গজারিয়ায় পুকুর থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বাংলাদেশসহ বিশ্বজুড়ে অস্বস্তি

পরের সংবাদ

সম্পাদকীয়

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর খুশির বার্তা নিয়ে আসে ঈদ, মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এ দিনের সবচেয়ে উজ্জ্বল দিক হলো, সামর্থ্যবানদের জাকাত আদায়ের মাধ্যমে গরিবের হক পূর্ণ করা। জাকাত একটি আদর্শ ব্যবস্থা। এটির সামাজিক, অর্থনৈতিক ও মানবিক তাৎপর্য বিশাল। এতে অর্থনৈতিক বৈষম্য যেমন দূর হয়, তেমনি সামাজিক দায়বদ্ধতা প্রকাশ পায়।
বাঙালির ঈদের সঙ্গে নজরুলসত্তা এত নিবিড়ভাবে মিশে আছে, একটা থেকে আরেকটাকে পৃথক করা যায় না। বাঙালির ঈদুল ফিতরই হয় না জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর গান ছাড়া-
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ
তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন্ আসমানি তাগিদ।

কবি কাজী নজরুলের কাব্যে ঈদ চিত্রিত হয়েছে নানা মাত্রিকতায়। নজরুলের গান ও কবিতার মূলবাণী হচ্ছে পরম করুণাময়ের প্রতি অসীম কৃতজ্ঞতা। কবি কণ্ঠে উচ্চারিত হয়-
আজ ভুলে যা তোর দোস্ত ও দুশমন হাত মিলাও হাতে
তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল ইসলামে মুরিদ।
যারা জীবন ভরে রাখছে রোজা নিত-উপবাসী
সেই গরিব মিসকিন দে যা কিছু মফিদ।
নজরুল ধনীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন-
বুক খালি করে আপনারে আজ দাও জাকাত
কোরো না হিসাবি আজি হিসাবের অঙ্কপাত
একদিন করো ভুল
উৎসব জাতিগত ঐক্যের চেতনা সৃষ্টি করে। একটি জাতির স্বতন্ত্র পরিচয় সত্তা নির্মাণ করতে, তাদের মধ্যে ঐক্যবোধ, মৈত্রী ও ভ্রাতৃত্বের চেতনা জাগ্রত করতে সম্মিলিত আনন্দ ও উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কবি এভাবে ঈদকে সর্বজনীন করে তুলেছেন এর মানবিক আবেদনকে প্রতিষ্ঠিত করে।
ঈদ উৎসব উদযাপনের জন্য বিপুলসংখ্যক কর্মজীবী মানুষ রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহর থেকে পরিবার-পরিজনসহ গ্রামের বাড়ি যান। কিন্তু যানবাহনের অপ্রতুলতার কারণে প্রতি বছরই ঘরমুখো মানুষের বেশ ভোগান্তি হয়। ঈদ উপলক্ষে বিশেষ ট্রেন ও বাড়তি বগি সংযোজন করার পরও অনেক মানুষকে ট্রেনের ছাদে চড়ে বাড়ি ফিরতে দেখা যায়। বাস ও লঞ্চের যাত্রীদের টিকেটের জন্য হাহাকার চলে। সড়কপথ, রেলপথ এবং নৌপথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঈদের আগে ও পরে বাড়তি নজরদারি দরকার। ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে আমাদের দেশে আয়োজনের কমতি নেই। সব টেলিভিশন চ্যানেলেই থাকে সপ্তাহব্যাপী ঈদের নানা অনুষ্ঠান। পত্রিকাগুলো প্রকাশ করে থাকে বর্ধিত কলেবরের ঈদ সংখ্যা। প্রতি বছরের মতো এবারো ভোরের কাগজের ঈদ সাময়িকী সাজানো হয়েছে খ্যাতিমান ও প্রতিশ্রæতিশীল লেখকদের নিয়ে সমৃদ্ধ সংখ্যা। এতে রয়েছে গল্প, কবিতা, উপন্যাস, সাহিত্য, ভ্রমণ, রম্য, প্রবন্ধসহ নানা ধরনের নানা বিষয়ের লেখা। আমাদের এই আয়োজন ঈদের সব আনন্দ আয়োজনের সঙ্গে বাড়তি আনন্দ যোগ করবে- এটাই প্রত্যাশা।
ইসলাম সাম্য, মানবিক ও শান্তির ধর্ম। কিন্তু দেড় হাজার বছরের ইতিহাসে সব সময়ই মুসলমানদের মধ্যে কোনো না কোনো জায়গায় অশান্তি বিরাজ করেছে। বর্তমান সময়েও পাশাপাশি মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে অশান্তি বিরাজ করছে। জগতের সব মানুষের মাঝে ফিরে আসুক সুখ; বিরাজ করুক শান্তি; ঘটুক সবার জীবনে সমৃদ্ধি। বর্তমান পৃথিবী সব ধরনের হিংসা-বিদ্বেষ ও হানাহানিমুক্ত হোক। দুনিয়া থেকে সন্ত্রাসের বিভীষিকা দূর হোক। আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দের বন্ধন আরো দৃঢ় হোক। পৃথিবীজুড়ে সব মানুষের আগামী দিনগুলো হোক সুন্দর ও সৌন্দর্যমণ্ডিত। আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, এজেন্ট, শুভানুধ্যায়ী সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।
ঈদ মোবারক।

:: শ্যামল দত্ত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়