মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

পাটুরিয়া-আরিচা নৌরুটে যাত্রী কম : লঞ্চ ও স্পিডবোটের মালিকরা হতাশ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ থেকে : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুট। কিন্তু ঈদে ঘরমুখী মানুষের উপস্থিতি কম হওয়ায় লঞ্চ, স্পিডবোট মালিক ও সংশ্লিষ্টদের মধ্যে বিরাজ করছে হতাশা।
স্থানীয়রা জানান, পদ্মা সেতু চালু হওয়ার আগে এই রুটের দুই ঘাট মিলে প্রতিদিন গড়ে সাড়ে ৭ হাজার গাড়ি পারাপার হতো। ঈদে যানবাহন পারাপার বেড়ে যেত বহুগুণ। কিন্তু পদ্মা সেতু চালু হওয়ায় এ নৌরুটে যানবাহন পারাপারের হার অর্ধেকে নেমে এসেছে। আরিচা ঘাটের ব্যবস্থাপক (বিআইডব্লিউটিসি) আবু আব্দুল্লাহ বলেন, আরিচা-কাজিরহাট নৌরুটে স্বাভাবিক সময়ের চেয়ে ঈদে ১৫০-২০০ ছোট গাড়ির চাপ বাড়ে। আরিচা-কাজিরহাট নৌরুটে পাঁচটি ফেরি চলাচল করছে। গোলড়া হাইওয়ে পুলিশের ওসি সুকেন্দ বসু এবং বরংগাইল হাইওয়ে পুলিশের ওসি ইব্রাহিম বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে হাইওয়ে পুলিশ যানজট নিরসন ও ঈদযাত্রা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আরিচা নদী বন্দরের উপপরিচালক এসএম সাজ্জাদুর রহমান বলেন, ঈদযাত্রা নিশ্চিত করতে অস্থায়ী টয়লেট নির্মাণ, মাতৃদুগ্ধ কেন্দ্র স্থাপন, সুপেয় পানি সরবরাহ করাসহ নানা ব্যবস্থা নেয়া হয়েছে।
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২২টি লঞ্চ ও আরিচা-কাজিরহাট নৌরুটে ১২টি লঞ্চ যাত্রী পারাপারে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটে ৪১টি স্পিডবোট যাত্রী পারাপােের নিয়োজিত রয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে আগের মতো যানবাহনের চাপ নেই। ঈদের সময় যানবাহনের চাপ কিছুটা বাড়লেও ঘাটে পর্যাপ্ত ফেরি থাকায় কোনো ভোগান্তি হবে না।
পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট মাঝারি ও বড় মিলে মোট পনেরটি ফেরি সচল রয়েছে। পুলিশ সুপার গোলাম আজাদ খান বিপিএম জানান, ঢাকা-আরিচা মহাসড়কের বারোবাড়িয়া হতে পাটুরিয়া-আরিচা ঘাট পর্যন্ত বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষায় সহস্রাধিক পুলিশ সদস্য কাজ করছেন। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
জেলা প্রশাসক রেহেনা আকতার দৈনিক ভোরের কাগজকে বলেন, ঈদে ঘরমুখী মানুষের যাত্রা নিরাপদ করতে সংশ্লিষ্ট সব কার্যালয়কে নিয়ে প্রস্তুতি সভা সম্পন্ন হয়েছে। যাত্রীদের ভোগান্তি লাঘবে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়