মহাখালীতে অভিযান : তিন রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শ্রমবাজারে সম্ভাবনার হাতছানি : সৌদি আরব ও মালয়েশিয়ায় সংকট দেখা দিলেও ইউরোপে সম্ভাবনার হাতছানি

পরের সংবাদ

অনিয়মের মধ্যেই আরো ৯৪৭ বাস ই-টিকেটিংয়ে

প্রকাশিত: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর আরো ১৩টি পরিবহন কোম্পানির ৯৪৭টি বাস ই-টিকেটের আওতায় আসবে আজ থেকে। এ নিয়ে মোট ৫৯টি পরিবহন কোম্পানির ৩ হাজার ৩০৭টি বাস ই-টিকেটের মাধ্যমে যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করবে। ই-টিকেট ব্যবস্থায় কিছুটা অনিয়ম আছে। এই অনিয়ম দূর করতে আগামী ৫ মার্চ মালিক সমিতির নেতারা রাস্তায় উপস্থিত থেকে মনিটরিং জোরদার করবেন।
গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ এসব তথ্য জানান।
সংবাদ সম্মেলনে পরিবহন নেতা খন্দকার এনায়েত উল্যাহ বলেন, পরিবহন মালিক সমিতির পক্ষ্য থেকে দীর্ঘদিন ধরে বাস ভাড়ার অনিয়ম দূর করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। ঢাকা শহর ও শহরতলী রুটের বাসে অতিরিক্ত ভাড়া আদায়সহ বিভিন্ন অনিয়ম দূর করতে ইতোমধ্যেই দুই দফায় বিভিন্ন রুটে ই-টিকেট পদ্ধতি চালু করেছি। তৃতীয় দফায় ১ মার্চ থেকে আমরা আরো ১৩ কোম্পানির বাসে ই-টিকেট চালু করব। প্রথম ধাপে ৩০টি কোম্পানির মোট ১ হাজার ৬৪৩টি বাসে, দ্বিতীয় ধাপে ১৬টি কোম্পানির ৭১৭টি বাসে ই-টিকেট চালু করা হয়েছে। এর ফলে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় বন্ধ হয়েছে। ই-টিকেট পদ্ধতি চালু হওয়া ৪৬টি কোম্পানির ৭০ থেকে ৭৭ শতাংশ বাসে ই-টিকেট কার্যকর হয়েছে। তিনি বলেন, অনেক বাসই অনিয়ম করছে বলে আমাদের কাছে অভিযোগ আসছে, আমরাও ব্যবস্থা নিচ্ছি। অবস্থা মনিটরিংয়ের জন্য ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির ৯টি ভিজিল্যান্স টিম প্রতিদিন কাজ করছে। এছাড়া সমিতির পক্ষ থেকে নিয়োগ দেয়া ৯ জন স্পেশাল চেকার প্রতিদিন সড়কে মনিটরিং করছে। আরো ১০ জনকে নিয়োগ দেয়া হয়েছে।
তিনি আরো বলেন, যেসব বাস এখনো নিয়মের মধ্যে আসেনি তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হচ্ছে। এই অনিয়ম দূর করতে আগামী ৫ মার্চ মালিক সমিতির নেতারা রাস্তায় উপস্থিত থেকে মনিটরিং জোরদার করবে। আগামীতে টিকেটে দূরত্ব উল্লেখ করে ভাড়ার তালিকা তৈরির জন্য বিআরটিএকে নিয়ে কাজ চলছে। ইতোমধ্যেই ৪৬টি স্টপেজের দূরত্ব মাপার কাজ শেষ করেছে। এখন দূরত্ব অনুযায়ী কিলোমিটার উল্লেখ করে ভাড়ার তালিকা তৈরির কাজ চলছে। এক সপ্তাহের মধ্যে ভাড়ার তালিকা নির্ধারণ হবে।
তৃতীয় দফায় ই-টিকেট চালু হওয়া ১৩টি নতুন কোম্পানি হলো- আকাশ এন্টারপ্রাইজ, ভিক্টর ক্লাসিক বাস মালিক সমিতি, ৬নং মতিঝিল-বনানী ট্রান্সপোর্ট কোম্পানি, গ্রিন অনাবিল পরিবহন, গ্রেট তুরাগ ট্রান্সপোর্ট, অনাবিল সুপার, রাইদা এন্টারপ্রাইজ, আসমানী, সময়, বৈশাখী পরিবহন, রইছ পরিবহন, এয়ারপোর্ট-বঙ্গবন্ধু অ্যাভিনিউ মিনিবাস মালিক সমিতি ও মঞ্জিল এক্সপ্রেস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়