন্তু এক মাসের লম্বা সফরে জিম্বাবুয়েতে ৬ বার করোনা পরীক্ষা করানো হবে সফরকারীদের। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী।
এছাড়া আসন্ন এ সফরের জন্য গতকাল তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে তিন ফরম্যাটেই দলে আছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তবে মুশফিকুর রহিম বিশ্রাম পেয়েছেন টি-টোয়েন্টি সিরিজ থেকে।
আর টেস্ট দলে নেই মাহমুদউল্লাহ রিয়াদ। জাতীয় দল দুই ধাপে জিম্বাবুয়ে সফরে যাবে। প্রথমে টেস্ট এবং পরে সীমিত ওভারের ম্যাচ খেলতে যাবে টাইগাররা। ঘরের মাঠে ডিপিএল শেষে ২৮ অথবা ২৯ জুন জিম্বাবুয়ে সফরের জন্য ঢাকা ছাড়বে ক্রিকেটাররা। জিম্বাবুয়ে পৌঁছে হোটেলে উঠবেন তামিম-মুমিনুলরা।
এরপর হোটেল থেকে প্রথম করোনা পরীক্ষার নমুনা দেবে তারা। পরীক্ষার ফল নেগেটিভ হলেই জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে অনুশীলন শুরু করতে পারবে লাল-সবুজের প্রতিনিধিরা। জিম্বাবুয়ে সফরে গিয়ে কোয়ারেন্টাইনের বিষয়ে দেবাশিষ চৌধুরী বলেন, জিম্বাবুয়েতে আমাদের অফিসিয়াল কোনো কোয়ারেন্টাইন নেই। জিম্বাবুয়ের প্রোটোকল অনুযায়ী সেখানে গিয়ে টিম হোটেলে ওঠার পর জাতীয় দলের খেলোয়াড়দের প্রথম যে করোনার নমুনা নেয়া হবে, সেটি নেগেটিভ এলেই সুরক্ষা বলয়ের মধ্যে থেকে অনুশীলন করা যাবে।
তবে দলের কেউ করোনা পরীক্ষায় পজেটিভ হলে প্রোটোকল অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তাকে হোটেল রুমে আইসোলেশনে রাখা হবে। এছাড়া জিম্বাবুয়েতে যাবার পর ৬ বার করোনা পরীক্ষা করানো হবে। সেখানে পৌঁছে হোটেলে উঠে হবে প্রথম টেস্ট। তিন দিন পরে দ্বিতীয় টেস্ট হবে। এরপর চার দিন বাদে একটি টেস্ট করতে হবে। অর্থাৎ প্রথম সপ্তাহেই হবে ৩টি পিসিআর টেস্ট। এরপর প্রতি সপ্তাহেই হবে একটি করে টেস্ট। শেষ পরীক্ষা হবে টাইগাররা দেশে ফেরার আগে।
এদিকে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচটি হওয়ার কথা ছিল বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে। কিন্তু এই ম্যাচটি এখানে নিয়ে যাওয়া হয়েছে হারারে স্পোর্টস ক্লাবে।
এই হারারেতে টাইগাররা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে। গতকাল ভেন্যু পরিবর্তন হওয়ার কথাটি জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডের বরাত দিয়ে জানায় দেশটির সংবাদমাধ্যমগুলো।
টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।
ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।
টি-টোয়েন্টি দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়