গজারিয়ায় পুকুর থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বাংলাদেশসহ বিশ্বজুড়ে অস্বস্তি

পরের সংবাদ

বুয়েট পরিস্থিতি : ইমতিয়াজের সিট ফেরত দেয়ার নির্দেশ

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বিকে আবাসিক হলের সিট বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে তা ফেরত দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে আদালত বলেছেন, এ বিষয়ে বুয়েট গঠিত তদন্ত কমিটির তদন্ত চলমান থাকবে।
গতকাল সোমবার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে ইমতিয়াজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ক্যাম্পাসে ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুরকৌশল বিভাগের ছাত্র ইমতিয়াজ হোসেন রাব্বির হলের সিট বাতিল করেছিল বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) কর্তৃপক্ষ। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দেয়ার নির্দেশনা চাওয়া হয়। ইমতিয়জের পক্ষে ব্যারিস্টার হারুনুর রশিদ এ রিট দায়ের করেন।
বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার পর ২০১৯ সালে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে বুয়েট কর্তৃপক্ষ। এ সুযোগে সরকারবিরোধী ও সাম্প্রদায়িক গোষ্ঠী নীরবে বিস্তার ঘটাচ্ছে বলে অভিযোগ রয়েছে। গত ২৮ মার্চ মধ্যরাতে বুয়েটের ছাত্র ইমতিয়াজ রাব্বির সঙ্গে ক্যাম্পাসে যান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতিসহ বেশকিছু নেতাকর্মী। এ ঘটনার প্রতিবাদে এবং ইমতিয়াজ রাব্বিসহ কয়েকজনের বহিষ্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আন্দোলনে নামেন বুয়েটের শিক্ষার্থীরা। আন্দোলনকারীদের দাবি মেনে নিয়ে ইমতিয়াজ রাব্বিকে তার হল থেকে বহিষ্কার করে কর্তৃপক্ষ। পরে ইমতিয়াজ হোসেন রাব্বির রিটের পরিপ্রেক্ষিতে যে বিজ্ঞপ্তির মাধ্যমে বুয়েট ছাত্র রাজনীতি নিষিদ্ধ করেছিল সেটি স্থগিত করেন হাইকোর্ট। ফলে বুয়েটে ছাত্র রাজনীতি ফিরে আসে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়