৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

অস্ট্রেলিয়ার স্বপ্ন গুঁড়িয়ে সেমিতে ইংল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গতকাল শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। মাঠের লড়াই ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মাঝে খেলা হলেও আড়ালে এই ম্যাচে সম্পৃক্ত ছিল অস্ট্রেলিয়া। লঙ্কানদের জয়ের ওপর নির্ভর করছিল অজিদের শেষ চারে খেলার আশা। কিন্তু তাদের সেই স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছে জস বাটলারের দল।
৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এ’ থেকে রানার্সআপ দল হিসেবে সেমিতে উঠেছে ইংলিশরা। সমান পয়েন্ট নিয়েও নেট রানরেটে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ড। অন্যদিকে শীর্ষ দুই দলের সমান পয়েন্ট নিয়েও নেট রানরেটে পিছিয়ে থাকায় সুপার টুয়েলভ পর্ব থেকেই বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। এই গ্রুপের বাকি দলগুলোর বিদায় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। শ্রীলঙ্কা শেষ করল চারে থেকে।
সিডনি ক্রিকেট স্টেডিয়ামে শুরুতে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৪১ রানের মাঝারি সংগ্রহ পায় শ্রীলঙ্কা। জবাবে ৬ উইকেট হারালেও ২ বল হাতে রেখেই জয় তুলে নেয় ইংল্যান্ড। এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে শ্রীলঙ্কা। বিনা উইকেট ৩৯ রান তোলার পর প্রথম উইকেট হারায় তারা। ১৪ বলে ১৮ রান করে আউট হন ওপেনার কুশল মেন্ডিস। এরপর ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। নিজের কাঁধে দায়িত্ব তুলে নিয়ে একপ্রান্তে ঝড় তুলতে থাকেন তিনি। কিন্তু ধনঞ্জয়ার সঙ্গে তার জুটি থামে দলীয় ৭২ রানে। ১১ বলের মোকাবিলায় ধনঞ্জয়া করেন মাত্র ৯ রান।
অন্যপ্রান্তে কেউ সেভাবে দাঁড়াতে না পারলেও নিশাঙ্কা তুলে নেন দারুণ এক ফিফটি। এর মাঝেই বিদায় নেন চারিথ আসালাঙ্কা (৮)। দলকে ১১৮ রানে রেখে চতুর্থ ব্যাটার হিসেবে ড্রেসিংরুমে ফেরেন নিশাঙ্কা। তার ব্যাট থেকে আসে ৪৫ বলে ২ চার ও ৫ ছক্কায় ৬৭ রানের ঝলমলে এক ইনিংস। শেষদিকে ৯ বলে ৯ রান করে রানআউট হয়ে ফেরেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। বল হাতে ৩ উইকেট নেন ইংল্যান্ডের মার্ক উড। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন বেন স্টোকস, ক্রিস ওকস, স্যাম কারান এবং আদিল রশিদ।
১৪২ রানের লক্ষ্য তাড়ায় ইংলিশদের উদ্বোধনী জুটিতে প্রথম ৭ ওভারেই আসে ৭৪ রান। অনায়াস জয়ের পথে তখন ইংল্যান্ড। কিন্তু ওয়ানিন্দু হাসারাঙ্গার পরপর দুই ওভারে জস বাটলার ও অ্যালেক্স হেলসের বিদায়ে বদলে যায় দৃশ্যপট। দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে উল্টো শঙ্কায় পড়ে ইংলিশরা। বেন স্টোকসের দায়িত্বশীল ইনিংসে অবশ্য শেষ হাসি ফুটে তাদের মুখেই। শেষ ওভারের রোমাঞ্চে শ্রীলঙ্কাকে হারিয়ে নিশ্চিত তারা নিশ্চিত করেছে সেমিফাইনালের টিকেট। ৩৬ বলে ২ চারে ৪৪ রানের দারুণ এক ইনিংস খেলে অপরাজিত থাকেন স্টোকস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়