বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

মধ্যনগরে ভুট্টার বাম্পার ফলন

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

রাসেল আহমদ, মধ্যনগর (সুনামগঞ্জ) থেকে : সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার হাওরে এ বছর ভুট্টার বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলন ভালো হয়েছে। ভুট্টা উত্তোলন, মাড়াই ও সংরক্ষণে দিন-রাত কাজ করছেন কৃষক। বাজারে ভুট্টার দাম ভালো পেলে লাভবান হতে পারবেন বলে মনে করছেন তারা। প্রায় ২০০ একর জমিতে ভুট্টা চাষ করছেন উপজেলার ঘাস গ্রামের কৃষক লিটন সরকার, খোকন আদিত্য ও সুভাষ সরকার। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় হাওরের কৃষকরা দিন দিন ভুট্টা চাষে ঝুঁকছেন। ভুট্টা চাষে কৃষকদের খরচ কম, পরিচর্যাও তেমন লাগে না। সেই তুলনায় লাভ অনেক বেশি। এজন্য হাওরে ভুট্টা চাষে কৃষকদের উৎসাহ বাড়ছে। ফসল সংগ্রহ শেষে গাছগুলো জ¦ালানি হিসেবেও ব্যবহার করা হয়।
তারা আরো জানান, এক একর জমিতে ভুট্টার চাষ করতে প্রায় ৮-৯ হাজার টাকার বীজ লাগে। জমি চাষ, সেচ ও সার-কীটনাশক বাবদ খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। সব মিলিয়ে এক একর জমিতে ভুট্টার চাষে খরচ প্রায় ৩৩-৩৫ হাজার টাকা। ভুট্টা পাওয়া যাচ্ছে গড়ে ৯০-৯৫ মণ। এতে এক একর জমিতে লাভ হবে ৬৫ থেকে ৭০ হাজার টাকা। আগামী ২০-২৫ দিনের মধ্যে জমি থেকে ভুট্টা তোলা শেষ হবে।
কৃষি বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বর্তমান সময়ে বাংলাদেশ ভুট্টা উৎপাদনে অভূতপূর্ব সফলতা অর্জন করেছে। ভুট্টা একটি সর্বজনীন ফসল। দিন দিন ভুট্টার বাজার সম্প্রসারণ হচ্ছে। এখন প্রায় ১০ হাজার কোটি টাকার বাজার রয়েছে ভুট্টার। সবচেয়ে আশার কথা হচ্ছে, ভুট্টা রপ্তানিতে বর্তমানে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। তাই ধানের পাশাপাশি ভুট্টা আবাদ এ অঞ্চলে সম্প্রসারিত হওয়ায় অতি দ্রুত মধ্যনগর উপজেলার কৃষকের আর্থসামাজিক উন্নয়ন হবে। ভুট্টাকে কেন্দ্র করে তৈরি হবে নানা ধরনের শিল্প ও ব্যবসা। আকস্মিক বন্যার কারণে আগাম অর্থাৎ তিন মাসে ভুট্টা কর্তন করে সাইলেজ তৈরি করলে ধানের সমপরিমাণ লাভ করা সম্ভব। এ বছর মোট ৫৫ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে। উৎপাদন হয়েছে প্রায় ৫৬৫ টন ভুট্টা। বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আকমল হোসেন বলেন, ভুট্টা আবাদ এ অঞ্চলে একেবারেই নতুন। আমরা কৃষকদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করছি। এতে হাওরের কৃষকরা ভুট্টা চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।
মধ্যনগর উপজেলা কৃষি কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না বলেন, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় সার, বীজ ও পরিচর্যা বাবদ নগদ অর্থ সহায়তাও দেয়া হয়েছে। এছাড়া উপজেলার মোট ২২টি কৃষক গ্রুপের মধ্যে বিনামূল্যে ভুট্টা মাড়াই যন্ত্র বিতরণ করা হয়েছে। আমরা সার্বক্ষণিক কৃষকের সঙ্গে থেকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়