জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

এখনই পদক্ষেপ নেয়া জরুরি : অধ্যাপক ড. জাকির হোসেন, কৃষিবিদ

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. জাকির হোসেন জানান, শাক-সবজি, ফল, ধানসহ বিভিন্ন খাদ্যে মাত্রাতিরিক্ত কীটনাশকের উপস্থিতির বিষয়টি নতুন নয়। তিনি ভোরের কাগজকে বলেন, ধারাবাহিকভাবেই খাদ্যশস্যে ক্ষতিকর উপাদান মিলছে। দুঃখের বিষয় হলো- এই ক্ষতিকর উপাদানগুলোর মাত্রা কমছে না বরং বাড়ছে। অতি সম্প্রতি আমাদের দেশ থেকে চিনিগুঁড়া চাল ও মুড়ির চাল সুইডেনে পাঠানো হয়েছিল। কিন্তু ওই দেশের সরকার সেই চালগুলো ফেরত পাঠিয়েছেন। কারণ সেখানে ক্ষতিকর দুটি রাসায়নিক উপাদানের উপস্থিতি মিলেছে। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লিখিতভাবে কৃষি মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এখানে আমাদের দেশের ভাবর্মূতির বিষয়ও জড়িত।
খাদ্যে ক্ষতিকর উপাদান কেন মিলছে- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, একক কোনো কারণে এমনটা হচ্ছে তা নির্দিষ্ট করে বলা যাবে না। সম্প্রতি আমরা যে এলাকার নমুনা নিয়ে গবেষণাটি করেছি তাতে ভারী ধাতুর উপস্থিতি মিলেছে। আমরা একটি ছোট গবেষণায় সেখানকার মাটিতেও ভারী ধাতুর উপস্থিতি পেয়েছি। যে এলাকার নমুনা নিয়ে গবেষণাটি করেছি সেখানে শিল্প কারখানার বিষাক্ত পানি বা বর্জ্য ছিল তা কিন্তু নয়। তাহলে প্রশ্ন মাটিতে কীভাবে ভারি ধাতু এলো? একজন কৃষক যখন শস্য চাষ করেন তখন তিনি যেসব উকরণ ব্যবহার করেন সেগুলো যদি সঠিক মাত্রায় ব্যবহার না করে অতিরিক্ত ব্যবহার করেন তাহলে মাটিতে সেই ক্ষতিকর উপাদানটি থেকে যেতে পারে। তবে এর জন্য আরো গবেষণা প্রয়োজন। অবশ্য শুধু গবেষণা করলেই হবে না। গবেষণার ফলাফলেরভিত্তিতে পদক্ষেপ নেয়া জরুরি। নীতিনির্ধারকদের এ বিষয়ে আরো মনযোগ দিতে হবে। পুষ্টিকর নিরাপদ খাদ্য নিশ্চিত করা সরকার অন্যতম অঙ্গীকার। এর সঙ্গে খাদ্যের নিরাপত্তার বিষয়টিও জরুরি। এটি যদি নিশ্চিত করতে না পারি তাহলে সাধারণ মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়বে। আমাদের নতুন প্রজন্ম এর ক্ষতির শিকার হবে আরো বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়