পররাষ্ট্রমন্ত্রী : সোমবার ২৮৫ বিজিপি সদস্যকে ফিরিয়ে নেবে মিয়ানমার

আগের সংবাদ

পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক : বাংলাদেশিদের জন্য ভুটানের ভ্রমণ ফি কমানোর অনুরোধ

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভুটানে ভ্রমণের জন্য বাংলাদেশিসহ বিশ্বের বেশির ভাগ দেশের পর্যটকদের ১০০ ডলার সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফি গুণতে হয়। সেই ফি বাংলাদেশি পর্যটকদের জন্য কমানোর অনুরোধ করেছে ঢাকা। বিষয়টিকে ইতিবাচক বিবেচনার আশ্বাস দিয়েছে ভুটান। গতকাল শনিবার বাংলাদেশ ও ভুটানের মধ্যে তৃতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) ঢাকার পক্ষ থেকে থিম্পুকে এ অনুরোধ করা হয়। ভুটানে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
২০২২ সালে সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফি নামে ভুটানে আসা পর্যটকদের জন্য ২০০ ডলার ফি আরোপ করে দেশটির সরকার। তবে ২০২৩ সালে এ ফি কমিয়ে ১০০ ডলারে আনা হয়। এ ফি বাংলাদেশি পর্যটকদেরও দিতে হয়। তবে ভারতের পর্যটকদের জন্য এ ফি নেয়া হয় মাত্র ১২০ রুপি বা ১৫ ডলারের মতো। গতকাল ভুটানের রাজধানী থিম্পুতে বাংলাদেশ ও ভুটানের মধ্যে তৃতীয় এফওসি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ভুটান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র সচিব পেমা চোডেন। উভয় পররাষ্ট্র সচিব বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। তারা পারস্পরিক স্বার্থের সব বিষয় নিয়ে আলোচনা করেন। বিশেষ করে ব্যবসাবাণিজ্য, স্বাস্থ্য, বিনিয়োগ, সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, পর্যটন, সংস্কৃতি এবং শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হন তারা। ভুটানের রাজার সা¤প্রতিক বাংলাদেশ সফরের সময় গৃহীত সিদ্ধান্ত এবং সমঝোতা স্মারকগুলোর দ্রুত বাস্তবায়নের উপায় নিয়েও আলোচনা করেন এবং দ্রুত ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নেন তারা। দুই পক্ষ পর্যটন বৃদ্ধি এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে এক সঙ্গে কাজ করতে একমত হয়েছে। ভুটানের পররাষ্ট্র সচিব অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষাগত ক্ষেত্রে অব্যবহৃত সম্ভাবনার ওপর জোর দেন। তিনি উল্লেখ করেন, ভুটান বাংলাদেশের সঙ্গে আরো বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা এগিয়ে নিতে চায়। দুই দেশের পররাষ্ট্র সচিব দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে, উভয় দেশ সার্ক ও বিমসটেক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়