মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

এমপি রনজিত সরকার : হাওরে বাঁধ নির্মাণে অনিয়মকারীদের ছাড় নয়

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : হাওরের জেলা সুনামগঞ্জ কৃষিনির্ভর এলাকা। এখানকার ৯০ শতাংশ মানুষই একমাত্র বোরো ফসলের ওপর নির্ভরশীল। হাওরের ফসল ভালোভাবে গোলায় তুলতে পারলেই তাদের সারা বছরের স্বপ্নের বাস্তবায়ন হয়। আর যদি অতি খড়া, অকাল বন্যা, অসময়ে পাহাড়ি ঢল ও বৈরী আবহাওয়ার কারণে হাওরের ফসল তলিয়ে যায়। তাহলে তো রাজধানী ঢাকাসহ দেশের নানা প্রান্তে গিয়ে শ্রমবিক্রি করে জিবীকা নির্বাহ করা ছাড়া আর কোনো উপায় নেই। হাওরবাসীর সেই সোনালি ফসল অকাল বন্যা ও পাহাড়ি ঢলের হাত থেকে রক্ষার্থে সরকার প্রতি বছর সুনামগঞ্জের হাওরে শতশত কোটি টাকা ব্যয়ে হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কার করে থাকে।
এরপরেও যদি হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে কারো বিরুদ্ধে গাফিলতি ও অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়। তাহলে তাকে ছাড় দেয়া হবে না।
গত দুই দিন সুনামগঞ্জের তাহিরপুর ও পার্শ্ববর্তী জামালগঞ্জ উপজেলার বিভিন্ন হাওরের গুরুত্বপূর্ণ ফসলরক্ষা বাঁধ পরিদর্শন শেষে গতকাল রবিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সুনামগঞ্জ-১ আসনের সংসদ-সদস্য অ্যাডভোকেট রনজিত চন্দ্র সরকার এসব কথা বলেন। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামত করতে সবাই একসঙ্গে কাজ করছে। বাঁধের কাজে যারা অনিয়ম-দুর্নীতি করেছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যেই অনেক এলাকায় বোরো ধান কাটা শুরু হয়েছে। আগামী ১০ এপ্রিল হাওরে পুরোদমে ধান কাটা শুরু হবে। কৃষকরা যদি একমাস সময় পান তাহলে তাদের সারা বছরের স্বপ্নের সোনালি ফসল গোলায় তুলতে পারবেন।
এ সময় পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মনির হোসেন, তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন আখঞ্জী শামীম, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক স¤পাদক এখলাছুর রহমান তারা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ স¤পাদক ইমরান হোসেন বিপক প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়