মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

যে কারণে নেতৃত্ব ছেড়েছিলেন বাবর

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নাটকীয়কতা যেন পিছু ছাড়ছে না পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের, গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়েছিলেন বাবর আজম। তবে গত সপ্তাহে মাত্র এক ম্যাচে জাতীয় দলের অধিনায়কত্ব পালন করা শাহিন আফ্রিদিকে সরিয়ে তাকে দ্বিতীয় দফায় ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এদিকে এবার প্রথম দফায় বাবরের অধিনায়কত্ব ছাড়ার কারণ সম্পর্কে মুখ খললেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তৎকালীন প্রধান জাকা আশরাফ।
জানা যায়, বাবর অধিনায়কত্ব নিয়ে চাপ পড়েন ভারতে ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতায়। এর সঙ্গে যোগ হয় বিশ্বকাপের আগে এশিয়া কাপেও ফাইনালে উঠতে না পারার ব্যর্থতা। ভারত বিশ্বকাপে ব্যাটিংয়ে নিষ্প্রভ হয়ে থাকাটাও বাবরের অধিনায়কত্ব হারানোর বড় কারণ ছিল। তারওপর যোগ হয় তার কাছ থেকে প্রত্যাশা, গৌতম গম্ভীরের মতো অনেকে যেখানে বিশ্বকাপের আগে বলছিলেন, বিশ্বকাপটা হবে বাবর আজমের, সেখানে বাবর ৯ ইনিংসে ৪০ গড়ে করতে পারেন মাত্র ৩২০ রান। দলও হেরেছে ৯ ম্যাচের মধ্যে ৪টিতে। তাতেই নেতৃত্ব ছাড়েন বাবর। তবে নতুন করে আবার অধিনায়ক হওয়ার পর লাহোরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আশরাফ জানিয়েছেন, ‘আমি লাল বলে বাবরকে নেতৃত্বে থাকতে প্রস্তাব দিই, তবে সাদা বলে নতুন কাউকে নিয়োগ দিতে চেয়েছিলাম। উত্তরে সে বলেছিল, যদি তাকে এক সংস্করণ থেকে সরিয়ে দেয়া হয়, তাহলে সব সংস্করণ থেকেই সে পদত্যাগ করবে। আমি ওকে দলের একজন সাধারণ সদস্য হয়ে খেলতে পরামর্শ দিয়েছিলাম। যেহেতু এটা স্পষ্ট হয়েছে যে অধিনায়কত্বের চাপ ওর জন্য চ্যালেঞ্জিং ছিল’।
তখন বাবর সরে যাওয়ার পর পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টির দায়িত্ব পান যথাক্রমে, শান মাসুদ ও শাহিন শাহ আফ্রিদি। তবে মাত্র এক সিরিজ পরই আফ্রিদিকে সরিয়ে দেয়া হয়। তবে টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্বে বহাল আছেন মাসুদ। জাকা আশরাফ মনে করেন, টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আফ্রিদিকে আরও বেশি সময় দেয়া উচিত ছিল। পাশাপাশি সাদা বলের নতুন অধিনায়ক বাবরের জন্য শুভকামনাও জানিয়েছেন তিনি।
এদিকে আগামী জুনে বসতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরের আগে মাত্র দুই মাস সময় হাতে থাকলেও এখনও খালি পড়ে আছে পাকিস্তানের জাতীয় দলের কোচের চেয়ার। এরই মাঝে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য পাকিস্তান দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউসুফ ও রাজ্জাক। ইউসুফকে হেড কোচ আর রাজ্জাককে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি। শুধুমাত্র আগামী ১৮ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া সিরিজে বাবর আজমদের কোচিংয়ের দায়িত্ব পালন করবেন তারা।
অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দলের জন্য স্থায়ী কোচ নিয়োগের বিষয়ে সমানতালে গ্যারি কারস্টেন ও জ্যাসন গিলেস্পির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে পিসিবি। এরই মধ্যে পাকিস্তানের টেস্ট দলের হেড কোচের দায়িত্ব নিতে সম্মতি প্রকাশ করেছেন গিলেস্পি। তবে আইপিএলে ব্যস্ততার কারণে এখনো নিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারেনি কারস্টেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়