গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

তিন মহারথীর সমন্বয়ের অভাবে হারল পিএসজি

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মেসি, নেইমার ও এমবাপ্পের যৌথ আক্রমণে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটিকে হারিয়েছিল পিএসজি। ওই ম্যাচের পর অনেকে আশার আলো দেখতে পাচ্ছিলেন, এই ভেবে যে পিএসজির তিন মহারথীর মধ্যে বোঝাপড়াটা শক্তিশালী হচ্ছে। তবে গতকাল লিগ ওয়ানে রেঁনের বিপক্ষে ম্যাচেই আবার দেখা গেল অন্য চিত্র। তিন মহারথীর মধ্যে সমন্বয় করে খেলার যথেষ্ট অভাব দেখা গেছে। আর তাদের মধ্যে সমন্বয় না থাকায় রেঁনের বিপক্ষে পিএসজি হেরেছে ২-০ গোলের ব্যবধানে। লিগে এটি ছিল পিএসজির নবম ম্যাচ। আগের ৮টি ম্যাচের সবগুলোতে জয় পেয়ে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থানে আছে তারা। তবে গতকাল তিন মহারথীকে নিয়েও জয় তুলে নিতে ব্যর্থ হয়েছে ফরাসি জায়ান্টরা।
ম্যাচটির প্রথমার্ধে অবশ্য খুব ভালো করেই খেলেছে পিএসজি। ফলে একের পর এক আক্রমণ করতে সমর্থ হয়েছেন তারা। ম্যাচের প্রথমার্ধে মেসি ফ্রি কিক থেকে একটি গোল প্রায় করেই ফেলেছিলেন। কিন্তু তার করা শট গোলবারে লেগে ফিরে আসে। পিএসজি রেঁনেকে দারুণভাবে চেপে ধরলেও ম্যাচের প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে গিয়ে রেঁনের গায়েতেন লাবোর্দে গোল করে দলকে এগিয়ে নেন। এরপর দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার কয়েক সেকেন্ড পরই ফ্লাবিয়ান টেট গোল করে রেঁনের গোল ব্যবধান আরো বাড়ান। এ ২টি গোল পরবর্তী সময় আর শোধ করতে পারেনি পিএসজি। ম্যাচের শেষ দিকে নেইমারকে মাঠ থেকে উঠিয়ে নেয়া হয়। এর আগে থেকে এমবাপ্পে নিজে নিজে গোল করার চেষ্টা করেন। ফলে পিএসজির অবস্থা ছন্নছাড়া হয়ে যায়। মেসিকে কেউ বল বানিয়ে দিচ্ছিল না। সব মিলিয়ে ম্যাচের শেষ দিকে বাজে একটা অবস্থা গেছে পিএসজির।
এদিকে এর আগে গতকাল লা লিগায় চিরপ্রতিদ্ব›দ্বী অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হেরেছে বার্সেলোনা। গত কয়েকদিন ধরেই খারাপ সময় যাচ্ছে বার্সার। কয়েকদিন আগে চ্যাম্পিয়ন্স লিগে বেনেফিকার বিপক্ষে হারে। এই হারের পরই অস্থিরতা চলছে বার্সা শিবিরে। এখন লা লিগায় অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে হারার পর তাদের সে সমস্যাটি আরো বেশি বাড়ল। ম্যাচটিতে বার্সার বিপক্ষে গোল করেন লুইস সুয়ারেজ। দলের হয়ে অপর গোলটি করেন তোমা ল্যামার। এই গোলটিতেও অবদান রাখেন সুয়ারেজ। ম্যাচের ২৩ মিনিটের সময় তোমা ল্যামারকে দিয়ে গোল করিয়ে নিজের সাবেক ক্লাবের বিপক্ষে অ্যাতলেটিকো মাদ্রিদকে এগিয়ে নেন। এরপর প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে সুয়ারেজ গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। এরপর দুদলের কেউ আর গোল করতে না পারায় ম্যাচটি অ্যাতলেটিকো জেতে ২-০ গোলের ব্যবধানে।
