দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

স্কটল্যান্ডের বিপক্ষে জয় : আফগানিস্তানের দিকে তাকিয়ে ভারত

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১:৩৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকাল মাঠে নামার আগেই সমীকরণটা জানা হয়ে গিয়েছিল কোহলিদের। স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই চলবে না, কামনা করতে আগামীকাল আফগানিস্তানের কাছে নিউজিল্যান্ডের হার। আর নিজেদের তো শেষ ম্যাচে ৮ নভেম্বর নামিবিয়াকে হারাতেই হবে।
সুপার টুয়েলভে টানা দুই ম্যাচ হারের পর দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ভারতের। সেমির আশা টিকিয়ে রাখতে বাকি তিন ম্যাচ জিততে হবে এবং অন্য ম্যাচের ফলেও তাকিয়ে থাকতে হবে এ সমীকরণ এখন বিরাট কোহলির দলের সামনে। সে সমীকরণ মেলানোর চ্যালেঞ্জে সঠিকপথেই আছে ভারত। আফগানিস্তানকে ৬৬ রানে হারানোর পর গতকাল স্কটল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে রানরেট বাড়ানোর কাজটা সেরে রাখলেন কোহলিরা। টস জিতে গতকাল বার্থ ডে বয় বিরাট কোহলি প্রথমে ব্যাটিংয়ে পাঠায় স্কটল্যান্ডকে। ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানে গুটিয়ে যায় স্কটিশদের ইনিংস। ৮৬ রানের জবাবে খেলতে নেমে রানরেট বাড়িয়ে নেয়ার একটা ব্যস্ততা তো ছিলই ভারতের। সেই পরীক্ষায় ভালোই করল কোহলিরা। ৬.৩ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় রোহিত শর্মারা। এই জয়ে নিজেদের গ্রুপে রানরেটে আফগানিস্তানকে পেছনে ফেলে তিনে উঠে এলো ভারত। ৪ ম্যাচে ৪ পয়েন্ট ভারতের (+১.৬১৯)। আফগানিস্তান ৪ ম্যাচে ৪ পয়েন্ট পেলেও রানরেটে (+১.৪৮১) পিছিয়ে চারে নেমে গেছে।
এই গ্রুপে শীর্ষে থাকা পাকিস্তান আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে। ৪ ম্যাচে পাকিস্তানের (+১.০৬৫) সংগ্রহ ৮ পয়েন্ট। ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে নিউজিল্যান্ড (+১.২৭৭)। দুটি গ্রুপের শীর্ষ দুদলের নাম উঠবে সেমিফাইনালে।
এবার টি-টোয়েন্টি বিশ^কাপে প্রথম দুই ম্যাচ হারের পর সেমিফাইনালের সম্ভাবনা অনেকটাই ধূসর হয়ে গেছে ভারতের। তবে রানরেট বাড়িয়ে রাখলে একটা সুযোগ আসতেও পারে। সেই সুযোগেরই অপেক্ষায় ছিল বিরাট কোহলির দল। নিজেদের কাজটা সেরে রাখতে আফগানদের পর গতকাল স্কটল্যান্ডের বিপক্ষে দারুণ খেলেছেন ভারতীয় বোলার এবং ব্যাটসম্যানরা। স্কটিশ ব্যাটসম্যানদের গতকাল কোমর সোজা করে দাঁড়াতে দেননি মোহাম্মদ শামি, জাদেজা, বুমরাহ এবং অশি^ন। আগের ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানোর পর গতকাল স্কটল্যান্ডকে ১৭.৪ ওভারে মাত্র ৮৫ রানে গুটিয়ে দেয় বিরাট কোহলির দল। মামুলি ৮৬ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরু থেকে ঝড়োগতিতে ব্যাট চালাতে থাকেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনী জুটিতে ৭০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন এ দুইজন। রাহুল ১৯ বলে ৫০ এবং রোহিত ১৬ বলে ৩০ রান করে আউট হলে ক্রিজে আসেন বিরাট কোহলি এবং সুরাইয়া কুমার যাদব। কোহলি ২ এবং যাদব ৬ রানে অপরাজিত থাকেন। ১৫ রানে ৩ উইকেট তোলে নেয়ায় ম্যাচসেরার পুরস্কার জিতে নিয়েছেন রবীন্দ্র জাদেজা।
শুক্রবার টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ আত্মবিশ^াসী শুরুই করেছিলেন ওপেনার জর্জ মুনসে। কিন্তু ভারতীয় বোলারদের তোপে ২৯ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। এই ২৯ রানের মধ্যে আবার ২৪ রানই মুনসের। পাওয়ার প্লে’তে অধিনায়ক কাইল কোয়েতজার আর মুনসকে হারায় স্কটিশরা। ২ উইকেটে তোলে ২৭ রান। সপ্তম ওভারে এসে চার বলের মধ্যে রিচি বেরিংটন আর ম্যাথু ক্রসকে তুলে নেন রবীন্দ্র জাদেজা। বিপদে পড়ে স্কটল্যান্ড।
তার ওপরও ঝড়ো ব্যাটিংয়ে দলকে কিছুটা এগিয়ে নেন মাইকেল লিস্ক। ১২ বলে ২১ রান করা এই ব্যাটারকেও সাজঘরে ফেরান সেই জাদেজা।
৬৩ রানে ৬ উইকেট হারানো স্কটল্যান্ড শেষ ৪ উইকেটে যোগ করতে পেরেছে আরো ২২ রান। এর মধ্যে মোহাম্মদ শামির করা ইনিংসের ১৭তম ওভারেই তারা হারায় ৩ উইকেট। একটি ছিল রানআউট।
সব মিলিয়ে ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি মাত্র ৩ ওভার বল করে একটি মেডেনসহ ১৫ রানের বিনিময় তুলে নেন ৩ উইকেট। জাদেজা ৪ ওভারে ১৫ রানে লাভ করে ৩ উইকেট। জাসপ্রিত বুমরাহ ৩.৪ ওভার বল করে এক মেডেনসহ ২০ রানে স্কটল্যান্ডের ২ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান। অপর উইকেটি তুলে নেন রবীচন্দ্রন অশি^ন।
গ্রুপ-২ থেকে ভারত সেমিফাইনালের টিকেট পাবে কিনা তা নির্ভর করছে আফগানিস্তানের ওপর। আফগানরা যদি তাদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারে তাহলে তাদের পয়েন্ট ৬ হবে। অন্যদিকে এবারের বিশ^কাপে কিউইরা ৪ ম্যাচ থেকে ৩ জয়ের মাধ্যমে ৬ পয়েন্ট নিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখেছে। ভারত স্কটল্যান্ডেকে হারালে তাদের পয়েন্ট হবে ৪। পরের ম্যাচে কোহলিরা নামিবিয়াকে হারালে সেক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে ৬। তিন দলের পয়েন্ট ৬ হলে রানরেটে এগিয়ে থাকা দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। যদি নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ড আফগানিস্তানকে হারিয়ে দেয় সেক্ষেত্রে ভারতের সেমির স্বপ্ন শেষ হয়ে যাবে। পাকিস্তান ৪ ম্যাচ জিতে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে। এবার বিশ^কাপে পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়ে শুভ সূচনা করে। পরের ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় বাবর আজমের দল। এর আফগানিস্তান এবং নামিবিয়াকে হারায় পাকিস্তান। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হারার পর বিরাট কোহলিরা নিউজিল্যান্ডের বিপক্ষে হারে ৮ উইকেটে। এই দুই হার এবার বিশ^কাপে ভারতের সেমির স্বপ্ন কঠিন সমীকরণে দাঁড় করিয়েছে।

 

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়