গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

টাইগারদের বিদায় : পাকিস্তান-কিউই ভারত-ইংল্যান্ড সেমিতে

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের অঘোষিত কোয়ার্টার ফাইনালে গতকাল মুখোমুখি হয় চিরপ্রতিদ্ব›দ্বী বাংলাদেশ-পাকিস্তান। এ ম্যাচে যারা জিতবে তারাই সেমিফাইনালে খেলবে। আর পরাজিত দল বিদায় নেবে টুর্নামেন্ট থেকে। এমনি এক সমীকরণে বাংলাদেশকে ৫ উইকেটে হারায় পাকিস্তান। এ জয়ে শেষ চারে খেলা নিশ্চিত হয়ে যায় বাবর আজমদের। দিনের অন্য ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানে হারায় ভারত। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করে রোহিত শর্মার দল।
অ্যাডিলেডে বাংলাদেশ টস জিতে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে তুলে ১২৭ রান। শুরুটা দারুণ করেছিল টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত। ৪৮ বলে ৫৪ রান করেন তিনি। আফিফ হোসেন অপরাজিত থাকেন ২৪ রানে। সৌম্যর ব্যাট থেকে আসে ২০ রান। পাকিস্তানের হয়ে শাহিন শাহ আফ্রিদি নেন ৪ উইকেট। জবাবে ৫ উইকেট হারিয়ে ১৮.১ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাবর আজমের দল। ব্যাটারদের হয়ে মোহাম্মদ রিজওয়ান ৩২, মোহাম্মদ হারিছ ৩১ রান সংগ্রহ করেন। টাইগার বোলারদের হয়ে একটি করে উইকেট দেন নাসুম আহমেদ, সাকিব আল হাসান, এবাদত হোসেন ও মোস্তাফিজুর রহমান।
এদিকে শেষের পথে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। গতকাল শেষ হয়েছে ১২ দলের সুপার টুয়েলভ পর্ব। আগামী ১৩ নভেম্বর মেলবোর্নের ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের বিশ্বকাপের। এর আগে ফাইনালে উঠতে লড়বে চার সেমিফাইনালিস্ট। বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের জয়ের পরেই নিশ্চিত হয়ে যায় সেমিফাইনালের চার দল। তবে সবাই তাকিয়ে ছিল দিনের শেষ ম্যাচে ভারত-জিম্বাবুয়ের দিকে। কারণ কে খেলবে কার বিপক্ষে, কারা খেলবে কবে, তা নির্ধারণের নির্ভরশীল ছিল এই ম্যাচের ওপরে।
গ্রুপ-২ এ ভারত-পাকিস্তান দুই দলেরই ছিল সমান ৬ পয়েন্ট। ভারত কোনোক্রমে জিম্বাবুয়ের কাছে হেরে গেলে পাকিস্তান রানরেটের হিসেবে গ্রুপ চ্যাম্পিয়ন হত। সেমির প্রতিপক্ষও বদলে যেত তখন। কিন্তু রোহিত শর্মার দল সেই সুযোগটা দেয়নি। জিম্বাবুয়েকে হারিয়ে সংগ্রহ করে ৮ পয়েন্ট। তাতে গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পা রেখেছে ভারত।
দিনের দ্বিতীয় ম্যাচে পাকিস্তান বাংলাদেশকে হারিয়ে সেমিতে উঠেছে। ফলে তাদের খেলা পড়েছে গ্রুপ-১ চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে। আগামী ৯ নভেম্বর সিডনিতে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। ভারত গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন হওয়ায় তাদের খেলা পড়বে গ্রুপ-১ রানার্সআপ দল ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে। ১০ নভেম্বর অ্যাডিলেড ওভালে এই ম্যাচটিও শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
এদিকে বিশ্বকাপের ফাইনালে দেখা যেতে পারে ভারত-পাকিস্তানের ঐতিহাসিক মহারণ। দুদল সেমিতে জিতে গেলেই ফাইনালে মুখোমুখি হবে বাবর আজম ও রোহিম শর্মার দল। ভারতীয় সমর্থকরা নিশ্চয়ই আশা করবেন, ২০০৭ সালে যেমন পাকিস্তানকে ফাইনালে হারিয়ে উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল, সেই ঘটনার পুনরাবৃত্তি হবে মেলবোর্নে। আবার ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির স্মৃতি ফিরিয়ে আনতে চাইবে পাকিস্তান। সেই ফাইনালে ভারতকে দাঁড়াতেই দেননি মোহাম্মদ আমিররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়