ম্যাচটিতে বার্সেলোনা তাদের চিরপ্রতিদ্ব›দ্বী অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে হারলেও, তাদের বিপক্ষে বল দখলের লড়াইয়ে ঠিকই এগিয়ে ছিল বার্সেলোনা। কিন্তু কাক্সিক্ষত গোলের দেখা পায়নি রোনাল্ড কোম্যানের শিষ্যরা। ম্যাচশেষে এ নিয়ে হতাশ প্রকাশ করেছেন দলটির তারকা ডিফেন্ডার জেরার্ড পিকে। গোল করতে ব্যর্থ হওয়াটাই মূলত পোড়াচ্ছে তাকে। পিকে বলছেন, তারা ভালো শুরু করেছিলেন। কিন্তু তিন ঘণ্টা মাঠে কাটালেও গোল করতে পারবেন না বলেই মনে হচ্ছে তার।
তিনি বলেছেন, ‘আমরা ভালো শুরু করেছিলাম, তাদের ওপর আধিপত্য বিস্তার করেছি। আমরা সাহসী ছিলাম, উপরে গেছি। তারা খুব ছোট জায়গা থেকে দুটি গোল করেছেন। সে জায়গা থেকে, আমরা হয়তো তিন ঘণ্টা কাটালেও গোল করতে পারতাম না।’
পরিস্থিতি কঠিন জানিয়ে পিকে বলেন, ‘পরিস্থিতিটা জটিল ও কঠিন। সত্যি কথা বললে, আমরা ভুগছি। আমাদের লড়াই চালিয়ে যেতে হবে, কাজ করতে হবে, বিশ্রাম নিতে হবে। এরপর আরো শক্তভাবে ফিরে আসতে হবে।
এদিকে বার্সার বিপক্ষে এই জয়ে রিয়াল মাদ্রিদের সমান ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ। তারা ৮ ম্যাচ খেলে ১৭ পয়েন্ট পেয়েছে। অপরদিকে রিয়াল মাদ্রিদ গতকাল পর্যন্ত ৭ ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রিয়াল। অপরদিকে বার্সেলোনা ৭ ম্যাচশেষে ১২ পয়েন্ট নিয়ে আছে নবম স্থানে, যা তাদের নামের সঙ্গে বড্ড বেমানান।
এদিকে কয়েকদিন ধরে গুঞ্জন ছিল চ্যাম্পিয়ন্স লিগে বেনেফিকার বিপক্ষে হারার পর কোচ রোনাল্ড কোম্যানকে সরিয়ে দেয়া হবে। তবে সবাইকে চমকে দিয়ে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে বার্সা সভাপতি জোয়ান লাপোর্তা জানান কোম্যানের ওপরই ভরসা রাখবেন তিনি।
এর আগে পরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে সাউদাম্পটনের বিপক্ষে খেলতে নামে চেলসি। ম্যাচটিতে ব্লুরা জয় পায় ৩-০ গোলের ব্যবধানে। এ ম্যাচটিতে চেলসির হয়ে গোল করেন ত্রেভহ চালোবাহ, তিমো ওয়ের্নার ও বেন চিলওয়েল। অপরদিকে সাউদাম্পটনের হয়ে পেনাল্টি থেকে গোল করেন জেমস ওয়ার্ড। ম্যাচটিতে ৯ মিনিটের সময় প্রথম গোলে এগিয়ে যায় চেলসি। এরপর ৬১ মিনিটে পেনাল্টি থেকে গোল তুলে নিয়ে সমতা নিয়ে আসে সাউদাম্পটন। কিন্তু ম্যাচের ৮৪ ও ৮৯ মিনিটে ২টি গোল হজম করে সাউদাম্পটন। ফলে চেলসি শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়