বেড়ানোর বাহানায় ইয়াবা পাচার, গ্রেপ্তার দুই

আগের সংবাদ

মহাসড়ক যেন মরণফাঁদ

পরের সংবাদ

ইজারার জলমহাল থেকে মাছ ধরে নিচ্ছে প্রভাবশালীরা : কয়রা

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি : খুলনার কয়রায় ইজারাকৃত জলমহাল থেকে জোরপূর্বক মাছ ধরার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে কয়রা উপজেলার গাজীনগর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মো. মুজিবর রহমান বাদী হয়ে স্থানীয় সাংসদ বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য কয়রা থানার ওসিকে সুপারিশ করেছেন।
লিখিত অভিযোগে জানা যায়, গাজীনগর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের পক্ষে উপজেলার বাগালী ইউনিয়নের নারায়ণপুর দোয়ানিয়া (বন্ধ) জলমহালটি ১৪২৭ সাল থেকে ১৪৩২ সাল পর্যন্ত ইজারা নিয়ে মৎস্য চাষ হচ্ছিল। শান্তিপূর্ণ ভোগ দখলে থাকা সত্ত্বেও প্রভাবশালী জাহাঙ্গীর গাজী ও রহিম গাজীর নেতৃত্ব অস্ত্রের ভয়-ভীতি দেখিয়ে কাটিজাল ও অন্যান্য জাল ফেলে প্রতিনিয়ত ওই জলমহল থেকে জোরপূর্বক মাছ ধরে নিচ্ছে। প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো ফল পাচ্ছে না।
ভুক্তভোগী কয়রা গাজি নগর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মুজিবর রহমান বলেন, তারা সন্ত্রাসী ও দাঙ্গাবাজ স্টাইলে আমাদের ইজারাকৃত জলমহাল থেকে জোরপূর্বক মাছ ধরে নিচ্ছে। এ পর্যন্ত তারা ১০/১২ লাখ টাকার মাছ ধরে নিয়ে গেছে। বিষয়টি একাধিকবার প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার না পেয়ে এমপিকে জানানো হয়েছে।

তিনি আরো বলেন, ওই জলমহলের পানির ওপর নির্ভর করে এলাকার শতশত কৃষক বিভিন্ন চাষাবাদ করে থাকে। এর আগে কৃষকদের সরকারি ওই জলমহাল থেকে কৃষি জমিতে পানি নিতে প্রভাবশালীদের টাকা দিতে হতো, কিন্তু বর্তমান মৌসুমে কৃষকরা প্রভাবশালী মহলকে টাকা না দেয়ায় তারা ক্ষিপ্ত হয়ে আমার মাছগুলো ধরে নিয়ে যাচ্ছে। প্রভাবশালীরা তার ইজারাকৃত মৎস্যঘের জবরদখল মাছ ধরাসহ কৃষকদের পানি নিতে বাধা দিতে না করতে পারে তার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়