আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

সদরে ত্রিমুখী লড়াই হবে বাকেরগঞ্জে দুুইজনের : ২৫ প্রার্থী বৈধ, অধিকাংশ আ.লীগের

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

এম.কে.রানা/মহসিন মোল্লা, বরিশাল থেকে : উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৮ মে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ দুই উপজেলার ২৬ জন প্রার্থীর মধ্যে যাচাই-বাছাইয়ে বাদ পড়েছেন একজন ভাইস চেয়ারম্যান প্রার্থী। গত বুধবার জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাই করা হয়। তফসিল অনুযায়ী ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৩ এপ্রিল। নানা বিশ্লেষণ ও ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, চেয়ারম্যান পদে মূলত বরিশাল সদর উপজেলায় ত্রিমুখী এবং বাবুগঞ্জে দ্বিমুখী লড়াই হবে।
বরিশাল জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সী জানান, দুই উপজেলার নির্বাচনের প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাইয়ে ১ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী বাদ পড়েছেন। বাকেরগঞ্জ উপজেলায় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমাও দিলেও তিনি জামানত ফি জমা না দেয়ায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।
এবারের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক না থাকায় এবং অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নেয়ায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছেন প্রার্থীরা। এবারও বিএনপি অংশ না নেয়ায় এ দুই উপজেলায় বেশিরভাগ আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী। তবে প্রার্থী যে-ই হোক প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ নির্বাচন হবে বলে জানিয়েছেন সাধারণ ভোটার ও প্রার্থীরা। এ দুই উপজেলায় চেয়ারম্যান পদে নতুন দুই প্রার্থী রয়েছেন। আর এ দুজনই জয়ের ব্যাপারে আশাবাদী। তারা হলেন বরিশাল সদর উপজেলায় বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সাবেক বিসিসি কাউন্সিলর এসএম জাকির হোসেন এবং বাকেরগঞ্জে কেন্দ্রীয় যুবলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা।
সূত্রমতে, সদর উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র বৈধ হয়েছে বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য পদত্যাগপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম (ছবি), বর্তমান ভাইস চেয়ারম্যান মো. মাহাবুবুর রহমান মধু ও মো. আব্দুল মালেকের। এ উপজেলায় চেয়ারম্যান পদে জাকির হোসেন, মাহমুদুল হক খান মামুন ও মাহাবুবুর রহমান মধুর মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। সাধারণ ভোটাররা জানান, যুবলীগ নেতা খান মামুন দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও কখনো কাক্সিক্ষত কোনো পদ পাননি। তাই তাদের ধারণা, এবার হয়তো খান মামুনের পক্ষে আওয়ামী লীগের একটি বড় অংশ কাজ করবে।
পিছিয়ে নেই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনও। পুরো উপজেলাজুড়ে রয়েছে তার শক্তিশালী নেটওয়ার্ক। গত সংসদ নির্বাচনে অংশ নেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তিনি সরে দাঁড়ান। এরপরই উপজেলার এ প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়িয়েছেন। বিসিসির কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালনকালেও তিনি ব্যাপক উন্নয়ন করে সাধারণ মানুষের মনে জায়গা করে নিয়েছেন। এছাড়া বরিশালের সাংবাদিকরাও তার পক্ষে একাট্টা হয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। সেই হিসেবে ভোটের মাঠে তিনিও শক্ত প্রতিদ্ব›দ্বী। অন্য প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান মাহাবুবুর রহমান মধু তার সময়ে উপজেলার সাধারণ মানুষের সঙ্গে ভালো সম্পর্ক রেখে উন্নয়ন কর্মকাণ্ড চালিয়েছেন।
এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্রের বৈধতা পেয়েছেন মোহাম্মদ ফাইজুল ইসলাম (সজিব), বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, সাবেক ভাইস চেয়ারম্যান ও সদর উপজেলা যুবলীগ নেতা শহিদ মোহাম্মদ শাহনেওয়াজ, বরিশাল জেলা ছাত্রলীগের উপগণশিক্ষা বিষয়ক সম্পাদক মো. হাদিস মীর ও মো. মাহিদুর রহমান (মাহাদ)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বৈধতা পেয়েছেন শিক্ষিকা নেহার বেগম, একই পরিবারের মারিয়া আক্তার ও মোসাম্মৎ হালিমা বেগম হ্যাপি। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিন ও হাদিস মীরের মধ্যে মূল প্রতিদ্ব›িদ্বতা হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে নেহার বেগম ও হালিমা বেগমের মধ্যে প্রতিদ্ব›িদ্বতা হবে বলে জানিয়েছেন সাধারণ ভোটাররা।
বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্রের বৈধতা পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগের যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা, বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিয়ামত আবদুল্লাহ, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক রাজিব আহম্মদ তালুকদার, সহসভাপতি মিজানুর রহমান মিজান, মো. কামরুল ইসলাম খান, মো. ফিরোজ আলম খান, মো. শাখাওয়াত হোসেন। ভাইস চেয়ারম্যান পদে বৈধতা পেয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ডাকুয়া, মো. শাহবাজ মিঞা, কামরুল হোসেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধ হয়েছে তহমিনা বেগম ও জাহানারা বেগমের। ভোটারদের সঙ্গে আলোচনা করে জানা গেছে, চেয়ারম্যান পদে মূল প্রতিদ্ব›িদ্বতা হবে কেন্দ্রীয় যুবলীগের যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মতিউর রহমান বাদশা ও বাকেরগঞ্জ উপজেলা বন ও পরিবেশবিষয়ক সম্পাদক রাজিব আহম্মেদ তালুকদারের মধ্যে। ভাইস চেয়ারম্যান পদে এগিয়ে রয়েছেন বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ডাকুয়া। মহিলা ভাইস চেয়ারম্যান পদে এগিয়ে বাকেরগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান মাহাবুবুর রহমানের স্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়