অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

সার্চ কমিটি কাল : ইসি গঠনের বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন রায় রাজা : সংসদে সদ্য পাসকৃত নির্বাচন কমিশন গঠন বিলে গতকাল শনিবার রাতেই স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এটি গতকাল রাতেই জাতীয় সংসদে পাঠানো হয় বলে সংসদ সচিবালয়ের গণসংযোগ পরিচালক তারিক মাহমুদ নিশ্চিত করেছেন। আজ রবিবার সংসদ সচিবালয় এটি গেজেট আকারে প্রকাশ করার পরে তা আইনে পরিণত হবে। গতকাল রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন ও সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
জয়নাল আবেদীন জানান, গতকাল রাতেই নির্বাচন কমিশন আইনের বিলটিতে রাষ্ট্রপতি স্বাক্ষর করেন এবং গতকাল এটি সংসদে পাঠানো হয়। এখন বিলটি আইনে পরিণত হলো। এর পরিপ্রেক্ষিতে আগামী সোমবার রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন। তবে সার্চ কমিটিতে কে বা কারা থাকবেন সে সম্পর্কে এখনো কোনো তালিকা তার জানা নেই।
তবে রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে, ইতোমধ্যে রাষ্ট্রপতি প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ বিচারপতি এবং হাইকোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি, মোট দুজন বিচারপতির নাম সার্চ কমিটির জন্য বাছাই করার নির্দেশনা দিয়েছেন। যাদের কর্মজীবনে কোনো দুর্নীতি বা ব্যক্তিগত জীবনে কেউ কোনোভাবেই প্রশ্নবিদ্ধ নন।
সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বোরহান উদ্দীন এবং এনায়েতুর রহীম- এ তিনজনের নাম নিয়ে চুলচেরা বিশ্লেষণ হচ্ছে। এর মধ্যে একজনের নাম পাঠাবেন প্রধান বিচারপতি, যিনি সার্চ কমিটির সভাপতি হবেন। হাইকোর্ট ডিভিশন থেকে মো. সৈয়দ রেফাৎ আহমেদ ও এ কে এম আসাদুজ্জামানের মধ্যে একজনকে সার্চ কমিটিতে রাখা হচ্ছে। এদিকে পদাধিকার বলে বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মো. মুসলিম চৌধুরী ও পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন সার্চ কমিটিতে স্থান পাচ্ছেন। সার্চ কমিটিতে রাষ্ট্রপতি কর্তৃক দুজনকে অন্তর্ভুক্ত করার বিধান রাখা হয়েছে। যার মধ্যে একজন নারী থাকবেন। তবে এ দুজনের বিষয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব কোনো তথ্য না দিতে পারলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র অধ্যাপক এবং অন্য একজন বিশিষ্ট নারী (ভিসি, প্রোভিসি বা স্বায়ত্তশাসিত কোনো সংস্থার উচ্চপদস্থ নারী কর্মকর্তা) এ কমিটিতে স্থান পাবেন বলে জানা গেছে। যা আগামী সোমবার বা মঙ্গলবারের মধ্যে চূড়ান্ত করা হবে। এ সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবেন মন্ত্রিপরিষদ বিভাগ।
রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গেছে, আগামী সোমবার বা মঙ্গলবার সার্চ কমিটি চূড়ান্ত করা হবে। এ কমিটি রাজনৈতিক দলগুলো থেকে আসা নামের তালিকা এবং রাষ্ট্রপতি কর্তৃক দেয়া নামের তালিকা থেকে ১০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা রাষ্ট্রপতিকে দেবেন। এর জন্য তারা ২ থেকে ৩ বার বৈঠকে বসবেন। এরপরে রাষ্ট্রপতি এ তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন। এর আগে তিনি প্রধানমন্ত্রীর পরামর্শ নেবেন।
উল্লেখ্য সার্চ কমিটি গঠন নিয়ে গত ২০ ডিসেম্বর থেকে গত ১৭ জানুয়ারি পর্যন্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি। অধিকাংশ দলই আইনের মাধ্যমে ইসি গঠনের দাবি জানান। তারই পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ১৭ জানুয়ারি আওয়ামী লীগের সঙ্গে সংলাপে ইসি গঠনে আইন করার জন্য প্রধানমন্ত্রীকে বলেন। যার পরিপ্রেক্ষিতে ওইদিনই মন্ত্রিপরিষদের বৈঠকে ইসি গঠনে আইনের খসড়ায় অনুমোদন দেয়া হয়। যা দু-তিন দিনের মধ্যে চূড়ান্ত করে সংসদে উত্থাপিত হয় এবং গত বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগ আইন-২০২২ পাস হয়। বিলটি পরে রাষ্ট্রপতির স্বাক্ষরের জন্য বঙ্গভবনে পাঠানো হয় এবং গতকাল রাতে রাষ্ট্রপতি বিলটিতে স্বাক্ষর করলে তা আইনে পরিণত হয়।
উল্লেখ্য আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান সিইসি কে এম নূরুল হুদার নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। সে হিসাবে রাষ্ট্রপতির হাতে নতুন ইসি গঠনের জন্য মাত্র ১৪ দিন সময় থাকছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়