আশুলিয়ায় ফার্নিচার গুদামে বিস্ফোরণ, দগ্ধ ৩

আগের সংবাদ

বাতাসে আগুনের হলকা!

পরের সংবাদ

এনসিসি ব্যাংক ও ধান গবেষণা ইনস্টিটিউট চুক্তি

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কৃষি খাতে বিশেষ সিএসআরের আওতায় এনসিসি ব্যাংক বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষিযন্ত্রের উন্নয়ন সংক্রান্ত একটি গবেষণা প্রকল্পে ৯০ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করবে।
সম্প্রতি ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম শামসুল আরেফিনের উপস্থিতিতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর ও এনসিসি ব্যাংকের এসইভিপি ও কোম্পানি সচিব মো. মনিরুল আলম নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় এনসিসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, মো. রাফাত উল্লা খান ও মো. জাকির আনাম, এসইভিপি ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এফসিএ, এসইভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

এ সময় ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এনসিসি ব্যাংকের কৃষি গবেষণায় সহায়তার এ মহতী উদ্যোগকে স্বাগত জানান। ধানের জমিতে ৩০ শতাংশ সাশ্রয়ে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষিযন্ত্রের উন্নয়ন সংক্রান্ত গবেষণা প্রকল্পে সহযোগিতার জন্য বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এনসিসি ব্যাংককে ধন্যবাদ জানান।
এছাড়া এ যন্ত্র ব্যবহার করে মাটির গভীরে সার প্রয়োগ করা যাবে, যা গ্রিন হাউজ গ্যাসের উদগীরণ কমাতে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম শামসুল আরেফিন বলেন, এনসিসি ব্যাংক প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে কৃষকদের পাশে দাঁড়িয়েছে। স্বল্প সুদে ঋণ প্রদান ছাড়াও প্রান্তিক পর্যায়ে প্রায় ১৫ হাজারের অধিক কৃষকের মধ্যে বিভিন্ন প্রকারের সবজি ও পাট বীজ, সার ও কীটনাশক এবং চারা গাছ বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ধানের জমিতে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত কৃষিযন্ত্রের উন্নয়নের গবেষণা প্রকল্পে বিশেষ সিএসআরের আওতায় এনসিসি ব্যাংক অর্থায়ন করছে এবং ভবিষ্যতে অন্যান্য গবেষণা প্রকল্পেও সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়