খন্দকার মোশাররফ : বিএনপিকে নির্যাতন করে দমিয়ে রাখা যাবে না

আগের সংবাদ

দুই সংকটে তৈরি পোশাক খাত : সংকট কাটলে ৮ বছরে পোশাক খাতে রপ্তানি আয় ১০০ বিলিয়ন ডলারের আশা

পরের সংবাদ

নিম্নচাপের প্রভাবে নিম্নচাপের জলোচ্ছ্বাসের পূর্বাভাস

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত কয়েকদিন ধরে সাগরে বিরাজ করেছিল লঘুচাপ। সেটি আরো ঘনীভূত হয়ে সৃষ্টি হয়েছে নি¤œচাপ। ফলে উপকূলীয় এলাকায় দেখা দিয়েছে জলোচ্ছ¡াসের পূর্বাভাস। সেই সঙ্গে সাগরে ঝড়ো হাওয়া বইতে থাকায় বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।
গতকাল রবিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, নি¤œচাপের প্রভাবে উপকূলীয় দ্বীপ ও চরাঞ্চলের নিচু এলাকা স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ¡াসে প্লাবিত হতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গতকাল রবিবার সকালে নি¤œচাপে রূপ পায়। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হতে পারে। তিনি জানান, নি¤œচাপের প্রভাবে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
এ সময় নি¤œচাপ ও বায়ুচাপের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, ল²ীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজারের দ্বীপ ও চরাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ ফুট পর্যন্ত বেশি উচ্চতার জলোচ্ছ¡াসে প্লাবিত হতে পারে।
এদিকে দেশের সব বিভাগে বৃষ্টিপাত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সিলেটের শ্রীমঙ্গলে দেশের সর্বোচ্চ ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর নেত্রকোনায় দেশের সর্বোচ্চ ৯৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, সাগরে নি¤œচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ছে। আজকেও দেশের সর্বত্র হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামী দুই দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়