আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

সাময়িক বরখাস্তের তথ্য গোপন করে এডহক কমিটি গঠন : ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি : নাগেশ্বরীতে বিভিন্ন অনিয়মের অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছে ম্যানেজিং কমিটি। সাময়িক বরখাস্তের এ তথ্য গোপন করে এডহক কমিটি গঠনের অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে। ওই কমিটির স্থগিতাদেশ ও বাতিলে আদালতে মামলা করেছেন বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। বিষয়টি নিশ্চিত করেছেন ম্যানেজিং কমিটির সভাপতি।
সভাপতি সাবুল হোসেন জানান, উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান কালীগঞ্জ হুজুর আলী উচ্চ বিদ্যালয়। বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে গত ১২ মার্চ ম্যানেজিং কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে ১৩ মার্চ নুর ইসলাম মিয়াকে এ প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে সরিয়ে কৃষ্ণ চন্দ্র সরকারকে দায়িত্ব দেয়া হয়। চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয় নুর ইসলামকে। সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে যথাযথ নিয়ম মেনে। তিনি জানান, এর আগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুর ইসলাম মিয়াকে ২২ জানুয়ারি ও ২১ ফেব্রুয়ারি হাতে হাতে শোকজপত্র পাঠানো হয়। তিনি তা নিয়ে ফেরত পাঠান। পরবর্তী সময়ে ২৯ ফেব্রুয়ারি ও ৬ মার্চ আবারো তাকে ডাকযোগে শোকজপত্র পাঠালে সেটিও তিনি না নিয়ে ফেরত পাঠান। উল্টো গোপনে ১৯ ফেব্রুয়ারি সোনালি সেবার মাধ্যমে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২ হাজার টাকা ফি জমা দিয়ে এডহক কমিটি গঠনের আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ১২ মার্চ শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক একটি পত্র দিয়ে এডহক কমিটি গঠনের অনুমতি দেয়। যার স্মারক নম্বর- ২/এস/২৭৬/৩০৬(০৬)। অথচ ম্যানেজিং কমিটির বৈঠকে তাকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে অপসারণ ও চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এটি গোপন রেখে তিনি এডহক কমিটি গঠনের লক্ষ্যে ১৪ মার্চ কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিস থেকে সহকারী শিক্ষক শফিকুল ইসলামকে শিক্ষক প্রতিনিধি হিসেবে মনোনয়ন নেন। একই দিন নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিভাবক প্রতিনিধি চেয়ে তিনজনের নাম উল্লেখ করে একটি আবেদন করেন। সে আবেদনে ইউএনও অফিস শুধু রিসিভ লিখে সিলমোহর দিয়ে তাকে ফেরত দেন। সেটাতে তিনি সিলমোহর, স্বাক্ষর ও রিসিভ লেখার উপরে ১ নম্বর ক্রমিক মো. এনামুল হক, পিতা. মো. মকবুল হোসেনকে অভিভাবক সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করা হলো এ বাক্যটি নিজ হাতে লিখে সেটিসহ সেদিনেই দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বরাবর সভাপতি নির্বাচন ও কমিটি অনুমোদনের জন্য কাগজপত্র পাঠান। আজিজুর রহমানকে সভাপতি করে ১৮ মার্চ শিক্ষা বোর্ড ওই কমিটির অনুমোদন দেন। এদিকে ১৫ মার্চ নিয়মিত কমিটির মেয়াদ শেষ হয়। ১৮ মার্চ বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কৃষ্ণ চন্দ্র সরকার এডহক কমিটি গঠনের অনুমতি প্রার্থনায় জেলা শিক্ষা অফিসে আবেদন জমা দিতে গেলে বিষয়টি জানতে পারেন।
পরে তিনি কমিটি কর্তৃক নুর ইসলামকে দায়িত্ব অব্যহতি ও সাময়িক বরখাস্তের সব কাগজপত্র শিক্ষা অফিসে জমা দেন। কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার শামছুল আলম ১ এপ্রিল নুর ইসলামকে একটি কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। যার স্মারক নং-জেশিঅ/কুড়ি/২০২৪/২৬৬।
পরবর্তী সময়ে গত ২৯ মার্চ বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কৃষ্ণ চন্দ্র সরকার অবৈধ উপায়ে গঠিত কমিটির ওপর নিষেধাজ্ঞা ও বাতিল চেয়ে নুর ইসলামকে বিবাদী করে দেওয়ানি কার্যবিধি আইনের অর্ডার ৩৯ রুল ১ এর বিধান মতে বিজ্ঞ নাগেশ্বরী সিনিয়র সহকারী জজ আদালত কুড়িগ্রাম এ নিষেধাজ্ঞার আবেদন করেন। মোকদ্দমা নং- ১৪১/২০২৪ ইং। মামলা চলমান।
অপসারিত ও সাময়িক বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুর ইসলামের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করে পাওয়া যায়নি।
বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কৃষ্ণ চন্দ্র সরকার জানান, বিভিন্ন অনিয়মের কারণে নুর ইসলাম সাহেব ভারপ্রাপ্ত প্রধানের পদ থেকে অপসারিত ও চাকরি থেকে সাময়িক বরখাস্ত হন। তিনি বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তথ্য গোপন করে এ কাজ করেছেন। যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তাই আমি অবৈধ ওই কমিটির স্থগিতাদেশ ও বাতিল চেয়ে বিজ্ঞ আদালতে মামলা করেছি। কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার শামছুল আলম জানান, শিক্ষকতা একটি মহান পেশা। ওই শিক্ষক পেশাটিকে কলঙ্কিত করেছেন। যেহেতু তিনি তথ্য গোপন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর জালিয়াতি করেছেন, সে কারণে তার জেল হওয়ার প্রয়োজন। আমি অভিযোগ পেয়েছি। ওই শিক্ষককে শোকজ করা হয়েছে। জবাব পেলে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিব্বির আহমেদ ছুটিতে থাকায় এ বিষয়ে কোন বক্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়