রাজধানীতে ছাদ থেকে নিচে পড়ে নারীর মৃত্যু

আগের সংবাদ

গরমে বিপর্যস্ত জনজীবন

পরের সংবাদ

পাকা ধান ঘরে তুলতে ব্যস্ত হাওর পাড়ের কৃষক : সুনামগঞ্জে ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষ

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, সুনামগঞ্জ ও রাহাদ হাসান মুন্না, তাহিরপুর থেকে : সুনামগঞ্জের শনির হাওরে বৈশাখের প্রথম দিন থেকেই চলছে পাকা ধান কাটার উৎসব। ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে কৃষকরা পরিবার-পরিজন নিয়ে মাঠে ছুটছেন। সারাদিন সোনালি ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন হাওর পাড়ের কৃষকরা। বাম্পার ফলন হলেও ঝড়বৃষ্টির কারণে ধান ঘরে তোলা নিয়ে ছিল চরম শঙ্কা।
তাহিরপুর উপজেলার শনির হাওরের কৃষক রজব আলী জানান, মহাজনের কাছ থেকে চড়া সুদে টাকা নিয়ে পাঁচ একর জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন তিনি। বাম্পার ফলন হলেও সেই ধান ঘরে তোলা নিয়ে ছিল চরম শঙ্কা। তবে সেই শঙ্কা কাটিয়ে অবশেষে বৈশাখের প্রথম দিনে স্বপ্নের ফলানো সেই ধান কেটে মাড়াই দিয়ে প্রখর রোদে শুকাচ্ছি। সেসঙ্গে এবার উৎপাদন আর সংগ্রহ ভালো হওয়ায় চোখেমুখে আনন্দ তার। রজব আলী বলেন, ২০ হাজার টাকা খরচ করে হাওরে বোরো ধানের আবাদ করেছিলাম। সেই ধানের বাম্পার ফলন হয়েছে। এমনকি এ বছর ৬০ মণ ধান বিক্রি করতে পারব বলে আশা করছি। শনির হাওরের কৃষকরা জানান, বৈশাখের প্রথম দিনে কষ্টের ফলানো সোনালি ধান ঘরে তুলতে পেরে আনন্দিত তারা। এই হাওরকে ঘিরেই তাদের বৈশাখ।
উপজেলার মাটিয়ান হাওরের আরেক কৃষক সামায়োন মিয়া বলেন, যেভাবে ঝড়বৃষ্টি শুরু হয়েছিল ধান ঘরে তোলা নিয়ে সত্যি খুব দুশ্চিন্তায় ছিলাম। তবে এখন আবহাওয়া ভালো আর ধান ও পেকে গেছে। তাই পরিবারের সবাইকে নিয়ে বৈশাখের প্রথম দিনে ধান কাটতে মাঠে নেমেছি।
সুনামগঞ্জ কৃষি বিভাগের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, ধান ঘরে তুলতে কৃষকদের সহযোগিতা ও দুর্যোগ মোকাবিলা করার জন্য এরই মধ্যে বিভিন্ন উপজেলায় জরুরি কন্ট্রোল রুম খোলা হয়েছে। আমরা মাঠ পর্যায়ে থেকে কৃষকদের পরামর্শ দিচ্ছি। ফসল পাকা শুরু হলেই যেন তারা তাদের ফসল দ্রুত কাটা শুরু করেন।
সুনামগঞ্জ কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে সুনামগঞ্জে দুই লাখ ২৩ হাজার ২৪৫ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করেছেন কৃষকরা, যেখান থেকে এ বছর ১৩ লাখ ৭০ হাজার ২০২ মেট্রিক টন ধান উৎপাদিত হবে। যার বাজার মূল্য আনুমানিক ৪ হাজার ১১০ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়