রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

মেঘনায় বেড়েছে ভুট্টা আবাদ বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেঘনা (কুমিল্লা) প্রতিনিধি : মেঘনা উপজেলায় এবার ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে সবুজে ছেয়ে গেছে ভুট্টার মাঠ।
জানা যায়, ধানের চেয়ে কম খরচে ভুট্টার চাষ করা যায়। একদিকে খরচ কম অন্যদিকে উৎপাদনে অন্যান্য ফসলের চেয়ে ফলন প্রায় দ্বিগুণ। প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে কৃষকের খরচ ৮ থেকে ১০ হাজার টাকা। এক বিঘা জমি থেকে ৩৪ থেকে ৩৬ মণ ভুট্টা ঘরে তোলেন কৃষকরা। এ জন্য উপজেলার কৃষকরা ধান ও মরিচের পাশাপাশি ভুট্টা চাষেও আগ্রহী হয়ে উঠেন।
কৃষি অফিস সূত্রে জানা যায়, মেঘনায় গত বছরের চেয়ে এ বছর ভুট্টার চাষ অনেকটাই বেড়েছে। এ উপজেলায় গত বছর রবি মৌসুমে ২৫৬ হেক্টর ও খরিপ মৌসুমে ১৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল। এ বছর তা বেড়ে রবি মৌসুমে ২৮৪ হেক্টর ও খরিপ মৌসুমে ২১ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। কয়েকজন ভুট্টাচাষির সঙ্গে কথা বললে তারা বলেন, কৃষি কর্মকর্তা শাহে আলম এই উপজেলায় যোগদানের পর থেকে আধুনিক কলাকৌশলের মাধ্যমে আমরা ভুট্টা চাষ করছি। আশা করি এ বছর ভুট্টার ভালো ফলন হবে। এবার যদি ভালো ফলন হয় তাহলে পরিবার-পরিজনদের নিয়ে সুখে থাকতে পারব। সরজমিন গিয়ে কথা হয় ভুট্টা পরিচর্যায় নিয়োজিত কয়েকজন কৃষকের সঙ্গে। তারা এ প্রতিনিধিকে বলেন, ভুট্টা চাষে কৃষি প্রণোদনার পরিমাণ বাড়ানো হলে এবং কৃষি অফিসের জনবল বাড়ানোসহ আরো সেবা দিলে ভুট্টা উৎপাদন বাড়বে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহে আলম ভোরের কাগজকে বলেন, এ বছর চাষিরা উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের ভুট্টা চাষ করেছেন। আমরা প্রতিনিয়ত মাঠে কৃষকদের পাশে থেকে পরামর্শ দিয়ে আসছি এবং চাষিরা যেন সঠিকভাবে ভুট্টা চাষ করতে পারেন সে জন্য উপজেলার প্রতিটা ইউনিয়ন পর্যায়ে আমাদের কৃষি কর্মকর্তারা নানান পরামর্শ দিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, ভুট্টার দানা মানুষের খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া পোল্ট্রি, মাছের খাদ্য ও ডেইরি শিল্পে ভুট্টার ব্যবহার দিন দিন বাড়ছে। ফলে ভুট্টা আবাদ বেড়ে যাচ্ছে। আশা করছি, আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর কৃষকরা ভুট্টার ভালো ফলন পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়