মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

‘মঙ্গল-মঙ্গল’ বলা সেই মানুষটি আর নেই

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীর পথে-ঘাটে যেখানেই দেখা হোক তিনি পরিচিত ছোট-বড় সবাকেই সম্ভাষণ জানাতেন ‘মঙ্গল-মঙ্গল’ বলে। মাথায় খানিকটা বাবরি চুল, কখনো খোঁচা খোঁচা দাড়ি, গায়ে জড়ানো থাকত হয়তো একটি সাধারণ মানের জামা। তবে সব সময়ই পানের রসে রঙিন ঠোঁটে লেগে থাকত হাসি। আর এভাবেই হাসিমুখে সব মানুষের মঙ্গল কামনা করতেন।
কে কবে দেখেছে বা শুনেছে এমন সম্ভাষণ এ সমাজে! সালাম বা নমষ্কারের পরিবর্তে শুধু ‘মঙ্গল-মঙ্গল’ বলে একটি মানবিক-অসাম্প্রদায়িক সমাজ ও মানুষের অন্তরে মঙ্গলই প্রতিধ্বণিত হোক, এমন কামনা করেন তেমন মানুষ কই আর আমাদের সমাজে? হ্যাঁ সেই ‘মঙ্গল-মঙ্গল’ বলা মানুষটি আর নেই। চট্টগ্রামে অসংখ্য আঞ্চলিক গানের ¯্রষ্টা, গীতিকার সৈয়দ মহিউদ্দিন সেই মঙ্গলালোকে চলে গেলেন গতকাল রবিবার। নগরীর মির্জাপুলে ভাড়া বাসাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৭ বছর। অত্যন্ত বিনয়ী-অসাম্প্রদায়িক-মানবতাবাদী, অকৃতদার এই শিল্পীর মৃত্যুতে চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া বিরাজ করছে।
‘অ-জেডা ফইরার বাপ’, ‘কিরে অডা কি গরলি’, ‘মারে বাদ্দি ওরিরে সালাম’- চট্টগ্রামের এমন অসংখ্য লোকপ্রিয় আঞ্চলিক গানের ¯্রষ্টা, গীতিকার ছিলেন সৈয়দ মহিউদ্দিন। সৈয়দ মহিউদ্দিনের শিষ্য শিল্পী আলাউদ্দিন তাহের বলেন, ২০১৫ সালের ৪ ডিসেম্বর ডিসি হিলে এক অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেয়া হয়। সেদিন তিনি ক্রেস্ট ও সনদ নিয়ে মঞ্চ ত্যাগ করার সময় পা পিছলে পড়ে গিয়ে বাম হাত ও বাম পা ভেঙে ফেলেন। মূলত এরপর গত আট বছর ধরে তিনি শয্যাশায়ী ছিলেন। গত ১২ মার্চ তিনি তৃতীয় দফা স্ট্রোক করে বাকশক্তি পুরোপুরি হারিয়ে ফেলেন। এরপর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার উন্নতি না হওয়ায় সপ্তাহখানেক আগে তাকে হাসপাতাল থেকে রিলিজ দেয়া হয়। রবিবার সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এদিন দুপুরে সৈয়দ মহিউদ্দিনকে শেষবারের মতো চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে নেয়া হয়। সেখানে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা নিবেদনের পর বিকাল ৪টার দিকে তাকে নিজ গ্রাম ফটিকছড়ি উপজেলার সুয়াবিলে নিয়ে যাওয়া হয়। সেখানেই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।
মহি আল ভান্ডারী নামে সমধিক পরিচিত সৈয়দ মহিউদ্দিন চট্টগ্রামের আঞ্চলিক গানের পাশাপাশি আধুনিক ও মাইজভান্ডারি গানও রচনা করেন। শৈশবেই সংগীত চর্চা শুরু করে মহিউদ্দিন পরবর্তী সময় শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছিলেন। গানের মাধ্যমে সমাজ বদল ও সমাজের রীতি সংস্কারের স্বপ্ন দেখতেন। তিনি বেতারের তালিকাভুক্ত শিল্পী ছিলেন। বেশ কিছুদিন সাংবাদিকতাও করেছেন।
তার এই চলে যাওয়াতে গভীর শোক প্রকাশ করে লোক-গবেষক শামসুল আরেফিন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন- চাটগাঁইয়া গানের অমর গ্রষ্টা সৈয়দ মহিউদ্দিন ভাই চলে গেলেন। তার সঙ্গে অনেক কথা হয়েছে, অনেক স্মৃতি রয়েছে। সেসব ভেসে উঠছে চোখের পর্দায় আর খুব খারাপ লাগছে। আপনি লিখেছিলেন- ‘আইতে নিজে কান্দিলি যাইতে কান্দাবি স্বজন’। সত্যিই আপনার শেষ যাত্রায় আমরা কাঁদছি মহিউদ্দিন ভাই।
শিল্পী আলাউদ্দিন তাহের বলেন, খ্যাতিমান শিল্পী তপন চৌধুরী জলের অপর নাম জীবন হয়েছে- এ গান গেয়ে বেতারে তালিকাভুক্ত হয়েছিলেন। গানটি সৈয়দ মহিউদ্দিনের লেখা ছিল। কিরে অডা কি গরলি, মারে বাদ্দি ওরিরে সালাম- তার লেখা এ গান শেফালী দিদির কণ্ঠে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। মান্নান কাওয়াল, সেলিম নিজামী, সিরাজ মাস্টার তার লেখা ও সুর করা অনেক গান গেয়েছেন, যেগুলো জনপ্রিয় হয়েছে। পুষ্পকরথ নামে তার প্রায় ২শ গান নিয়ে একটি বই প্রকাশ হয়েছে। আরো হাজারখানেক গান তার আছে।
সৈয়দ মহিউদ্দিনের শিল্পসৃষ্টির অনুরক্ত কবি-চিকিৎসক-অধ্যাপক জিললুর রহমান তার শ্রদ্ধা জানিয়েছেন এভাবে- চট্টগ্রামের ভাষায় প্রথম মাইজভাণ্ডারী গানও সৈয়দ মহিউদ্দিনের হাতেই রচিত হয়। তিনি যখন যে গানই রচনা করেছেন, তা সে মাইজভাণ্ডারী গান-ই হোক কিংবা চট্টগ্রামের আঞ্চলিক গান-ই হোক সর্বত্র তিনি প্রকৃত-প্রস্তাবে মানুষের এবং মনুষ্যত্বের জয়গান গেয়েছেন, মানুষের মঙ্গল কামনা করেছেন। এখনো কাতালগঞ্জের রাস্তা দিয়ে হেঁটে গেলে আমার কান খাড়া হয়ে থাকে কখন কোনদিক থেকে মহি ভাই ডেকে উঠবেন- ‘মঙ্গল-মঙ্গল’।
জিললুর রহমান বলেন, আমিও মহি ভাইয়ের কণ্ঠ মিলিয়ে মানবজাতির শত-কোটি বর্ষের অগ্রযাত্রার শান্তিকামী প্রতিটি মানুষকে বলতে চাই- ‘মঙ্গল-মঙ্গল’। মহি ভাই আপনাকেও হাত জোড় করে বলছি, ‘মঙ্গল-মঙ্গল’। আজ নিরালোকে দিব্যরথে চলে গেলেন প্রিয় মহি ভাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়