বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন শপথ অনুষ্ঠানে কুরআন পাঠকারী বাকের : মুজিবনগর সরকার :

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেহেরপুর প্রতিনিধি : বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে কুরআন তেলাওয়াতকারী (পাঠকারী) বাকের আলী অবশেষে পেয়েছেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি। ১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়া জেলার তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার (বর্তমান মুজিবনগর) আম্রকাননে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।
দীর্ঘ অপেক্ষা শেষে স্বাধীনতার ৫২ বছর পর বাকের আলী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের গেজেট শাখার উপসচিব আবুল বাকের মো. তৌহিদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তার নাম প্রকাশ হয়েছে। একই গেজেটে বাকের আলীসহ মেহেরপুর জেলার মোট ৫ জনকে নতুনভাবে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।
বাকের আলী মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়নের গৌরীনগর গ্রামের বাসিন্দা ও মুজিবনগর ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত প্রভাষক। ১৯৭১ সালের ১৭ এপ্রিল বেলা ১১টায় শপথ অনুষ্ঠান শুরু হয়। বাকের আলীর কুরআন তেলাওয়াত ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় এবং শুরুতেই বাংলাদেশকে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’ ঘোষণা করা হয়।
বীর মুক্তিযোদ্ধা বাকের আলী বলেন, দেরিতে হলেও স্বীকৃতি দেয়ায় সংশ্লিষ্ট সবার প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি যাদের সহযোগিতার কারণে আমি মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছি তাদেরও ধন্যবাদ জানাচ্ছি।
বাকের আলী মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়ায় মুজিবনগরের অন্য বীর মুক্তিযোদ্ধারাও খুশি। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত ওয়ারেন্ট অফিসার আহসান আলী খান বলেন, যে ব্যক্তি বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ অনুষ্ঠানে পবিত্র কুরআন শরিফ পাঠ করেছিলেন; তিনি অবশ্যই মহান মুক্তিযুদ্ধের একটি অবিচ্ছেদ্য অংশ। দুর্ভাগ্যজনকভাবে এতদিন তিনি স্বীকৃতি পাননি। তবে দেরিতে হলেও বাকের আলীকে তার জীবদ্দশাতেই মুক্তিযোদ্ধা স্বীকৃতি দেয়ায় আমি বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।
মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার খাইরুল ইসলাম বলেন, বাকের আলীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি প্রাপ্তির গেজেটটি আমি দেখেছি। গেজেটে নাম তার প্রকাশ হওয়ায় বীর মুক্তিযোদ্ধা বাকের আলীকে অভিনন্দন জানাই। মুক্তিযোদ্ধা হিসেবে তার সব সুযোগ-সুবিধা নিশ্চিত করার দায়িত্ব আমাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়