এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সুপার টুয়েলভের নিজেদের শেষ ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজের জন্য ছিল নিয়ম রক্ষার। তবে দলের দুই তারকা ক্রিস গেইল ও ডোয়াইন ব্রাভো ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলছেন বলে একটা বাড়তি গুরুত্বও আছে। কারণ শেষটা সবাই জয় দিয়েই শেষ করতে চান। তবে অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটি ছিল বাঁচা-মরার। কারণ সেমিফাইনালে যেতে জয়ের বিকল্প ছিল না তাদের। নিট রান রেটে এগিয়ে থাকলেও ইংল্যান্ডের বিপক্ষে দিনের অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকা গেলে তাদের বিদায় ঘণ্টা বেজে যেত। এমন সমীকরণে গতকাল আবুধাবিতে ক্যারিবীয়দের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় অজিরা। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে গেইলরা ৭ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে ২২ বল হাতে রেখেই মাত্র ২ উইকেট হারিয়ে টপকে যায় ওয়ার্নাররা। ডেভিড ওয়ার্নার ৫৬ বলে ৮৯ রান করে অপরাজিত ছিলেন। ক্যারিবীয় বোলারদের মধ্যে ক্রিসগেইল ও অকিল হোসেন ১টি করে উইকেট তুলে নেন।
এর আগে শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ঝড়ো গতিতে ব্যাট চালাতে থাকেন দুুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ওপেনিংয়ে অজিদের ৩৩ রানের জুটি ভেঙে ক্যারিবীয়দের প্রথম সাফল্য এনে দেন স্পিনার অকিল হোসেন। ফিঞ্চ ১ বাউন্ডারির সাহায্য ১১ বলে ৯ রান করে আকিলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। তবে একপ্রান্তে দাঁড়িয়ে গেইল-পোলার্ডের দিশাহারা করে দিচ্ছিলেন ওয়ার্নার। তার সঙ্গে যোগ দেন দ্বিতীয় উইকেটে নামা মিচেল মার্শও। ওয়ার্নার দ্রুতগতিতে ফিফটি তোলার পর আরো বিধ্বংসী হয়ে ওঠেন। তারপরে ফিফটি তুলে নেন মার্শও। দুই জনের ১০০ রানের জুটিতে ১৪তম ওভারেই দলকে পৌঁছে দেন ১৩৩ রানের ঘরে। এরপর দুই জনের ব্যাটই শুধু কথা বলেছে। বাউন্ডারি, ওভার বাউন্ডারিতে ক্যারিবীয় বোলারদের রীতিমতো নাস্তানাবুদ করছিল এই দুই ব্যাটসম্যান। শেষ দিকে বল হাতে তুলে নিয়ে মার্শকে শিকার করেন গেইল। মিচেল মার্শ ৩২ বলে ৫ বাউন্ডারি ও ২ ওভার বাউন্ডারির সাহায্য ৫৩ রান করে সাজঘরে ফেরেন। আর এতেই ভাঙে তাদের ১২৪ রানের বড় জুটি। অবশ্য

১৬তম ওভারে বল করতে আসা গেইলের উইকেট সংখ্যা হতে পারত দুই। মার্শের আগে ওয়ার্নারকেও শিকার করতে পারতেন তিনি। কিন্তু উইকেট-রক্ষক নিকোলাস পুরান স্ট্যাম্পিং করতে ব্যর্থ হলে ক্যারিয়ারের অন্তিম মুহূর্তে আরেকটি উইকেট যোগ হতে গিয়েও হয়নি তার খাতায়। পরবর্তী ওভারের দ্বিতীয় বলেই জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা। ৫৬ বলে ৯ বাউন্ডারি ও ৪ ওভার বাউন্ডারির সাহায্য বিধ্বংসী ওয়ার্নার ৮৯ রান করে অপরাজিত ছিলেন। শেষ দিকে মাঠে নেমেছিলেন অজি অলরাউন্ডার গেøন ম্যাক্সওয়েলও। কিন্তু তাকে কোনো বলই মোকাবিলা করতে হয়নি। ক্যারিবীয় বোলারদের মধ্যে েেগইল ৭ রানের বিনিময়ে ১ উইকেট তুলে নেন। ২৯ রানের বিনিময়ে ১ উইকেট তুলে নেন আরেক স্পিনার অকিল হোসেন।
এর আগে আবুধাবিতে টস জিতে গতকাল ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। শুরুতে ঝড়োগতিতে ব্যাটিং করলেও একটা সময় ৩৫ রান তুলতে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৯ বলে ২ ছক্কার সাহায্য ১৫ রান করে ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে মাঠ ছাড়েন ক্রিস গেইল। তাকে বোল্ড করে সাজঘরে ফেরান অজি ফাস্ট বোলার প্যাট কামিন্স। আরেক ওপেনার এভিন লুইসকে ফেরান অ্যাডাম জাম্পা। ৫ বাউন্ডারির সাহায্যে ২৬ বলে ২৯ রান করেন তিনি। দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়ে উইন্ডিজ, রানের গতিও মন্থর হয়ে পড়ে। মাঝে ব্যর্থতার পরিচয় দিয়েছেন নিকোলাস পুরান (৪), রস্টন চেজ (০)। সিমরন হেটমায়ারের ২৮ বলে ২৭ রানের ইনিংসটাও ঠিক টি-টোয়েন্টিসুলভ ছিল না। তিন ব্যাটসম্যানকেই সাজঘরে ফেরান অজি ফাস্ট বোলার জশ হ্যাজেলউড। ১২.৫ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ৫ উইকেটে ৯১। তবে পোলার্ড দায়িত্ব নিয়ে খেলেছেন। দায়িত্ব নিয়ে খেলতে পারেননি ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাঠে নামা ডোয়াইন ব্রাভো। তিনি ১২ বলে ১০ রান করে হ্যাজেলউডের শিকার হয়ে মাঠ ছাড়েন। অন্যদিকে পোলার্ড ৩১ বলে ৪ বাউন্ডারি আর এক ছক্কায় ৪৪ রান করে ইনিংসের ৪ বল বাকি থাকতে আউট হন ক্যারিবীয় অধিনায়ক। মিচেল স্টার্কের করা ওই ওভারে শেষ দুই বলে দুই ছয় হাঁকান আন্দ্রে রাসেল। যার মধ্যে একটি আবার ছিল টুর্নামেন্টের সবচেয়ে বড় ছক্কা, ১১১ মিটার। ৭ বলে ১ চার, ২ ছক্কায় ১৮ রানে অপরাজিত থাকেন রাসেল। অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে সবচেয়ে সফল জশ হ্যাজেলউড। ৩৯ রান খরচ করলেও ৪টি উইকেট শিকার করেন এই পেসার। ১টি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও প্যাট কামিন্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়