শেয়ারট্রিপ : অনলাইনে তারিখ পরিবর্তন ও রিফান্ড সেবা চালু

আগের সংবাদ

চিকিৎসা ব্যয়ে পিষ্ট রোগীরা : চিকিৎসায় রোগীর নিজস্ব ব্যয় প্রায় ৭০ শতাংশ, সবচেয়ে বেশি ব্যয় ওষুধ কিনতে- ৬৫ শতাংশ

পরের সংবাদ

সংসদীয় স্থায়ী কমিটি : বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বৈঠকে আগ্রহ কম সদস্যদের

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

** ১০ জনের মধ্যে হাজির ৩ জন ** অনুপস্থিত সংশ্লিষ্ট মন্ত্রীও **
কাগজ প্রতিবেদক : এমপিদের আগ্রহ নেই সংসদীয় কমিটির বৈঠকে। বিশেষ করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বৈঠকে ধারাবাহিকভাবে কম সদস্যের উপস্থিতি দেখা গেছে। এছাড়া চার বছরে কমিটির অন্তত ৪০টি বৈঠক করার কথা থাকলেও মাত্র ১৪টি বৈঠক হয়েছে। গতকাল বৃহষ্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত বস্ত্র ও পাঠ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে ১০ জন সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন মাত্র তিন জন। এমনকি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী গোলাম দস্তগীর গাজীও বৈঠকে ছিলেন অনুপস্থিত। কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে গতকালের বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য নজরুল ইসলাম চৌধুরী এবং আব্দুল মমিন মন্ডল।
একাদশ জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিতে সভাপতিসহ মোট ১০ জন সদস্য আছেন। এরা হলেন- কমিটির সভাপতি মির্জা আজম, কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোয়াজ্জেম হোসেন রতন, নজরুল ইসলাম চৌধুরী, রনজিৎ কুমার রায়, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার, তামান্না নুসরাত (বুবলী) ও হাবিব হাসান। এদের সাতজনই গতকালের গুরুত্বপূর্ণ বৈঠকে অনুপস্থিত ছিলেন। এর আগে গত ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির বৈঠকে মাত্র ৫ জন সদস্য উপস্থিত ছিলেন। সংসদীয় কমিটির এর আগের বেশ কয়েকটি কমিটির বৈঠক থেকে জানা গেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির বৈঠকে গড় হাজিরা ৪-৫ জন।
এ বিষয়ে সংসদের কার্যক্রম নিয়ে গবেষণাকারী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রথম কথা হচ্ছে সংসদীয় কমিটিগুলো কার্যকরী থাকতে হলে জনগণের প্রতিনিধিত্বকারী প্রাণবন্ত সংসদ হতে হবে। বর্তমান সংসদে এটি দেখা যায় না। কিছুটা একতরফের সংসদ। এ কারণে সংসদীয় কমিটিগুলোর জবাবদিহিও কম। আবার কমিটিগুলো যে সুপারিশ করে সেগুলো মন্ত্রণালয় কতটা বাস্তবায়ন করছে এটাও একটা ফ্যাক্টর। যার ফলে কমিটিগুলো ও কমিটির সদস্যরা বৈঠকে হাজির হতেও ততটা আগ্রহী নন। আবার অনেক সংসদ সদস্য ক্ষমতার চর্চা বা সুযোগসুবিধা নিতে যতটা আগ্রহী সংসদে উপস্থিত হয়ে তাদের মৌলিক দায়িত্ব পালনে ততটা আগ্রহী নন। তাই এমপিরা বা সংসদীয় কমিটির সদস্যরা অনেকাংশে কমিটির বৈঠকে উপস্থিত হন না। এমপিরা সংসদীয় কমিটিতে হাজির হয়ে জবাবদিহি নিশ্চিত করা ও মৌলিক যে ভূমিকা সে সম্পর্কে কতটা ওয়াকিবহাল সে বিষয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। আবার যেসব কমিটির সক্রিয়তা দেখা গেছে, তারা মন্ত্রণালয়কে যে সুপারিশ করেছে তার যথাযথ বাস্তবায়নও হয় না। তার ফলেও সংসদীয় কমিটিগুলোর ভূমিকা কমছে, সদস্যদেরও আগ্রহ কমে যাচ্ছে। কেননা কোনো পক্ষেরই জবাবদিহি ততটা দেখা যাচ্ছে না।
সংসদের গণসংযোগ শাখা সূত্র জানায়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রত্যেক সদস্যের নির্বাচনী এলাকায় টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপনে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা বলেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি। একই সঙ্গে জামালপুরের মেলান্দহে শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রকল্পটি যাতে আগামী জুনের মধ্যে শেষ হয় সেজন্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রকল্পটি সরজমিন পরিদর্শন ও তদারকির সুপারিশ করা হয়েছে। এছাড়া বৈঠকে কমিটি জামালপুর জেলার মেলান্দহ উপজেলায় একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট নির্মাণে প্রকল্পসংলগ্ন পাঁচ একর বর্ধিত জমি ইনস্টিটিউটের বাউন্ডারির আওতায় নেয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়